সংসদ প্রতিবেদক

  ২৫ জানুয়ারি, ২০২১

পরীক্ষা ছাড়া ফল প্রকাশের বিল পাস

এইচএসসিতে পরীক্ষা ছাড়াই ওপরের শ্রেণিতে উত্তীর্ণ করার লক্ষ্যে ‘মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা (সংশোধন) বিল, ২০২১’ জাতীয় সংসদে পাস হয়েছে। গতকাল রবিবার সংসদ অধিবেশনে এই বিল পাস হয়। দ্রুত গেজেট প্রকাশের পর ফল প্রকাশ করা হবে বলে সংসদে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিলটির বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘অতীতের পাবলিক পরীক্ষার বিষয় নিয়ে আমরা অটোপাসের ব্যবস্থাটা করেছি। কাজেই হঠাৎ করেই কোনো ধরনের চিন্তা-ভাবনা ছাড়াই আমরা এটি করেছিÑ এমনটি ভাবার কোনো সুযোগ নেই।’

দীপু মনি বলেন, ‘বিলটি যাচাই-বাছাই কমিটিতে পাঠানোর যে প্রস্তাব করা হয়েছে, সেটি অযথাই আরো সময়ক্ষেপণ হবে। আমাদের গেজেট প্রকাশ করতে দুই দিনের মতো সময় লাগবে এবং তারপরই আমরা ফল প্রকাশ করতে পারব ইনশাল্লাহ। কাজেই এটি নিয়ে বিলম্বের আর কোনো সুযোগ নেই।’

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের ফল প্রকাশের জন্য ‘মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধ্যাদেশ ১৯৬১’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন, ২০১৮’ ও ‘বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আইন, ২০২০’ সংশোধন করে তিনটি অধ্যাদেশ জারির প্রস্তাব করা হয়েছিল।

বিদ্যমান আইন অনুযায়ী এইচএসসি ও সমমানের মূল্যায়ন ফল পরীক্ষা না নিয়ে প্রকাশ করার বিধান নেই। কোভিড-১৯ মহামারির মধ্যে পরীক্ষা নেওয়া সম্ভব না হওয়ায় সংশোধনী বিলগুলো রাখা হয়।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সম্প্রতি জানান, ৭৫ শতাংশ এসএসসি এবং ২৫ শতাংশ জেএসসি-জেডিসির ফল থেকে সমন্বয়ের পরে ফল প্রকাশ করা হবে। এর আগে কোভিড-১৯ পরিস্থিতির কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়।

আগামী ২৮ জানুয়ারির মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার বিকল্প মূল্যায়নের ফল প্রকাশের লক্ষ্যে তিনটি আইন সংশোধনের খসড়ায় গত ১১ জানুয়ারি অনুমোদন দেয় মন্ত্রিসভা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close