প্রতিদিনের সংবাদ চাকরি ডেস্ক

  ১৪ জুন, ২০২৪

প্রভাষক নেবে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে পাঁচটি অনুষদে প্রভাষক পদে নবম গ্রেডে মোট ১৮ জনকে নিয়োগ দেওয়া হবে। এই পদের বেতন স্কেল হবে ২২,০০০ থেকে ৫৩,০৬০ টাকা। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদেন ফরম পূরণ করে তা ডাউনলোডের পর প্রয়োজনীয় কাগজপত্রসহ সরাসরি বা ডাকযোগে পাঠাতে হবে।

এই বিশ্ববিদ্যালয়ে ভেটেরিনারি, অ্যানিমেল অ্যান্ড বায়োমেডিকেল সায়েন্সেস অনুষদে ৯ জন প্রভাষক নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে প্যাথলজি বিভাগে ১ জন; প্যারাসাইটোলজি বিভাগে ১ জন; ডেয়রি সায়েন্স বিভাগে ১ জন; জেনেটিক্স অ্যান্ড এনিম্যাল ব্রিডিং বিভাগে ১ জন; ফার্মাকোলজি অ্যান্ড টক্সিকোলজি বিভাগে ১ জন; এপিডেমিওলজি অ্যান্ড প্রিভেন্টিভ মেডিসিন বিভাগে ১ জন; মেডিসিন বিভাগে ১ জন; সার্জারি বিভাগে ১ জন ও থেরিওজেনোলজি বিভাগে ১ জন নিয়োগ দেওয়া হবে।

কৃষি অনুষদে পাঁচজন প্রভাষক নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে এন্টোমলজি বিভাগে ১; অ্যাগ্রিকালচারাল এক্সটেনশন অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে ১ জন; জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগে ১ জন; প্ল্যান্ট প্যাথলজি বিভাগে ১ জন ও অ্যাগ্রোফরেস্ট্রি বিভাগে ১ জন নিয়োগ দেওয়া হবে।

ফিশারিজ অ্যান্ড ওশান সায়েন্সেস অনুষদে দুজন প্রভাষক নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ফিশ হেলথ ম্যানেজমেন্ট বিভাগে একজন ও ফিশারিজ টেকনোলজি অ্যান্ড কোয়ালিটি কন্ট্রোল বিভাগে একজনকে নিয়োগ দেওয়া হবে।

অ্যাগ্রিকালচারাল ইকোনমিক্স অ্যান্ড অ্যাগ্রিবিজনেস স্টাডিজ অনুষদের অ্যাগ্রিবিজনেস অ্যান্ড মার্কেটিং বিভাগে একজন প্রভাষক নিয়োগ দেওয়া হবে।

অ্যাগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ইরিগেশন অ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্ট বিভাগে একজন প্রভাষক নিয়োগ দেওয়া হবে।

আবেদনের জন্য সংশ্লিষ্ট বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। সংশ্লিষ্ট অনুষদ/বিভাগের প্রার্থীদের ক্ষেত্রে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর- উভয় পরীক্ষায় সিজিপিএ ৪-এর মধ্যে ন্যূনতম সিজিপিএ ৩.৫০ থাকতে হবে অথবা সংশ্লিষ্ট অনুষদ/বিভাগে পাঁচ বছর মেয়াদি ডিভিএম/সমমান পরীক্ষায় সিজিপিএ ৮-এর মধ্যে ন্যূনতম সিজিপিএ ৩.৫০ থাকতে হবে। তবে ভেটেরিনারি অনুষদের বিভাগগুলোর প্রার্থীদের বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের রেজিস্টার্ড ভেটেরিনারিয়ান হতে হবে।

সংশ্লিষ্ট বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) অথবা পাঁচ বছর মেয়াদি ডিভিএম/সমমান পরীক্ষায় মেধাভিত্তিক শীর্ষ ১০ শতাংশ ছাত্র/ছাত্রী প্রভাষক পদে আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন।

আগ্রহী প্রার্থীদের আগামী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে Online Job Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন ফরমটি যথাযথভাবে পূরণ শেষে তা ডাউনলোড এবং প্রিন্ট করে আবেদনপত্রের সঙ্গে পেমেন্ট স্লিপ, প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা/বিশ্ববিদ্যালয়ের শিক্ষক/প্রথম শ্রেণির কর্মকর্তা কর্তৃক সত্যায়িত শিক্ষাগত যোগ্যতা, প্রয়োজনীয় প্রকাশনা, জাতীয় পরিচয়পত্র, অভিজ্ঞতার সব সনদপত্র ও সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি (প্রতি সেটের সঙ্গে একটি করে), প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা/বিশ্ববিদ্যালয়ের শিক্ষক/প্রথম শ্রেণির কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/সিটি করপোরেশন বা পৌরসভা মেয়র/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্র সংযুক্ত করে আট সেট পৃথক আবেদন একটি খামের ভেতর দিয়ে রেজিস্ট্রার, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (অস্থায়ী অফিস: বাড়ি নম্বর-২০০, রোড নম্বর-১২, প্রথম ফেজ, সোনাডাঙ্গা আবাসিক এলাকা, খুলনা-৯১০০), খুলনা ঠিকানায় সরাসরি বা ডাকযোগে পাঠাতে হবে।

পদের নাম ও বিভাগ খামের ওপর অবশ্যই উল্লেখ করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য https://kau.ac.bd/wp-content/uploads/2024/05/notice26.pdf লিংকে জানা যাবে।

মোবাইল ব্যাংকিং রকেটের মাধ্যমে আবেদন ফি বাবদ ৬০০ টাকা পরিশোধ করতে হবে। আবেদন ফি প্রদানের নিয়মাবলি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট বা বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

আবেদনের শেষ সময় : অনলাইনে ফরম পূরণের শেষ সময় ২৩ জুন ও পূরণ করা অনলাইন ফরম ডাউনলোড করে সরাসরি বা ডাকযোগে পাঠানোর শেষ সময় ২৪ জুন ২০২৪।

সূত্র : প্রথম আলো

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close