বিনোদন ডেস্ক

  ৩১ জানুয়ারি, ২০২৩

সবার শীর্ষে অলকা ইয়াগনিক

যার কণ্ঠের জাদুতে বুঁদ হন আট থেকে আশি। এরই মধ্যে হাজারেরও বেশি ছবিতে গান গেয়ে ফেলেছেন যিনি। তিনি ভারতীয় কিংবদন্তি সংগীতশিল্পী অলকা ইয়াগনিক। চার দশকের ক্যারিয়ারে জনপ্রিয়তায় কখনো ভাটার টান দেখেননি। তাইতো এখনো অন্তর্জালজুড়ে তার গানের আবেদন সবচেয়ে বেশি। পরিসংখ্যানে পেছনে ফেলেছেন হালের জনপ্রিয় ব্যান্ড বিটিএস, ব্ল্যাক পিংক ও টেলর সুইফটের মতো জনপ্রিয় শিল্পীদের।

মাত্র ছয় বছর বয়সেই সুরের জগতে নাম লেখান এই সংগীত তারকা। গান গেয়েছেন অন্তত ১৬টি ভাষায়। তবে এখন গানের সংখ্যা কমে গেছে অলকার। তার মাঝেই গায়িকার অনুরাগীদের জন্য সুখবর। সাফল্যের মুকুটে যুক্ত হয়েছে নতুন পালক। গিনেস রেকর্ডের তথ্য অনুযায়ী, গত বছর ইউটিউবে গায়িকার গান বেজেছে প্রায় ১ হাজার ৫৩০ কোটি বার! ফলে ২০২২ সালের ‘মোস্ট স্ট্রিমড আর্টিস্ট অন ইউটিউব’ খেতাব পেয়েছেন তিনি। তবে এই প্রথম নয়। গত তিন বছর ধরেই এই শিরোপা জিতে আসছেন বছর ৫৬-এর গায়িকা। পরিসংখ্যান বলছে, ২০২০ সালে তার গান বেজেছিল ১ হাজার ৬৬০ কোটি বার। ২০২১ সালে সেটা দাঁড়ায় ১ হাজার ৭০০ কোটিতে। অন্যদিকে ২০২২ সালে বিশ্বব্যাপী বিটিএসের গান বেজেছে প্রায় ৭৯৫ কোটি বার। যা অলকার সাফল্যের তুলনায় প্রায় অর্ধেক। তবে ২০২২ সালে ইউটিউবের সেরা পাঁচের তালিকায় অলকা ছাড়াও রয়েছেন আরো তিন ভারতীয় শিল্পী। তারা হলেন উদিত নারায়ণ, অরিজিৎ সিং এবং কুমার শানু।

চার্টমাস্টারের তথ্য অনুযায়ী ইউটিউব ব্যবহারকারীদের মধ্যে ২৫ শতাংশই ভারতীয়। অলকার গানের শ্রোতাদের ৮০ শতাংশই ছিলেন ভারতীয়। ভারতের বাইরে তার গান সবচেয়ে বেশি শোনা হয়েছে পাকিস্তানে- ৬৮৩ মিলিয়ন বার।

দুবার জাতীয় পুরস্কার ও সাতবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে শ্রেষ্ঠ গায়িকার পুরস্কার পুরস্কার জেতেন অলকা। এ পর্যন্ত ২০ হাজারের বেশি গান রেকর্ড করেছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close