নিজস্ব প্রতিবেদক

  ২১ জানুয়ারি, ২০২১

দেশে মৃত্যু কমল

দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত মঙ্গলবার সকাল ৮টা থেকে গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু হয়েছে। যা গত সাড়ে আট মাসের মধ্যে সবচেয়ে কম। গত বছরের ৮ মে সাতজনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর আর ৯ মে আটজনের মৃত্যুর খবর জানিয়েছিল তারা।

গতকাল বুধবার বিকালে সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সর্বশেষ এক দিনে মারা যাওয়া ৮ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ৭ হাজার ৯৫০। ২৪ ঘণ্টায় আরো ৬৫৬ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় দেশে করোনাভাইরাসে শনাক্তের সংখ্যা বেড়ে ৫ লাখ ২৯ হাজার ৬৮৭ জন হয়েছে। দেশের ১৯৯টি ল্যাবে ১৫ হাজার ৪৫৯টি নমুনা পরীক্ষা করা হয় বলে জানিছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের হিসাবে, বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরো ৬১৭ জন রোগী সুস্থ হয়ে উঠেছে ওই সময়। তাতে সুস্থ রোগীর সংখ্যা বেড়ে ৪ লাখ ৭৪ হাজার ৪৭২ জন হয়েছে।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ; তা সোয়া ৫ লাখ পেরিয়ে যায় গত ১৪ জানুয়ারি। এর মধ্যে গত বছরের ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত। গত বছরের ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

বিশ্বে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ইতোমধ্যে ৯ কোটি ৬২ হাজার পেরিয়েছে, মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২০ লাখ ৫৮ হাজার। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ৩০তম স্থানে আছে বাংলাদেশ আর মৃতের সংখ্যায় রয়েছে ৩৮তম অবস্থানে।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৪ দশমিক ২৬ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৫ দশমিক ১৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৮ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ।

সর্বশেষ এক দিনে মারা যাওয়া আটজনই পুরুষ এবং তারা হাসপাতালেই মারা গেছেন। তাদের মধ্যে পাঁচজনের বয়স ছিল ৬০ বছরের বেশি। মৃতদের মধ্যে সাতজন ঢাকা বিভাগের ও একজন চট্টগ্রাম বিভাগের বাসিন্দা ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close