প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০১ মার্চ, ২০২১

পঞ্চম ধাপের পৌর ভোট

বিচ্ছিন্ন সহিংসতায় একজনের প্রাণহানি

বিচ্ছিন্ন কিছু সংঘর্ষের ঘটনার মধ্য দিয়ে শেষ হয়েছে পঞ্চম ধাপের ২৯ পৌরসভায় ভোটগ্রহণ। এতে একজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। গতকাল রবিবার সকাল ৮টায় শুরু হয়ে বিকাল ৪টায় ভোটগ্রহণ শেষ হয়।

এ ধাপে সব পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হয়েছে। শুরুতে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ভোটারের লাইন। এই নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেন ১০০ জন। তাদের মধ্যে ১৪টি পৌরসভায় ২২ স্বতন্ত্র প্রার্থী মাঠে ছিলেন। তাদের বেশির ভাগই আওয়ামী লীগ-বিএনপির বিদ্রোহী প্রার্থী। এ কারণে সহিংসতার আশঙ্কায় নির্দিষ্ট সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর চেয়েও বাড়তি সদস্য মোতায়েন করা হয়।

নির্বাচনে ভোটগ্রহণকালে দুপুর ২টার দিকে নীলফামারীর সৈয়দপুর উপজেলার মুন্সীপাড়ার ৫ নম্বর ওয়ার্ডে ভোটকেন্দ্রের বাইরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে এক যুবক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো পাঁচজন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া সকাল ১১টায় ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ ভোটকেন্দ্র এলাকায় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ সময় পথচারীরাসহ ভোটাররাও আতঙ্কিত হয়ে পড়েন। বিস্ফোরণের পরই কেন্দ্রটিতে ভোটারদের উপস্থিতি কমতে থাকে।

ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভা নির্বাচনে কাশিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বেদে সম্প্রদায়ের দু’পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এ সময় এক যুবক আহত হওয়ার খবর পাওয়া যায়। পরে পুলিশ, বিজিবি ও র‌্যাব সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে ব্যাপক লাঠিচার্জ করলে তারা ছত্রভঙ্গ হয়ে যায়। পরে নানা অভিযাগে ভোট বর্জন করেন ধানের শীষ প্রতীকের প্রার্থী মাহবুবার রহমান।

ময়মনসিংহের নান্দাইল পৌরসভা নির্বাচনে কেন্দ্রের ভেতরে ঢুকে হইচই করার অভিযোগে তিন কাউন্সিলর প্রার্থী ও এক ভোটারকে আটক করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভিন। সকাল ১১টার দিকে শহীদ স্মৃতি আদর্শ ডিগ্রি কলেজ কেন্দ্র থেকে তাদের আটক করা হয়। এছাড়া ভোটে নানা অভিযোগ এনে নির্বাচন থেকে সরে দাঁড়ান মহেশপুর পৌরসভার বিএনপি প্রার্থী আমিরুল ইসলাম খান চুন্নু।

ভোট বর্জনের ঘোষণা দেন নীলফামারী পৌরসভার জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী সিদ্দিকুল আলম। তিনি পুনর্নির্বাচন দাবি করেন।

গত ১৯ জানুয়ারি পঞ্চম ধাপের ৩১ পৌরসভার নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে ইসি। পরে অন্য ধাপ থেকে পঞ্চমে যুক্ত হয় সৈয়দপুর পৌরসভা। অপরদিকে উচ্চ আদালতে যশোর পৌরসভার ভোটগ্রহণ স্থগিত করা হয়। ভোটগ্রহণের আগ মুহূর্তে জামালপুরের দেওয়ানগঞ্জ পৌর নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে ইসি। এছাড়া চট্টগ্রামের রাউজান পৌরসভায় মেয়র ও কাউন্সিলরসহ সব পদের প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয় পান। ফলে এদিন সব মিলিয়ে ২৯ পৌরসভায় ভোট হয়।

যেসব পৌরসভায় ভোটগ্রহণ হয়েছে : চট্টগ্রামের মিরসরাই, বারইয়ারহাট ও রাঙ্গুনিয়া; লক্ষ্মীপুরের রায়পুর, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, হবিগঞ্জ সদর, জামালপুর সদর, মাদারগঞ্জ ও ইসলামপুর; রাজশাহীর দুর্গাপুর ও চারঘাট; বগুড়া সদর, মানিকগঞ্জের সিঙ্গাইর, কিশোরগঞ্জের ভৈরব, ভোলার সদর ও চরফ্যাশন; চাঁদপুরের শাহরাস্তি ও মতলব; যশোরের কেশবপুর, নীলফামারীর সৈয়দপুর, মাদারীপুর সদর ও শিবচর; রংপুরের হারাগাছ, ব্রাহ্মণবাড়িয়া সদর, ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর; জয়পুরহাট সদর, ময়মনসিংহের নান্দাইল ও গাজীপুরের কালীগঞ্জে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close