বিনোদন প্রতিবেদক

  ২৪ সেপ্টেম্বর, ২০২২

পরিচয়ের রজতজয়ন্তী

বাংলাদেশের সংগীতাঙ্গনের গর্ব কুমার বিশ্বজিৎ ও আরেক প্রতিভাধর সংগীতশিল্পী রবি চৌধুরী একই এলাকার। অর্থাৎ দুজনেরই গ্রামের বাড়ি চট্টগ্রামে। তবে একই এলাকার বলে যে দুজনের প্রতি দুজনের আলাদা মনের টান রয়েছে, এমনটি নয়। দুজনই দুজনের শিল্পী প্রতিভাকে যথার্থ মূল্যায়ন করার চেষ্টা করেন সবসময়। রবি চৌধুরীর ভাষ্যমতে, তার সঙ্গে কুমার বিশ্বজিতের পরিচয় আজ থেকে ঠিক পঁচিশ বছর আগে। সেই থেকে এখন পর্যন্ত দুজনার চমৎকার সম্পর্ক। দেশের বাইরে, দেশের মধ্যে নানা অনুষ্ঠানে তাদের দেখা হয়েছে বহুবার। এই হিসাব আসলে সংখ্যায় বর্ণনার নয়, কারণ জার্নিটা পঁচিশ বছরের।

রবি চৌধুরী প্রসঙ্গে কুমার বিশ্বজিৎ বলেন, ‘রবির কণ্ঠ অসাধারণ, এটা সত্যি। মানুষ হিসেবেও সে খুব ভালো মনের একজন। সহজ সরল একটা ছেলে। তার জন্য আমার সবসময়ই শুভ কামনা। তাকে আমি অনেক স্নেহ করি, ভালোবাসি।’ রবি চৌধুরী কুমার বিশ্বজিৎ প্রসঙ্গে বলেন, ‘দীর্ঘ পঁচিশ বছর আমার দেখা বিশ্ব দা সব বিষয়ে খুবই সচেতন। একজন শিল্পী হিসেবে যেন আরো বেশি। বিশেষ করে গানের কথা ও সুরের ব্যাপারে খুবই সচেতন। গানের কথা ও সুর নিয়ে এত গবেষণা করতে আমি আর কোনো শিল্পীকে দেখিনি। এটা বিশেষ করে অডিও গানের ক্ষেত্রে আমি দেখেছি। আর এমনিতে বিশ্ব দা আমার প্রাণের মানুষ। আমি সবসময়ই দোয়া করি তিনি যেন ভালো থাকেন, সুস্থ থাকেন। তার মতো একজন মহান শিল্পীর ইন্ডাস্ট্রিতে আরো দীর্ঘ সময় থাকার প্রয়োজন আছে।’

এদিকে কুমার বিশ্বজিৎ গেল বৃহস্পতিবার রাজধানীর বনানী ক্লাবের একটি শোতে সংগীত পরিবেশন করেছেন। আগামী ২৯ সেপ্টেম্বর ঢাকাতেই আরো একটি শোতে অংশ নেবেন। অপরদিকে রবি চৌধুরী এক সপ্তাহের জন্য চট্টগ্রামে যাচ্ছেন। ফেরার পর আবারও গান নিয়ে ব্যস্ত হয়ে উঠবেন। ১৯৯১ সালে ‘প্রেম দাও’ অ্যালবাম প্রকাশের মধ্য দিয়ে সংগীতশিল্পী হিসেবে আকাশচুম্বী জনপ্রিয়তা পান রবি চৌধুরী। এখন পর্যন্ত তার ৬৫টি একক অ্যালবাম প্রকাশিত হয়েছে। ১৯৯৫ সালে নাদিম মাহমুদ পরিচালিত ‘আন্দোলন’ সিনেমায় রবি চৌধুরী প্রথম প্লেব্যাক করেন। নারগিস আক্তারের ‘পুত্র এখন পয়সাওয়ালা’ সিনেমার সংগীত পরিচালক হিসেবেও কাজ করেন তিনি।

আগামী নভেম্বরে সংগীতজীবনের চল্লিশ বছর উপলক্ষে নতুন সংগীতায়োজনে দশটি গান নিয়ে আসছেন কুমার বিশ্বজিৎ। চল্লিশ বছর পূর্তি অনুষ্ঠানে গানগুলো প্রদর্শিত হবে। আরো থাকবে বিশাল আয়োজন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close