বিনোদন প্রতিবেদক

  ২২ নভেম্বর, ২০২২

নিউইয়র্কে প্রশংসিত ‘দামাল’

মিম, সিয়াম ও রাজ অভিনীত বহুল আলোচিত সিনেমা ‘দামাল’ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কসহ ১৫টি শহরে মুক্তি পেয়েছে। প্রিমিয়ার শোতে সিনেমাটি দেখে উচ্ছ্বসিত দর্শকরা। স্থানীয় সময় শুক্রবার নিউইয়র্কের কুইন্সের জ্যামাইকা মাল্টিপ্লেক্সে দামাল সিনেমার প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম।

তিনি বলেন, প্রথমবারের মতো দামাল সিনেমা দেখে অত্যন্ত আনন্দিত। এটি বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ইতিহাসের ওপর নির্মিত। বাংলাদেশের যে গৌরবার্জিত ইতিহাস আছে তা ব্যাপকভাবে এ দেশে প্রচারিত হবে। এ ধরনের সিনেমা যদি বেশি করে দেখাতে পারি, তাতে আমাদের বেশ কয়েকটি সুবিধা আছে। প্রথমত আমাদের ইতিহাস সম্পর্কে যারা জানে না তারা বেশি করে জানার সুযোগ পাবে। আর যাদের মধ্যে ভুল বোঝাবুঝি আছে, যাদের মধ্যে জানার ঘাটতি আছে তাদের বেশি করে জানতে সহযোগিতা করবে দামাল সিনেমা। আরেকটি সুবিধা হচ্ছে, আমাদের যারা নতুন প্রজন্ম আছে তাদের সঙ্গে এই সিনেমার মাধ্যমে বাঙালি ইতিহাস, সংস্কৃতির রি-কানেক্ট করবে। আমরা চেষ্টা করব এ ধরনের সিনেমার মাধ্যমে বিশ্বদরবারে বাংলাদেশের ঐতিহ্যবাহী ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, সংস্কৃতিকে ব্যাপকভাবে প্রচার করতে।

বায়োস্কোপ ফিল্মসের সিইও রাজ হামিদ বলেন, নিউইয়র্কের জ্যামাইকা মাল্টিপ্লেক্স, ক্যালিফোর্নিয়ার নর্থ হলিউড, সান ফ্রান্সিসকো, টেক্সাসের ডালাস, হিউস্টোন, বাল্টিমোর, শিকাগো, ওরল্যান্ডো, মিয়ামি, ডেট্রয়েট, রেনো, পোর্টল্যান্ড, বোস্টনসহ ১৫টি শহরে মুক্তি পেয়েছে দামাল। আগামী ২ ডিসেম্বর রিগ্যাল, হারকিনস, সিনেমার্কের ৫০টি থিয়েটারে মুক্তি পাবে সিনেমাটি।

বায়োস্কোপ ফিল্মসের অন্যতম ডিরেক্টর নওশাবা রশিদ বলেন, বায়োস্কোপ ফিল্মসের লক্ষ্য হচ্ছে সুস্থ চলচ্চিত্রের প্রচার করা। গত পাঁচ বছর ধরে বাংলাদেশের ভালো ভালো চলচিত্র যুক্তরাষ্ট্রে প্রদর্শনের ব্যবস্থা করা হচ্ছে। এর মধ্যে দামাল একটি উল্লেখযোগ্য সিনেমা। এটা শুধু ১৯৭১ সালের মহান স্বাধীনতার কথাই মনে করিয়ে দিচ্ছে না। তখনকার সময় স্বাধীন বাংলা ফুটবল দল যেভাবে ফুটবল খেলে মুক্তিযুদ্ধের জন্য ফান্ড রেইজ করেছিল, মুক্তিযুদ্ধের প্রতি জনসমর্থন জুগিয়েছিল তা ইতিহাস থেকে জানা যাবে কিন্তু অনেকেই হয়তো তা অবগত ছিল না। এই সিনেমা তা তুলে ধরেছে।

প্রিমিয়ার শোতে আরো উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের পরিচালক জহির উদ্দিন মাহমুদ, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংগীতশিল্পী রথীন্দ্রনাথ রায় ও শহীদ হাসান, সংগীত শিল্পী চন্দ্রা রায়, অভিনেত্রী বন্যা মির্জাসহ স্থানীয় সাংবাদিকরা।

ফরিদুর রেজা সাগরের গল্প অবলম্বনে দামাল সিনেমাটি নির্মাণ করেছেন রায়হান রাফি। এ সিনেমায় অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, শরিফুল রাজ, সুমিত, রাশেদ অপু, সাঈদ বাবু, শাহনাজ সুমি প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close