নিজস্ব প্রতিবেদক

  ২৫ জানুয়ারি, ২০২১

দেশে মৃত্যু আরো ২০

দেশে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে আরো ২০ জনের মৃত্যু হয়েছে, আর নতুন রোগী শনাক্ত হয়েছে ৪৭৩ জন। গতকাল রবিবার বিকালে সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টা পর্যন্ত শনাক্ত ৪৭৩ জনকে নিয়ে শনাক্তের সংখ্যা হলো ৫ লাখ ৩১ হাজার ৭৯৯। আর শেষ ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২০ জনকে নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ২৩। এ ছাড়া বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরো ৫১৪ জন রোগী নিয়ে সুস্থ রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৭৬ হাজার ৪১৩ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ২০০টি ল্যাবরেটরিতে ১৪ হাজার ৪৭৮টি নমুনা সংগ্রহ ও ১৪ হাজার ১৬৯টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৩৫ লাখ ৫৫ হাজার ৫৫৮টি। নমুনা পরীক্ষার হার ৩ দশমিক ৩৪ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৯৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক শূন্য ৫৯ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫১ শতাংশ।

বাংলাদেশে গত বছরের ৮ মার্চে প্রথম করোনা রোগী শনাক্ত হন। দেশে সংক্রমণ শুরুর দিকে রোগী শনাক্ত হার কম ছিল। গত মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত সেটি ২০ শতাংশের ওপরে ছিল। এরপর থেকে নতুন রোগীর পাশাপাশি শনাক্ত হারও কমতে শুরু করেছিল। মাস দুয়েক সংক্রমণ নিম্নমুখী থাকার পর গত নভেম্বরের শুরুর দিক থেকে নতুন রোগী ও শনাক্তের হারে ঊর্ধ্বমুখী প্রবণতা শুরু হয়।

নভেম্বরের মাঝামাঝি থেকে দৈনিক নতুন রোগী শনাক্ত গড় দুই হাজার ছাড়ায়। গত ১০ ডিসেম্বর থেকে নতুন রোগী শনাক্ত এবং শনাক্ত হার কম। তিন সপ্তাহ ধরে পরীক্ষার তুলনায় রোগী শনাক্ত হার ১০ শতাংশের নিচে। চলতি বছরের অধিকাংশ দিন এক হাজারের কম রোগী শনাক্ত হয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close