বিনোদন প্রতিবেদক

  ২৪ জানুয়ারি, ২০২৩

গুরুর অনুষ্ঠানে গাইলেন শিক্ষার্থী

দেশের বরেণ্য নজরুল সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল। তারই কাছে একসময় নজরুল সংগীতে শিক্ষা গ্রহণ করতেন ঢাকা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক মুক্তা সাহা। সেটা আজ থেকে ৩০ বছর আগের কথা। সেই সময় মুক্তা সাহা ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্র বিজ্ঞান বিভাগে ভর্তি হন। পাশাপাশি রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ছায়ানটে গান শিখতেন। ছায়ানটে দুই বছর খায়রুল আনাম শাকিলের কাছে গান শেখার সুযোগ পেয়েছিলেন মুক্তা। যদিও ছায়ানটে পুরো কোর্স শেষ করতে পারনেনি। কারণ কোর্স শেষ হওয়ার আগেই তার বিয়ে হয়ে যায়। সংসার জীবনে ব্যস্ততার কারণে আর গান শেখা হয়নি।

কবে গানের প্রতি অদম্য ভালোবাসা তার আজও রয়ে গেছে। যে কারণে একটা সময়ে এসে তার নিজের মেয়েকে যথাযথভাবে গান শেখাবার চেষ্টা করেন। মুক্তা সাহার মেয়ে জয়িতাও গানে নিজেকে বেশ পারদর্শী করে তুলেছেন। এরই মধ্যে আলাউদ্দিন আলীর সুরে তার গান প্রকাশিত হয়েছে। এরই মধ্যে মুক্তা সাহার সৌভাগ্য হলো তার গানের গুরু খায়রুল আনাম শাকিল পরিচালিত একটি অনুষ্ঠানে গান গাইবার। মুক্তা সাহা বাংলাদেশ টেলিভিশনের নজরুল সংগীতের অনুষ্ঠান ‘দোলনচাপা’তে নজরুলের ‘খেলিছো এ বিশ্বলয়ে’ গানটি গেয়েছেন।

মুক্তা সাহা বলেন, ‘খায়রুল আনাম শাকিল স্যারের সামনে বসে গান গাইতে গিয়ে ফেলে আসা দিনের অনেক স্মৃতিই চোখের সামনে ভেসে উঠছিল। স্যারের সামনে বসে গানটি যথাযথভাবে গাওয়ার চেষ্টা করেছি। বিটিভি কর্তৃপক্ষের প্রতি এবং দোলনাচাপা অনুষ্ঠানের প্রযোজকের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা। শিক্ষকতার মতো মহান পেশায় নিজেকে সম্পৃক্ত রেখেও মাঝে মাঝে এই যে গান গাওয়ার সুযোগ পাই, এটা ভালো লাগার। মনে অনেক আনন্দ পাই।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close