নিজস্ব প্রতিবেদক

  ১৮ জুন, ২০২১

জুলাইয়ে গণহারে টিকাদান

টিকা পেতে সরকার সর্বাত্মক চেষ্টা করছে জানিয়ে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস বলেছেন, আমরা প্রত্যাশা করছি যে, জুলাই থেকে হয়তো আবার ম্যাস স্কেলে টিকা দেওয়া শুরু করতে পারব। গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন তিনি। মুখ্যসচিব আহমদ কায়কাউস বলেন, টিকার জন্য আমরা যোগাযোগ করে চলেছি। এরই মধ্যে আমরা কয়েকটি দেশের সঙ্গে কথা বলেছি, প্রত্যাশা করছি খুব দ্রুত আমরা টিকা পাব। আমরা কিন্তু প্রতিদিনই অন্তত পক্ষে একেকটি দেশ বা কোম্পানির সঙ্গে কথা বলে যাচ্ছি। একই সঙ্গে আমাদের বাংলাদেশেও উৎপাদন করার চেষ্টা করছি।

টিকা কেনার জন্য ১৪ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে জানিয়ে মুখ্য সচিব বলেন, আমরা কিন্তু কারো দয়া চাই না। আমরা বারবার বলছি আমরা কারো কাছ থেকে বাংলাদেশ সরকার, প্রধানমন্ত্রী কিন্তু সব সময় বলছেন আমাদের ফ্রি দরকার নেই। আমরা টাকা দিয়ে কিনব। যেখানে পাওয়া যায় সেখান থেকে কেনা হবে এবং আমরা কিন্তু অনেক দূর এগিয়েছি।

টিকা সংকট প্রসঙ্গে ড. আহমদ কায়কাউস বলেন, বর্তমানে ভ্যাকসিন মার্কেটটা কিন্তু সেলারস মার্কেট, কেউ কিন্তু বিক্রি করছে না। আমরা পৃথিবীর সব জায়গায় চেষ্টা করেছি প্রথম দিন থেকে, তখন আমাদের কাছে যে অপশনটা ছিল সেটা আমরা গ্রহণ করেছি। এখন পর্যন্ত বিশ্বের ভেতরে আপনারা খোঁজ নিয়ে দেখতে পারবেন কম দামে কিন্তু আমরা পেয়েছি। এখন একটা কথা হচ্ছে যে, আমরা সোর্স করিনি কেন? আপনাদের কীভাবে বোঝাব আমরা সোর্সিংয়ের জন্য দিনরাত পরিশ্রম করে যাচ্ছি। আমরা মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য বা ইউরোপ বা চীনসহ সব দেশে প্রতিনিয়ত আমাদের রাষ্ট্রদূতরা যোগাযোগ করে চলেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close