মুন্সীগঞ্জ প্রতিনিধি

  ২১ জুন, ২০২১

পদ্মা সেতুতে রেলওয়ে স্লাব বসানো শেষ

৬ দশমিক ১৫ কিলোমিটার পদ্মা সেতুতে রেলওয়ে স্লাব বসানোর কাজ শেষ হয়েছে। এই সেতুতে বসানো হয়েছে ২ হাজার ৯৫৯টি স্লাব। সর্বশেষ মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের মূল সেতুর ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর দুটি রেল স্লাব বসানোর মাধ্যমে কাজ শেষ হয়। মূল সেতুর ৪২টি পিলারের ৪১টি স্প্যানে রেল স্লাব বসাতে সময় লেগেছে ৩২ মাস ২৬ দিন।

গতকাল রবিবার বিকাল ৫টায় পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী সৈয়দ রজব আলী এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, সকালে সেতুর পিলারে দুটি স্লাব বসানোর মাধ্যমে শেষ হলো রেলওয়ে স্লাব বসানোর কাজ। পদ্মা পাড়ে কংক্রিট দিয়ে নির্মিত এসব স্লাবের পাশ দিয়ে গ্যাস সংযোগ লাইন যাবে। এ ছাড়া স্লাবের বিভিন্ন স্থানে আনুষঙ্গিক কিছু কাজও বাকি আছে। এসব শেষ হলে রেললাইন বসানোর জন্য উপযুক্ত হবে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের ফেব্রুয়ারিতে রেললাইন বসানোর কাজ শুরু হতে পারে।

প্রকৌশল সূত্র জানায়, ২০১৮ সালের ২৫ সেপ্টেম্বর জাজিরায় ৪১ ও ৪২ নম্বর পিলারে বসানো হয়েছিল প্রথম রেল স্লাব। আট টন ওজনের একেকটি স্লাবের দৈর্ঘ্য ২ মিটার এবং প্রস্থ ৫ দশমিক ১৫ মিটার। প্রথমে স্লাব বহনকারী ভাসমান ক্রেনটিকে পিলার বরাবর নির্ধারিত স্থানে রাখা হয়। এরপর সুবিধাজনক উচ্চতায় উঠিয়ে স্ট্রিংগার বিমসহ স্প্যানের ওপর রাখা হয়। স্লাব বসানো শেষে স্লাবের মধ্যবর্তী স্থানে কংক্রিট ঢালাইয়ের কাজ করা হবে। স্প্যানের ওপর রাখার আগে লোডটেস্টসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close