নিজস্ব প্রতিবেদক

  ২৪ সেপ্টেম্বর, ২০২০

ভিসার মেয়াদ বাড়ল ২৪ দিন

বিমানের ফ্লাইট অবতরণে অনুমতি সৌদির

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উড়োজাহাজ সৌদি আরবে অবতরণের অনুমতি দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। একই সঙ্গে ঢাকাতেও সৌদি এয়ারলাইনসের উড়োজাহাজ অবতরণের অনুমতি দিয়েছে বাংলাদেশ। ফলে বাংলাদেশ-সৌদি আরব বিমান চলাচল এখন থেকে স্বাভাবিক হলো। এদিকে, করোনাভাইরাসের কারণে সৌদি আরব থেকে ছুটিতে দেশে এসে আটকে পড়া বাংলাদেশিদের ভিসার মেয়াদ ২৪ দিন বাড়িয়েছে সৌদি সরকার। গতকাল বুধবার বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এদিকে, এয়ারলাইনসের টিকিট না পেয়ে গত রোববার থেকে বিক্ষোভ করছেন প্রবাসীরা। গতকাল বুধবারও বিক্ষোভ করেছেন তারা।

ড. এ কে আবদুল মোমেন জানান, চলতি সফর (হিজরি) মাস পর্যন্ত ঢাকায় অবস্থান করা প্রবাসী বাংলাদেশিদের ভিসার মেয়াদ বাড়ানোরও সিদ্ধান্তের কথাও বাংলাদেশকে জানিয়েছে সৌদি সরকার। তিনি জানান, আকামার মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত আগামী রোববার জানাবে সৌদি কর্তৃপক্ষ। এ দিকে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, প্রাথমিকভাবে ২৬ ও ২৯ সেপ্টেম্বর বিমানের দুটি ফ্লাইট জেদ্দা ও রিয়াদের অবতরণের অনুমতি দিয়েছে। অন্য দিকে সৌদি এয়ারলাইনস ঢাকায় অবতরণের জন্য তিনটি স্লটের অনুমতি নিয়েছে।

এদিকে, করোনাভাইরাসের কারণে ছুটিতে দেশে এসে আটকে পড়া প্রবাসীরা সৌদি আরবে যেতে উড়োজাহাজের টি?কিট না পাওয়ায় কর্মস্থ?লে ফিরতে পারছেন না। এতে ক্ষুব্ধ প্রবাসীরা গত রোববার থেকে বিক্ষোভ করছেন। তারা বলেন, নির্ধারিত সময়ের মধ্যে সৌদি আরবে যেতে না পারলে তাদের চাকরি হারাতে হবে। তারা বলেন, ৩০ সেপ্টেম্বরের মধ্যে সৌদি আরবে যেতে না পারলে তাদের চাকরি হারাতে হবে।

সৌদি আরবে ফেরার টিকিট না পেয়ে বিক্ষুব্ধ প্রবাসীরা বুধবারও বিক্ষোভ করেছেন; কারওয়ানবাজারে সড়ক অবরোধ করার পর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবন ঘেরাও করে তারা তুলে ধরেছেন নিজেদের দাবি।

তারা বলেন, এ মাসের মধ্যে সৌদি আরব যেতে না পারলে অনেকেই চাকরি হারাবেন। সে কারণে তাদের দ্রুত ফেরার ব্যবস্থা করা জরুরি। ভিসার মেয়াদ বাড়ানোর ব্যবস্থা করার পাশাপাশি সেখানে যাওয়ার টিকিটও লাগবে তাদের। কিন্তু করোনাভাইরাস মহামারির মধ্যে সৌদি আরবের অনুমতি না মেলায় এখনো সেদেশে ফ্লাইট পুনরায় চালু করতে পারেনি বিমান বাংলাদেশ এয়ারলাইনস। সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসও টিকিট দিতে পারছে না।

এদিকে টিকিট না পেয়ে গত কয়েক দিন ধরেই মতিঝিলে বিমান অফিসের সামনে এবং কারওয়ানবাজারে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের অফিসের সামনে বিক্ষোভ করে আসছেন সৌদি ফিরতে আগ্রহীরা। এর ধারাবাহিকতায় বুধবার সকাল ৯টার দিকে কয়েকশ প্রবাসী কারওয়ানবাজারে সোনারগাঁও হোটেলের সামনে সড়কে অবস্থান নিলে কিছু সময়ের জন্য যানবাহন চলাচল বন্ধ থাকে। এরপর বেলা ১১টার দিকে তারা ইস্কাটনে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় ঘেরাও করে বিক্ষোভ শুরু করেন। তাদের আরেকটি দল বেলা ১২টার দিকে মতিঝিল থেকে মিছিল নিয়ে প্রেস ক্লাবের সামনে দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে গিয়ে অবস্থান নেন।

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সৌদি আরবে ২০ লাখের বেশি বাংলাদেশি বিভিন্ন পেশায় কাজ করেন। ২০১৯-২০ অর্থবছরে যে ১ হাজার ৮২০ কোটি ৫০ লাখ ডলারের রেমিট্যান্স দেশে এসেছে, তার মধ্যে ৪০১ কোটি ৫১ লাখ ডলারই সৌদি প্রবাসীরা পাঠিয়েছেন।

মহামারিতে দীর্ঘদিন আকাশপথ বন্ধ রাখার পর সৌদি আরব সরকার ১৫ সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালুর অনুমতি দেয়। সে অনুযায়ী সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস সপ্তাহে দুটি ফ্লাইট চালানোর অনুমতি পেয়েছে। কিন্তু এ মাসের সব টিকিট এরই মধ্যে বিক্রি হয়ে যাওয়ায় আর কেউ টিকিট পাচ্ছেন না। আবার প্রবাসীদের যাদের হাতে রিটার্ন টিকেট আছে তার বেশিরভাগই বিমানের। কিন্তু বিমান এখনো সৌদি আরবে নামার অনুমতি পায়নি।

বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সৌদি প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়ানোর জন্য এরই মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে যাতে তারা সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এর সুরাহা করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close