প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ সেপ্টেম্বর, ২০২০

বিপৎসীমার ওপর দিয়ে বইছে যমুনা

ব্রহ্মপুত্র নদের পানি সমতলে হ্রাস পেলেও যমুনা নদীর পানি সমতলে আবারও বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টায় উভয় নদনদীর পানি সমতলে স্থিতিশীল থাকতে পারে। বগুড়ার ধুনট ও সারিয়াকান্দিতে যমুনা বিপৎসীমার ওপর দিয়ে বইছে। অন্যদিকে গঙ্গা নদীর পানি সমতলে স্থিতিশীল আছে, অপরদিকে পদ্মার পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। উত্তরাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদীসমূহের পানি সমতলে হ্রাস পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গতকাল শনিবার বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এক বিজ্ঞপ্তিতে এসব কথা জানিয়েছে। ওই সতর্কীকরণ কেন্দ্র আরো জানিয়েছে, দেশের পর্যবেক্ষণাধীন ১০১টি পানি সমতল স্টেশনের মধ্যে বৃদ্ধি পেয়েছে ৫৩টির, হ্রাস পেয়েছে ৪৭, বিপৎসীমার ওপরে নদীর সংখ্যা তিনটি, অপরিবর্তিত রয়েছে একটির এবং বিপৎসীমার ওপরে স্টেশনের সংখ্যা চারটি। গত ২৪ ঘণ্টায় সারা দেশে উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে জামালপুর ৬৯ মিলিমিটার, আত্রাই ৬০ মিলিমিটার এবং নওগাঁয় ৬০ মিলিমিটার।

ধুনটে যমুনার পানি বিপৎসীমার ওপরে

বগুড়া ও ধুনট প্রতিনিধি জানান, বগুড়ার ধুনট ও সারিয়াকান্দি উপজেলায় যমুনার পানি ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। গতকাল শনিবার দুপুর পর্যন্ত বিপৎসীমার ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছরের জুনের প্রথম থেকেই যমুনার পানি বাড়তে শুরু করে। গত ২৮ জুন বিপৎসীমা অতিক্রম করে। এরপর ৪ জুলাই থেকে আবার কমতে শুরু করে এবং ৬ জুলাই বিপৎসীমার নিচে নেমে যায় যমুনার পানি। ৯ জুলাইয়ের পর ফের বাড়তে থাকে। ১৩ জুলাই দ্বিতীয় দফায় বিপৎসীমা অতিক্রম করে। টানা ২৫ দিন বন্যা হওয়ার পর ৭ আগস্ট যমুনার পানি বিপৎসীমার নিচে নেমে যায়। গত ১৮ সেপ্টেম্বর সন্ধ্যায় আবারও বিপৎসীমা অতিক্রম করে যমুনার পানি।

এদিকে যমুনার পানি বাড়ায় ধুনটের বন্যা নিয়ন্ত্রণ বাঁধের অভ্যন্তরের গ্রামগুলোতে নতুন করে বন্যার পানি প্রবেশ করছে। নিম্নাঞ্চলের কৃষকের ফসলের খেত তলিয়ে গেছে। দুই দিন আগেও যেখানের ফসলের বীজ বুনেছিল যমুনা পাড়ের কৃষক, সেই আবাদি জমি এখন পানির তলে। সারিয়াকান্দির যমুনা ও বাঙালি নদীতে পানি বেড়েছে। সারিয়াকান্দির যমুনার পানি বিপৎসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close