বিনোদন প্রতিবেদক

  ২৭ মে, ২০২৩

‘দায়’-এ এক অন্য বাবু

ফজলুর রহমান বাবু, বাংলাদেশের এমনই একজন ভার্সেটাইল অভিনেতা, যাকে গল্পের প্রয়োজনে কাস্ট করা হলেও তিনি যদি বুঝতে পারেন এই চরিত্রটি তার জন্য যথার্থ তবে তিনি তাতে বেশ আগ্রহ নিয়ে কাজ করেন। তাই গল্প ভাবনায় যদি ফজলুর রহমান বাবু থাকেন এবং ব্যাটে বলে মিলে গেলে যদি পরিচালক কাজ করাতে পারেন তাহলে সেই প্রজেক্টও যেন সোনায় সোহাগা। এমন অনেক দৃষ্টান্তও আছে বাবুকে নিয়ে নির্মিত নাটক/সিনেমা নির্মাণের ক্ষেত্রে।

সিনেমাতে অভিনয়ের জন্য বাবু বেশ কয়েকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও ভূষিত হয়েছেন। কিছুদিন আগে ইউটিউবে প্রকাশিত লিটু সাখাওয়াত রচিত ও সকাল আহমেদ পরিচালিত ‘দায়’ নাটকে এক অন্য ফজলুর রহমান বাবুকে দেখা গেছে। এই নাটকে তাকে চাকরিহারা এক বিষণ্ন বাবার চরিত্রে দেখা গেছে। যিনি তার মা, স্ত্রী, সন্তানদের জন্য দিন-রাত পরিশ্রম করেও পরিবারের সদস্যদের কাছ থেকে ভালোবাসা পাননি। বরং নানা চাপে একসময় মারা যান। অভিনয়ে বাবু অনবদ্য, এটা নতুন কিছু নয়। তারপরও নতুন নতুন চরিত্রে বাবু অভিনয়ে যে কারিশমা দেখান, সেটাই তার অভিনয়ের জাদু।

ফজলুর রহমান বাবু বলেন, ‘তাহের শিপনের সঙ্গে যখন সকাল আহমেদ সহকারী পরিচালক হিসেবে কাজ করত, তখন থেকেই সকালকে আমি চিনি, জানি। পরবর্তীতে যখন সকাল নিজেই এককভাবে পরিচালক হিসেবে কাজ শুরু করল বলা যায় প্রায় প্রতিটি নাটকে আমাকে রাখার চেষ্টা করে। সকাল হয়তো গিয়াস উদ্দিন সেলিম, নূরুল আলম আতিকদের মতো বাজেট পায় না, কিন্তু যে বাজেট সে পায় এই লিমিটেড বাজেটের মধ্যেই সকাল প্রচণ্ড পরিশ্রম করে কাজটি ভালোভাবে করার চেষ্টা করে। নির্মাতা হিসেবে নিঃসন্দেহে সকাল মেধাবী। ‘দায়’ নাটকে কাজ করেও আমার ভালো লেগেছে। যথারীতি এই নাটকে কাজ করার জন্যও আমি বেশ সাড়া পাচ্ছি।’

ফজলুর রহমান বাবু জানান, এরই মধ্যে তিনি ভিকি জাহেদের পরিচালনায় ‘আমি কী তুমি’ ওয়েব কন্টেন্টের কাজ শেষ করেছেন। এই মুহূর্তে তিনি স্ত্রী-কন্যাকে নিয়ে ফরিদপুর শহরের পশ্চিম আলীপুরে নিজ বাড়িতে আছেন। সেখানেই স্ত্রী-সন্তানকে নিয়ে ঘুরে বেড়াচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close