উজ্জ্বল নাথ, হাটহাজারী (চট্টগ্রাম)

  ২৪ সেপ্টেম্বর, ২০২০

হেফাজতের আমির নিয়ে গুঞ্জন

হাটহাজারী মাদ্রাসার ২ শিক্ষককে অব্যাহতি ৪ জন পুনর্বহাল

চট্টগ্রামের হাটহাজারী আল জামেয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসায় আল্লামা শাহ আহমদ শফীর সময়ে নিয়োগ পাওয়া দুই শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে। এ ছাড়া একই সময় অব্যাহতি দেওয়া চার শিক্ষককে পুনর্বহাল করা হয়েছে। এদিকে হেফাজতের আমির কে হচ্ছেন, এ নিয়ে চলছে নানা গুঞ্জন ও সমীকরণ। গত মঙ্গলবার দুপুর থেকে রাত পর্যন্ত চলা মাদ্রাসা পরিচালনা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে নিশ্চিত করেছেন জ্যেষ্ঠ শিক্ষক ও মাদ্রাসার পরিচালনার সদ্য নিয়োগপ্রাপ্ত তিন সদস্যের একজন মাওলানা মোহাম্মদ ইয়াহিয়া।

অব্যাহতি দেওয়া শিক্ষকরা হলেন মাওলানা মোহাম্মদ উসমান ও মাওলানা তকি উদ্দিন আজিজ। তা ছাড়া পুনর্বহাল হওয়া শিক্ষকরা হলেন আনোয়ার শাহ আজাহারী, মাওলানা সাঈদ আহমদ, মাওলানা মোহাম্মদ হাসান ও মাওলানা মোহাম্মদ মনসুর।

জানা যায়, ২০১০ সালে ১৯ জানুয়ারি ইসলামের ইমান-আকিদা রক্ষায় ১৩ দফা দাবির ভিত্তিতে হেফাজতে ইসলাম বাংলাদেশ প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে আল্লামা শাহ আহমদ শফী সংগঠনের আমির হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। সংগঠনের সিনিয়র নায়েবে আমির মহিবুল্লা বাবুনগরী। তা ছাড়া নায়েবে আমীর নুর হোসেন কাসেমী, মুফতি ওয়াক্কাস ও মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী। গত ১৭ সেপ্টেম্বর আল্লামা শফী ঢাকায় গে-ারিয়া আজগর আলী হাসপাতালে ইন্তেকাল করেন। এর আগের দিন মাদ্রাসার শুরা কমিটির বৈঠকে মহাপরিচালকের পদ থেকে তিনি স্বেচ্ছায় অব্যাহতি নেন। এতে হেফাজতের আমির পদসহ আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল ও কওমি মাদ্রাসার শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের পদ শূন্য হয়ে পড়ে।

এদিকে ১৮ সেপ্টেম্বর আল্লামা শাহ আহমদ শফীর লাশ দাফনের পর বিকালে থেকে রাত পর্যন্ত শুরা কমিটির বৈঠকে সরাসরি মহাপরিচালক নিয়োগ না দিয়ে মাওলানা আবদুস সালাম চাঁটগামী, মাওলানা শেখ আহমদ ও মাওলানা মোহাম্মদ ইয়াহিয়াকে নিয়ে তিন সদস্যের মাদ্রাসা পরিচালনা কমিটি করে দেওয়া হয়। বৈঠকে শিক্ষাসচিব শায়খুল হাদিস হিসেবে আল্লামা জুনায়েদ বাবুনগরীকে নির্বাচন করা হয়। তবে আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল ও কওমি মাদ্রাসার শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের দুটি পদ ছাড়াও হেফাজতের আমির কে হবেন এ নিয়ে নানা সমীকরণ শুরু হয়। তবে হেফাজতের প্রতিষ্ঠালগ্ন থেকে হাটহাজারীর ব্যক্তি আমির হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তাই হেফাজতের আসন্ন কাউন্সিলে সিনিয়র নায়েবে আমির মহিবুল্লা বাবুনগরী, ঢাকার নুর হোসেন কাসেমী ও বর্তমান হেফাজতের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী এ পদে আসতে পারেন বলে গুঞ্জন চলছে।

এদিকে গত ১৭ সেপ্টেম্বর সরকার এক প্রজ্ঞাপন জারি করে মাদ্রাসা বন্ধ ঘোষণার নির্দেশনা দিলেও মাদ্রাসায় দাওরায়ে হাদিস (তাকমিল) পরীক্ষা চলছে। মাদ্রাসা পরিচালনার দায়িত্বপ্রাপ্ত মাওলানা শেখ আহমদের কাছে এ ব্যাপারে জানতে চাইলে সত্যতা স্বীকার করে তিনি বলেন, এজন্য গত রোববার সরকারের কাছে মাদ্রাসার পক্ষ থেকে পরীক্ষা গ্রহণের জন্য আবেদন করা হয়েছে।

হেফাজতের মজলিসে শুরার সদস্য ও হাটহাজারী উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান মাওলানা নাছির উদ্দিন মুনির জানান, ‘মাদ্রাসার স্বাভাবিক অবস্থা ফিরে আসার পর হেফাজতের কাউন্সিল ডেকে আমির নির্ধারণ করা হবে।’ এ পদের জন্য কারা চেষ্টা করছেন এ ব্যাপারে তিনি কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

এ ব্যাপারে হেফাজতের দায়িত্বশীল অনেকের কাছে ফোনে জানতে চাইলে তাদের ফোন বন্ধ পাওয়া যায়। তা ছাড়া আল্লামা শাহ আহমদ শফীর ছেলে আনাস মাদানী ঢাকায় অবস্থান করছেন। তাকে ফোন করলেও তিনি রিসিভ করেনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close