নিজস্ব প্রতিবেদক

  ২৫ জানুয়ারি, ২০২১

নিয়মিত ক্লাস দশম ও দ্বাদশ শ্রেণিতে

অন্যদের সপ্তাহে এক দিন

শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শুধু দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস হবে। বাকিরা সপ্তাহে এক দিন করে শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে ক্লাস করবে। পরীক্ষা ছাড়াই উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমানের ফল প্রকাশের বিধান করতে বিদ্যমান আইন সংশোধনের প্রস্তাব পাস হওয়ার প্রক্রিয়ার সময় গতকাল রবিবার সংসদে এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু করার পর প্রাথমিকভাবে দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস অনুষ্ঠিত হবে।’ তিনি আরো বলেন, ‘দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস হলেও অন্যান্য শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে একদিন করে শিক্ষাপ্রতিষ্ঠানে আসবে এবং পুরো সপ্তাহের পড়া নিয়ে যাবে।’

দীপু মনি বলেন, ‘যেহেতু দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীর সংখ্যা অনেক, তাই শ্রেণিকক্ষে তাদের গাদাগাদি করে বসতে হয়। সঠিকভাবে স্বাস্থ্যবিধি মেনে তাদের বসানো সম্ভব না। সেক্ষেত্রে সব শ্রেণির শিক্ষার্থীকে একসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানে আনার সুযোগ থাকবে না।’

দীপু মনি উল্লেখ করেন, দেশের চারটি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য সরকারি বিশ্ববিদ্যালয়গুলো সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে, যা এই মহামারির সময়ে শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য অত্যন্ত সহায়ক হবে। নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এর আগে একটি গাইডলাইন বা দিকনির্দেশনা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর। এতে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষার্থী-শিক্ষক ও কর্মচারীদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ পাওয়ামাত্র শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে প্রস্তুত থাকতে বলেছে মাউশি অধিদপ্তর।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার গাইডলাইনে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে। ক্লাসরুমের বেঞ্চগুলো স্থাপন করতে বলা হয়েছে তিন ফুট দূরত্বে। পাঁচ ফুটের কম দৈর্ঘ্যরে বেঞ্চে একজন এবং পাঁচ থেকে সাত ফুট দৈর্ঘ্যরে বেঞ্চে দুজন শিক্ষার্থী বসে স্বাস্থ্যবিধি মেনে গাইডলাইন অনুসারে ক্লাস করতে পারবে। আর স্কুলে ঢোকার আগেই থার্মোমিটার দিয়ে তাপমাত্রা পরীক্ষা করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close