করোনা টিকা কিনতে ২৫ কোটি টাকা দেবে এডিবি

প্রকাশ | ৩০ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

করোনা টিকা কেনা ও সরবরাহের জন্য বাংলাদেশকে ৩০ লাখ ডলার অনুদান দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। টাকার অঙ্কে এর পরিমাণ প্রায় ২৫ কোটি। গতকাল মঙ্গলবার এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ বিষয়ে বাংলাদেশের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তিতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ স্বাক্ষর করেন। মনমোহন প্রকাশ বলেন, এ সহায়তা দেওয়ার ফলে আমরা অত্যন্ত সন্তুষ্ট হয়েছি। করোনা টিকা সংগ্রহ ও ব্যবহার করার জন্য

বাংলাদেশ এ অনুদান ব্যবহার করবে। যদিও বাংলাদেশে কোভিড-১৯ নিয়ন্ত্রণে রয়েছে। তারপরও জনগণকে টিকা সরবরাহ করা হলে দেশের অর্থনৈতিক কার্যক্রম ফের পুরোদমে শুরু করা যাবে। করোনাভাইরাসে স্বাস্থ্য ও অর্থনৈতিক প্রভাব কমাতে এ অনুদান গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

করোনার চ্যালেঞ্জ মোকাবিলায় এ পর্যন্ত বাংলাদেশকে এডিবি সব মিলিয়ে ৬০ কোটি ৩০ লাখ ডলার ঋণ ও অনুদান দিয়েছে। এর মধ্যে গত ৭ মে ৫০ কোটি ডলার; গত ৩০ এপ্রিল ১০ কোটি ডলার অনুমোদন করেছে। এর আগে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পরপরই সুরক্ষাসামগ্রী কেনার জন্য জরুরি ভিত্তিতে সাড়ে ৩ লাখ ডলার অনুদান দিয়েছে এডিবি।

 

"