কলকাতা প্রতিনিধি

  ২৭ জানুয়ারি, ২০২১

নয়াদিল্লির রাজপথে ‘লক্ষ মুজিবরের কণ্ঠ...’

ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে নয়াদিল্লির রাজপথে আয়োজিত দেশটির রাষ্ট্রীয় কুচকাওয়াজে অংশ নিয়েছে বাংলাদেশের সশস্ত্র বাহিনীও। গতকাল মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে হাজারো দর্শকের সামনে সশস্ত্র বাহিনীর মার্চিং ব্যান্ড ‘শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি-প্রতিধ্বনি’ গানের সঙ্গে অংশ নেয় কুচকাওয়াজে। বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর সমন্বয়ে সশস্ত্র বাহিনীর ১২২ সদস্যের সমন্বিত কন্টিনজেন্টের নেতৃত্ব দেন লে. কর্নেল আবু মোহাম্মদ শাহনূর শাওন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিতে বাংলাদেশ সশস্ত্র বাহিনীকে আমন্ত্রণ জানায় ভারত। কুচকাওয়াজে বাংলাদেশ ও ভারতের সশস্ত্র বাহিনীর সালাম গ্রহণ করেন ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। সে সময় উপস্থিত ছিলেন ভারতের উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও মন্ত্রিপরিষদের সদস্যরা।

ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে এই নিয়ে তৃতীয়বার অংশ নিল অন্য কোনো দেশের সশস্ত্র বাহিনী। এর আগে ২০১৬ সালে অংশ নিয়েছিল ফ্রান্স। আর ২০১৭ সালে অংশ নিয়েছিল সংযুক্ত আরব আমিরাত। মুক্তিযুদ্ধে ভারতের অবদানকে সম্মান জানাতেই এবার কুচকাওয়াজে শামিল হয়েছে বাংলাদেশের সশস্ত্র বাহিনী।

আনন্দবাজার পত্রিকার অনলাইন জানায়, নভেল করোনাভাইরাস মহামারির কারণে এবার ভারতের প্রজাতন্ত্রের দিবসের আয়োজন সীমিত করা হয়েছে। ১৫ বছরের কম বয়সি কোনো শিশুকে কুচকাওয়াজে অংশ নিতে দেওয়া হয়নি। রাখা হয়নি কোনো বিদেশি অতিথি। দর্শক আসনের সংখ্যা কমিয়ে দেওয়া হয়েছে অনেক। বসার বন্দোবস্তও হয়েছে সামাজিক দূরত্ব বজায় রেখে। মহামারির জন্য এমন সব অভিনব ও নজিরবিহীন প্যারেড দেখল দেশ ও বিশ্ববাসী। তার সঙ্গে সামরিক প্রদর্শনীতে এমন অনেক কিছুই ছিল, যা প্রথম বার জনসমক্ষে এলো। রাফাল যুদ্ধবিমান এই প্রথম ‘স্কাই-ফ্লাই’-প্যারেডে অংশ নিল, তেমনই রাজপথে দেখা গেল টি-৯০ ট্যাঙ্ক। উড়ল সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমানও। পশ্চিমবঙ্গের ‘সবুজ সাথী’র মডেল প্যারেডে নজর কেড়েছে নয়াদিল্লিতে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close