আদালত প্রতিবেদক

  ২৯ সেপ্টেম্বর, ২০২০

অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন সাজা

জালিয়াতি-প্রতারণায় আলোচিত রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মোহাম্মদ সাহেদ ওরফে সাহেদ করিমকে অবৈধ অস্ত্র রাখার দায়ে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। ঢাকার মহানগর ১ নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক কে এম ইমরুল কায়েশ গতকাল সোমবার এ মামলার রায় ঘোষণা করেন। জালিয়াতি ও প্রতারণার অভিযোগে সাহেদের বিরুদ্ধে হওয়া কয়েক ডজন মামলার মধ্যে উত্তরা পশ্চিম থানার এই অস্ত্র আইনের মামলারই প্রথম রায় এলো। অস্ত্র আইনের ১৯ (এ) ধারায় যাবজ্জীবন কারাদন্ডই সাজা। পাশাপাশি আরেকটি ধারায় সাহেদকে সাত বছরের কারাদন্ড দেওয়া হয়েছে রায়ে। তবে দুই ধারার সাজা একসঙ্গে কার্যকর হবে বলে তার ক্ষেত্রে যাবজ্জীবনই প্রযোজ্য হবে। আদালতে উপস্থিত সাহেদ রায় শুনে অনেকটাই নিবির্কার ছিলেন বলে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জানিয়েছেন। তবে আসামির আইনজীবী মো. মনিরুজ্জামান বলেন, তারা এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন।

রিজেন্ট হাসপাতালে কোভিড-১৯ পরীক্ষা নিয়ে প্রতারণা ও জালিয়াতির ঘটনায় দেশজুড়ে আলোচনার মধ্যে গত ১৫ জুলাই ভোরে সাতক্ষীরার দেবহাটা সীমান্ত থেকে গ্রেফতার করা হয় সাহেদকে। ওই মামলায় গোয়েন্দা পুলিশের রিমান্ডে থাকার সময় ১৮ জুলাই রাতে সাহেদকে নিয়ে উত্তরায় অভিযান চালিয়ে তার একটি গাড়ি থেকে গুলিসহ একটি পিস্তল এবং মাদক জব্দ করা হয়। পরে উত্তরা পশ্চিম থানায় অস্ত্র আইনে এই মামলা করে পুলিশ। এরপর গত ৩০ জুলাই ঢাকার মহানগর হাকিম আদালতে অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের পরিদর্শক মো. সাইরুল ইসলাম।

গত ২৭ অগাস্ট অভিযোগ গঠন করে বিচার শুরুর পর এ মামলার কাজ এগিয়েছে অত্যন্ত দ্রুততার সঙ্গে। রাষ্ট্রপক্ষে ১৪ জন সাক্ষীর মধ্যে ১১ জনের সাক্ষ্য শুনেছেন আদালত। আসামি সাহেদ গত ১৬ সেপ্টেম্বর আত্মপক্ষ সমর্থন করে নিজেকে নির্দোষ দাবি করেন। তিনি দাবি করেন, যে অস্ত্রের কথা এ মামলায় বলা হচ্ছে, সেটা তার কাছ থেকে উদ্ধার হয়নি। দুই পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে ২০ সেপ্টেম্বর বিচারক রায় ঘোষণার জন্য ২৮ সেপ্টেম্বর তারিখ রাখেন।

রাষ্ট্রপক্ষে এ মামলা পরিচালনা করেন আবদুল্লাহ আবু ও তাপস পাল। অন্যদিকে আসামিপক্ষে ছিলেন আইনজীবী মো. মনিরুজ্জামান। এর আগে চেক জালিয়াতির মামলায় ২০১০ সালে ঢাকার একটি আদালত সাহেদকে ছয় মাসের সাজা দেন। উত্তরা পশ্চিম থানায় সাহেদের বিরুদ্ধে ১৩টি মামলা আছে। এছাড়া সাহেদের বিরুদ্ধে ঢাকাসহ সারা দেশে ৫০টির বেশি মামলা রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close