বিনোদন প্রতিবেদক

  ২৩ মে, ২০২৩

জুলিও কুরি সম্মাননাপ্রাপ্তির দিনে ‘কবিতায় বঙ্গবন্ধু’

তিনি ‘বঙ্গবন্ধু’ হয়েছিলেন আগেই, সেই ১৯৬৯ সালে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ তাকে করেছে বাঙালির ‘অবিসংবাদিত নেতা’। আর বাংলাদেশ স্বাধীন হওয়ার পর আন্তর্জাতিক স্বীকৃতিতে পান শান্তি পদক ‘জুলিও কুরি’। তিনিই জাতির পিতা শেখ মুজিবুর রহমান। বিশ্বশান্তি পরিষদের প্রেসিডেনশিয়াল কমিটির সভায় ১৪০টি দেশের প্রায় ২০০ সদস্য উপস্থিত ছিলেন। তারা সবাই একমত হয়েছিলেন, সারা জীবনের দর্শন আর বাংলাদেশের মুক্তিযুদ্ধের সর্বাধিনায়কত্বের প্রেক্ষাপটে বঙ্গবন্ধুকে জুলিও কুরি পদক প্রদান করার। সে বিবেচনায় বিশ্বশান্তি পরিষদ ১৯৭২ সালের ১০ অক্টোবর পদকপ্রাপক হিসেবে বঙ্গবন্ধুর নাম ঘোষণা করে। আর পরের বছর ২৩ মে এশীয় শান্তি সম্মেলনের এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে সেই পদক বঙ্গবন্ধুকে পরিয়ে দেন পরিষদের তৎকালীন সেক্রেটারি জেনারেল রমেশচন্দ্র। জুলিও কুরি’ পদকপ্রাপ্তির ৫০ বছর উপলক্ষে ‘বাংলাদেশ আবৃত্তি শিল্পী সংসদ’র সদস্য সচিব আবৃত্তি শিল্পী রূপা চক্রবতীর আহ্বানে ‘কবিতায় বঙ্গবন্ধু’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

২৩ মে বঙ্গবন্ধু এই পদকে ভূষিত হয়েছিলেন। তাই আজকের দিনেই বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ‘সংগীত আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তন’-এ বঙ্গবন্ধুকে নিবেদিত বিশেষ আবৃত্তি আয়োজন ‘কবিতায় বঙ্গবন্ধু’র আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে কথামালা, আবৃত্তি ও কবিকণ্ঠে কবিতা পাঠ অনুষ্ঠিত হবে।

রূপা চক্রবর্তী বলেন, ‘আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি পদক প্রাপ্তির ৫০ বছরে শুধু তাকে নিয়েই বাংলাদেশ আবৃত্তি শিল্পী সংসদ এই বিশেষ আয়োজন করছে। আমরা সকলের সহযোগিতায় অনুষ্ঠানটি যথাযথভাবে সম্পন্ন করতে চাই। জাতির পিতার শান্তিতে পদকপ্রাপ্তির ৫০ বছর বিশেষভাবে শ্রদ্ধা ভালোবাসায় কথামালায়, আবৃত্তি ও কবিকণ্ঠে কবিতা পাঠের মধ্য দিয়ে উদযাপন করতে চাই। ধন্যবাদ সংস্কৃতিমন্ত্রীসহ শিল্পকলা একাডেমির সংশ্লিষ্ট সবাইকে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close