বিনোদন প্রতিবেদক

  ০৭ জুলাই, ২০২৪

‘মঞ্চকুঁড়ি’ ও ‘মঞ্চমুকুল’ পদক পেলেন ৩৯০ জন

৩৩ বছর ধরে নানা কর্মকাণ্ডের সঙ্গে জড়িত পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন। ২৬২টি শিশু-কিশোর, আদিবাসী ও অবহেলিত শিশু-কিশোর ও যুবনাট্য সংগঠনের সমন্বয়ে গঠিত এই সংগঠন। তাদের আয়োজনে এবং ঋত্বিক নাট্যপ্রাণ শিশুবন্ধু লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় গত শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হয় ‘মঞ্চকুঁড়ি’ ও ‘মঞ্চমুকুল’ পদক প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এবার সারা দেশ থেকে ৩৯০ জনকে ‘মঞ্চকুঁড়ি’ ও ‘মঞ্চমুকুল’ পদক দেওয়া হয়। অনুষ্ঠানের শুরুতেই রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’ নাটকটি মঞ্চায়িত হয়। নাটকটির নির্দেশনায় ছিলেন লিয়াকত আলী লাকী এবং পরিবেশনায় ছিল পিপলস লিটল থিয়েটার।

আলোচনা পর্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশিষ্ট নাট্যকার, গবেষক এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাহফুজা হিলালী। অতিথির বক্তব্য রাখেন পিপলস থিয়েটারের সংগীতের প্রধান শিক্ষক ও আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ইয়াসমীন আলী। শিশুদের মধ্যে বক্তব্য দেন সামিয়া মুত্তাকিয়া মহুয়া ও পুষ্পিতা বেপারি। আলোচনা-পর্বে সভাপতিত্ব করেন পিপলস থিয়েটারের প্রতিষ্ঠাতা সভাপতি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সভাপতির বক্তব্যে লিয়াকত আলী লাকী বলেন, প্রায় সব দেশেই শিশুদের নিয়ে নাটক হয়। আজকে সারা বিশ্বে যে শিশু নাটক হচ্ছে, সেখানে আমরা অংশগ্রহণ করছি ১৯৯০ সাল থেকে। জার্মানিতে একটি নাট্যোৎসবে ‘ডাকঘর’ নাটকটি নিয়ে আমরা অংশগ্রহণ করেছিলাম। ২৫ দেশ সেখানে অংশগ্রহণ করেছিল। ৪ জন জুরি মেম্বার, মূল্যায়ন ও বিশ্লেষণ করে। তিনজনই ২৫টি দেশের মধ্যে ৫/৭টি দেশের কথা বলেছিল, যাদের নাটক ভালো লাগে তার মধ্যে তিনজনের কথাই বাংলাদেশের নাম ছিল। চতুর্থজন যিনি তিনি দাঁড়িয়ে বললেন, ‘আমি সবার নাটক দেখলাম, বিশ্বের সব দেশের নাটকগুলো মাটি থেকে শুরু হয়ে মনে হলো সেটি হাঁটুতে এসে শেষ হয়ে গেছে। আর বাংলাদেশের রবীন্দ্রনাথের “ডাকঘর” নাটকটি হৃদয় থেকে শুরু হয়ে সেটি বাতাসে মিলিয়ে গেল।’ তাহলে বুঝতে পেরেছেন শিশু নাটকের শক্তি আমাদের বাংলা সাহিত্য-সংস্কৃতিতে কতটা গভীরে এবং আমাদের নাটক বিশ্বে কীভাবে সমাদৃত হয়েছে।

আলোচনা পর্ব শেষে পরিবেশিত হয় সমবেত নৃত্য ‘অবহেলার মৃত্যু আর নয়’। সবশেষে সারা দেশ থেকে আগত শিশুশিল্পীদের ‘মঞ্চকুঁড়ি’ ও ‘মঞ্চমুকুল’ পদক এবং সার্টিফিকেট দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close