বিনোদন প্রতিবেদক

  ০৫ আগস্ট, ২০২২

স্বপ্নীল ফাউন্ডেশনের উদ্যোগে পোলাক ও রয়ার আবৃত্তি সন্ধ্যা

স্বপ্নীল সজীব, বাংলাদেশের তরুণ প্রজন্মের শ্রোতানন্দিত রবীন্দ্র সংগীতশিল্পী। বেশ কয়েকবছর আগে সামাজিক ও সাংস্কৃতি কর্মকাণ্ড পরিচালনার লক্ষ্যে স্বপ্নীল গড়ে তোলেন ‘স্বপ্নীল ফাউন্ডেশন’। সেই ধারাবাহিকতায় আজ ৫ আগস্ট স্বপ্নীল ফাউন্ডেশনের উদ্যোগে গুলশান ক্লাবের প্যাটিয় হলে অনুষ্ঠিত হবে এ প্রজন্মের জনপ্রিয় আবৃত্তিশিল্পী সামিউল ইসলাম পোলাক ও আবৃত্তিশিল্পী রয়া চৌধুরীর আবৃত্তিসন্ধ্যা।

অনুষ্ঠান সম্পর্কে শিল্পী স্বপ্নীল সজীব বলেন, ‘আমাদের বোধের জাগরণের জন্য কবিতা আবৃত্তির আসর নিয়মিতভাবে করা উচিত। আমাদের মূল্যবোধের জায়গা, আমাদের শিষ্টাচার, আমাদের সংস্কৃতিকে আগামীর কাছে তুলে ধরতে এ প্রয়াস। এখানে আবৃত্তিশিল্প শুধু একা নয়, আবৃত্তির সঙ্গে আমি যোগ করেছি, চিত্রাংকন, নৃত্য, অভিনব আলোকসজ্জা এবং আবহসংগীত। একটি শিল্পকে আকর্ষণীয় করতে আমাদের সব শিল্পের একাত্মতা বিশেষ প্রয়োজন। অনুষ্ঠানের শুরুতে স্বপ্নীল পরম্পরার শিক্ষানবিশ অর্ধশতাধিক ছাত্রছাত্রী রবীন্দ্রনাথের গীতাঞ্জলি কাব্যগ্রন্থের অন্তরমম বিকশিত করো কবিতা পরিবেশন করবেন। আবৃত্তিশিল্পী রয়া চৌধুরীর কণ্ঠে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, মহাদেব সাহা, নির্মলেন্দু গুণ, অভ্র ভট্টাচার্য্য ও সুবোধ সরকারের কবিতা উপভোগ করবেন উপস্থিত অতিথিরা।

অপরদিকে আবৃত্তিশিল্পী পোলাকের কণ্ঠে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার আবৃত্তিতে থাকবে প্রেম, প্রজ্ঞাপ্রসূত অনুভবে সুষমাময় ও অর্থময়। কবি সাবরিনা রুবিনের কবিতা আবৃত্তির সঙ্গে নৃত্য পরিবেশন করবেন শাওন ও ক্যারল। অনুষ্ঠানে কবিতা আবৃত্তির অনুভবে চিত্রাংকন করবেন উপমহাদেশের বরেণ্যচিত্রশিল্পী রোকেয়া সুলতানা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কসোভোর রাষ্ট্রদূত গুনের উরেয়া, সংসদ সদস্য এরোমা দত্ত। স্বপ্নীল সজীব জানান, আগামীতে এই আবৃত্তি সন্ধ্যার মতো এমন নানা ধরনের আয়োজন অব্যাহত থাকবে। স্বপ্নীল ফাউন্ডেশন শুধু বাংলাদেশ নয়, বিশ্বব্যাপী এর কার্যক্রম ছড়িয়ে দেওয়ার স্বপ্ন দেখে। তাই এই ফাউন্ডেশনকে ঘিরে তার স্বপ্নপূরণে সবাই পাশে থাকবেন, এমনটাই আশাবাদ ব্যক্ত করেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close