মাওলানা মাসউদুল কাদির

  ০৮ মে, ২০২১

উত্তম বস্তুর ফিতরা দেওয়া উচিত

বর্তমান হিসাব অনুযায়ী ১৪৪২ হিজরি সনের সাদাকাতুল ফিতর বা ফিতরার হার জনপ্রতি সর্বোচ্চ ২৩১০ টাকা এবং সর্বনিম্ন ৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। ইসলামিক ফাউন্ডেশন এ ঘোষণা দিয়েছে। ফিতরা ওয়াজিব। এ ফিতরায় রোজার বিভিন্ন ত্রুটি-বিচ্যুতিরও ক্ষতিপূরণ হয়। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাদাকাতুল ফিতরকে অপরিহার্য করেছেন। অর্থহীন, অশালীন কথা ও কাজে রোজার যে ক্ষতি, তা পূরণের জন্য এবং নিঃস্ব লোকের আহার জোগানোর জন্য। (সুনানে আবু দাউদ ১/২২৭)

তিনটি শর্ত যার মধ্যে পাওয়া যাবে, তার ওপরই ফিতরা ওয়াজিব। ১. মুসলমান হওয়া। ২. স্বাধীন হওয়া। ৩. ঋণমুক্ত হওয়া এবং তার ও তার পরিবারের নিত্যপ্রয়োজনীয় সম্পদের উদ্বৃত্ত হয়ে নেসাব পরিমাণ সম্পদের মালিক হতে হবে।

মানুষের বাসগৃহ, গৃহের আসবাবপত্র, পোশাকপরিচ্ছদ, যানবাহন ইত্যাদি নিত্যপ্রয়োজনীয় জিনিসের অন্তর্ভুক্ত। ফিতরার জন্য পূর্ণ বছর নেসাব পরিমাণ মালিক হওয়ার প্রয়োজন নেই। নেসাব পরিমাণ সম্পদের মালিক যদি শিশু, পাগলও হয় তার ওপরও ফিতরা ওয়াজিব।

এই ফিতরার পরিমাণ সম্পর্কে হাদিস ও সুন্নাহয় দুটি মাপকাঠি নির্ধারণ করে দেওয়া হয়েছে, তা হচ্ছে, ‘সা’ ও নিসফে সা’। এক ‘সা’-এর পরিমাণ হলো ৩ কেজি ১৮৩ গ্রাম। আর ‘আধা সা’-এর পরিমাণ হলো, ১ কেজি ৫৯১.৫ গ্রাম। যব, খেজুর, পনির ও কিশমিশ দ্বারা আদায় করলে এক ‘সা’ এবং গম দ্বারা আদায় করলে ‘নিসফে সা’ প্রযোজ্য হবে।

এই খাদ্যদ্রব্যের বদলে অর্থ আদায় করার মাধ্যমেও ফিতরা আদায় হয়ে যাবে। শরিয়ত নির্ধারিত ‘সা’ অথবা ‘নিসফে সা’-এর বাজার মূল্য করলেও ফিতরা আদায় হয়ে যাবে।

ফিতরা আদায়ের সামর্থ্যবানদের সতর্কভাবে আদায় করা উচিত। শরিয়ত নির্ধারিত জিনিসগুলোর দাম এক রকম নয়। তাই সামর্থ্যানুযায়ী বেশি দামের খাদ্যবস্তুকে মাপকাঠি ধরে ফিতরা আদায় করা উত্তম।

ফিতরা মূলত জাকাতেরই একটি অংশ। কোরআনেও বান্দার প্রতি পবিত্র হওয়ার আহ্বান জানানো হয়েছে। জাকাত বা ফিতরা আদায়ের মাধ্যমে বান্দা পবিত্রতা লাভ করে। আল্লাহতায়ালা বলেন, ‘নিশ্চয়ই সাফল্য লাভ করবে যে পবিত্রতা অর্জন করে।’ (সুরা আ’লা : আয়াত ১৪)

নেসাব পরিমাণ সম্পদের মালিক না হলেও এই ফিতরা আদায় করা মোস্তাহাব। আল্লাহতায়ালা ফিতরা আদায় করে পুণ্যবান ও পবিত্র হওয়ার তাওফিক দিন। আমিন।

লেখক : সাংবাদিক ও কথাসাহিত্যিক

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close