বিনোদন প্রতিবেদক

  ০৩ আগস্ট, ২০২২

জন্মদিনে প্রাণবন্ত ববিতা

বাংলা চলচ্চিত্রের নন্দিত অভিনেত্রী ফরিদা আক্তার পপি। ববিতা নামেই তিনি বেশি পরিচিত। সত্তর ও আশির দশকে অদম্য নায়িকা হয়ে বাংলা চলচ্চিত্রের সাদা-কালো পর্দায় আলো ছড়ানো এই অভিনেত্রী এখনো দর্শক-হৃদয়ে অমলিন। গেল ৩০ জুলাই ছিল ববিতার জন্মদিন। দিনটি তার একমাত্র ছেলে অনিকের সঙ্গে উদযাপনের জন্য আগেই কানাডায় চলে গেছেন তিনি। অনিক সেখানে চাকরি করছেন। কিন্তু মায়ের জন্মদিনে তার ছুটি ছিল বিধায় মাকে নিয়ে ঘুরে বেড়িয়েছেন ইচ্ছামতো। জন্মদিনের পুরোটা সময়ই ছিলেন ববিতা বেশ প্রাণবন্ত।

হোয়াটসঅ্যাপে কানাডা থেকে ববিতা তার অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘ইচ্ছাই ছিল এবার ছেলের সঙ্গে জন্মদিন উদযাপন করব। আল্লাহর অশেষ রহমতে সেই মনোবাসনা পূর্ণ হয়েছে। জন্মদিনে পুরোটা সময়ই অনিককে পেয়েছি। অনিক আমাকে নিয়ে নানা জায়গায় ঘুরে বেড়িয়েছে। মজার মজার খাবার খেয়েছি। আমার প্রিয় বিভিন্ন ধরনের ফুল-ফলগাছ কিনে দিয়েছে। সবমিলিয়ে আসলে অনেক দিন পর মনের মতো একটি জন্মদিন উদযাপন করেছি। অনিকও আমাকে পেয়ে খুশি। আমি সব সময়ই কানাডায় অনিকের প্রিয় খাবার রান্না করে দেই। আবার যখন দেশে ফেরার সময় চলে আসি, তখন সেসব খাবার রান্না করে বক্সে করে ফ্রিজে রেখে দেই। সেসব খাবারই অনিকের অনেক দিন চলে যায়।’

ববিতা জানান, কানাডায় আরো কিছুদিন থাকার পর আগামী সপ্তাহে তিনি আমেরিকা যাবেন ভাইয়ের কাছে। সেখান থেকে আবারও কানাডায় ফিরে কিছুদিন থেকে তারপর চলতি বছরের শেষপ্রান্তে তিনি দেশে ফিরবেন।

এদিকে আবারও সিনেমা দেখার জন্য দর্শক হলমুখী হয়েছেন- এমন খবর শুনে ববিতা বেশ খুশি হয়েছেন। ‘পরাণ’ সিনেমার ব্যাপক সাফল্যের জন্য তিনি মিমসহ এই সিনেমায় আরো যারা আছেন তাদের প্রতি ভালোবাসা প্রকাশ করেছেন। সেই সঙ্গে এমন সিনেমা যেন আরো নির্মিত হয়, হলে হলে দর্শকের এই উপচে পড়া ভিড় যেন অব্যাহত থাকে, এমন আশাবাদই ব্যক্ত করেছেন।

ববিতা সর্বশেষ নারগিস আক্তার পরিচালিত ‘পুত্র এখন পয়সাওয়ালা’ সিনেমায় অভিনয় করেছিলেন। এরপর তিনি আর কোনো সিনেমায় অভিনয় করেননি। সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ সিনেমায় অভিনয় করে ববিতা আন্তর্জাতিক অভিনেত্রী হিসেবে স্বীকৃতি পান। ১৯৭৩ সালে ‘বার্লিন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এ এবং ১৯৭৪ সালে ‘শিকাগো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এ ‘বেস্ট ফিল্ম’ হিসেবে স্বীকৃতি পান। নারায়ণ ঘোষ মিতার ‘আলোর মিছিল’ সিনেমায় অভিনয় করে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তিনি। এরপর পরপর আরো দুবার মোহসীনের ‘বাদী থেকে বেগম’ ও আমজাদ হোসেনের ‘নয়নমণি’ সিনেমার জন্য একই সম্মাননায় ভূষিত হয়ে হ্যাটট্রিক করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close