নিজস্ব প্রতিবেদক

  ২১ জানুয়ারি, ২০২১

কুর্মিটোলা থেকে শুরু টিকাদান

প্রথম দফায় ঢাকার চার হাসপাতালে

ঢাকার চারটি হাসপাতালে প্রথম দফায় দেওয়া হবে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা। আর এ কার্যক্রম শুরু হবে ঢাকার কুর্মিটোলা হাসপাতাল থেকে। এরপর ঢাকার কুয়েত মৈত্রী হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে কোভিডের টিকা দেওয়া হবে। পরে একযোগে সারা দেশে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে। গতকাল বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল মান্নান।

সচিব আরো জানান, কোভিডের টিকাদান কর্মসূচি শুরু হতে পারে ২৬ বা ২৭ জানুয়ারি। প্রথম দিন রাষ্ট্রের সম্মানিত ২৫ জন টিকা পাবেন।

আজ বৃহস্পতিবার দুপুর দেড়টায় এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে ভারত থেকে উপহার হিসেবে পাঠানো ২০ লাখ টিকার ডোজ ঢাকায় পৌঁছাবে। এর আগে জানানো হয়েছিল বুধবারই বাংলাদেশ পেয়ে যাবে উপহারের টিকা। পরে জানানো হয় তারিখ পেছানো হয়েছে এক দিন।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের বরাত দিয়ে সচিব আবদুল মান্নান জানান, তারা জানিয়েছে যে আগামী ২৫ জানুয়ারি বাংলাদেশের ক্রয় করা টিকার ৫০ লাখ ডোজ ঢাকায় আসবে। এসব টিকা তেজগাঁওয়ের ইপিআই সংরক্ষণাগারে রাখা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়কারী জুয়েনা আজিজ, আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

সংবাদ সম্মেলনে করোনার টিকা নিয়ে স্বাস্থ্য বিভাগ ও আইসিটি বিভাগের প্রস্তুতি বিষয়ে সাংবাদিকদের জানানো হয়। বলা হয়, বৃহস্পতিবার দুপুর দেড়টায় এয়ার ইন্ডিয়ার একটি উড়োজাহাজে ভারতের দেওয়া উপহারের ২০ লাখ টিকা আসবে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনকার এ টিকা ভারতে উৎপাদন করেছে সেরাম ইনস্টিটিউট।

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই টিকা গ্রহণ করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তারা।

সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তারা বলেন, বিমানবন্দর থেকে শুরু করে টিকাদান কেন্দ্র পর্যন্ত সব স্তরে টিকার নিরাপত্তার জন্য মোতায়েন থাকবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close