বিনোদন প্রতিবেদক

  ১৭ আগস্ট, ২০২২

৭৫ পেরিয়ে শবনম...

একটা সময় ছিল যখন বাংলাদেশের চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তি নায়িকা শবনমকে দর্শক ‘হারানো দিন’, ‘চান্দা’, ‘তালাশ’, ‘নাচের পুতুল’-এর নায়িকা হিসেবেই বেশি চিনতেন। তারপর তিনি ‘সন্ধি’, ‘শর্ত’, ‘সহধর্মিণী’, ‘যোগাযোগ’, ‘জুলি’, ‘বশিরা’, ‘দিল’সহ অনেক সিনেমায় অভিনয় করেছেন। কিন্ত পরবর্তী সময় অর্থাৎ ১৯৯৯ সালের ২৫ জুন কাজী হায়াৎ পরিচালিত ‘আম্মাজান’ সিনেমাটি মুক্তির পর থেকে দর্শক তাকে ‘আম্মাজান’ হিসেবেই চিনেন। দীর্ঘদিন তিনি পাকিস্তানের সিনেমায় অভিনয় করেছেন বলে অনেকেই মনে করতেন তিনি পাকিস্তানের নায়িকা। কিন্তু এই ধারণাও ভুল ছিল।

তার আসল নাম ঝরনা বসাক। আজ ১৭ আগস্ট কিংবদন্তি এই নায়িকা ৭৫ পেরিয়ে ৭৬-এ পা রাখছেন। নিজের বয়সের কথা অকপটেই স্বীকার করেছেন শবনম। ‘আম্মাজান’-এর পর আর কোনো সিনেমায় দেখা যায়নি শবনমকে। এরই মধ্যে তিনি হারিয়েছেন স্বামী বরেণ্য সুরস্রষ্টা, সংগীত পরিচালক রবিন ঘোষকে। একমাত্র ছেলে রনিকে নিয়েই তিনি রাজধানীর একটি অভিজাত এলাকায় বসবাস করছেন। কী পরিকল্পনা এবারের জন্মদিনে- এমন প্রশ্নে শবনম বলেন, ‘দেখতে দেখতে তো ৭৫টি বছর পার করে দিলাম। অথচ এখনো মনে হয় এইতো সেদিনের কথা, বাবা-মায়ের সঙ্গে সময় কাটছে, স্কুলে যাচ্ছি, ফিল্ম করছি। আর এখন ভাবলে মনে হয়, কত সময় চলে গেছে জীবন থেকে। জীবনের কত রূপ দেখেছি, নানা বয়সে জীবনের সৌন্দর্যকে উপভোগ করেছি। কত কত মানুষের সঙ্গে পরিচয়, কত কিছু শিখেছি এক জীবনে, কত কোটি কোটি মানুষের ভালোবাসা পেয়েছি। আবার হারিয়েছিও অনেক প্রিয়জনকে। সত্যি বলতে কী মৃত্যু পর্যন্ত জীবন মানে সুখণ্ডদুঃখের খেলা। এখনো সুস্থ আছি, ভালো আছি, এটাইবা কম কীসের। বয়স তো আর কম হলো না। এই বয়সে জন্মদিন নিয়ে উচ্ছ্বাস নেই। শুধু একমাত্র ছেলে রনিকে সঙ্গে নিয়ে হয়তো বাসার বাইরে কোথাও মা-ছেলে একসঙ্গে খাওয়া-দাওয়া করব। সবার দোয়া ও ভালোবাসা চাই।’

চলচ্চিত্রে আসার আগে শবনম নাচের সঙ্গে যুক্ত ছিলেন। বুলবুল ললিতকলা অ্যাকাডেমিতে নাচ শিখতেন। এহতেশাম পরিচালিত ‘এ দেশ তোমার আমার’ সিনেমায় তখন একটি গানে বেশ কয়েকজন নাচের মেয়ের দরকার হয়ে পড়ে। তখন বুলবুল ললিতকলা অ্যাকাডেমি থেকেই কয়েকজনকে নিয়ে যাওয়া হয়। সেই দলে শবনমও ছিলেন। এরপর ‘রাজধানীর বুকে’ সিনেমাতে তিনি একটি একক নৃত্যে অংশগ্রহণ করেন। তার পরপরই এহতেশাম তাকে ও রহমানকে নিয়ে শুরু করেন ‘হারানো দিন’ সিনেমাটি। এরপর একে একে অনেক সিনেমায় অভিনয় করেন শবনম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close