বিনোদন প্রতিবেদক

  ২৫ মে, ২০২২

‘মুক্তিযুদ্ধের গল্প ভীষণ টানে’

ভালো গল্পের নাটক-সিনেমায় সমানতালে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেতা আবদুন নূর সজল। ছোট পর্দা থেকে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করা এই অভিনেতা সিনেমায় ভালো গল্পে অভিনয় করলেও নাটক থেকে নিজেকে দূরে সরিয়ে রাখেননি। কারণ সজল বিশ্বাস করেন এবং সব সময়ই গর্ব করতে ভালোবাসেন যে, তিনি নাটকে অভিনয় করে উঠে আসা একজন অভিনেতা। শিল্পী হিসেবে সেই কৃতজ্ঞতাবোধ বা ভালোবেসে অনায়াসে স্বীকার করার মতো মানসিকতা তার আছে। আর আছে বলেই সজল একজন মানুষ হিসেবে অনন্য, অসাধারণ। শিল্পীদের এমন হওয়াটাই যেন জরুরি। এ সময়ে সজল বেশ কিছু সিনেমার কাজ করেছেন।

মেধাবী, গুণী পরিচালক জাহিদ হোসেনের কাহিনি, সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনায় কুদরত-ই খুদার প্রযোজনায় মুক্তিযুদ্ধভিত্তিক গল্পের সিনেমা ‘সুবর্ণভূমি’র কাজ শেষ করেছেন। বলা যায়, ঈদের পর টানা বেশ কয়েক দিন কাজ করে তিনি এই সিনেমার কাজ শেষ করেছেন। এতে তার সহশিল্পী হিসেবে ছিলেন দিলারা জামান, শহীদুজ্জামান সেলিম, ওমর সানী, শাওন আশরাফ, স্নিগ্ধাসহ অনেকে।

সিনেমাটির শিল্পী নির্দেশক হিসেবে আছেন উত্তম গুহ, যিনি দশবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন। সিনেমাটিতে মুক্তিযোদ্ধা কুদরত চরিত্রে অভিনয় করেছেন সজল, যিনি একজন লেখক। যিনি সুবর্ণভূমি নামের একটি উপন্যাস লিখেছিলেন যুদ্ধের সময়ের সব রকমের ঘটনাগুলোকে নিয়ে।

সজল বলেন, ‘মুক্তিযুদ্ধের গল্প আমাকে ভীষণ রকম টানে। নয় মাস যুদ্ধ কত রক্তের বিনিময়ে, কত শহীদের বিনিময়ে অর্জিত আমাদের স্বাধীনতা। তাই কোনো কাজের মাধ্যমে যদি আমাদের মহান মুক্তিযুদ্ধকে মুক্তিযোদ্ধাদের সম্মান শ্রদ্ধা সালাম ভালোবাসা জানানো যায়, সেই সুযোগ কখনোই হাতছাড়া করতে চাই না। জাহিদ হোসেন ভাই গুণী একজন নির্মাতা। যার কাছে এই সিনেমার গল্পটি একেবারে ছককাটা। কোথায় কতটুকু লাগবে, কতটুকু দরকার একদম পরিষ্কার। একটা শট শেষে যখন পরিচালক বা পুরো সেটের হাততালি কিংবা শট শেষে জাহিদ ভাই যখন মাথায় হাত দিয়ে বলতেন ভালো করেছ- এটা একটা বিশাল প্রাপ্তি। এটা একজন শিল্পীর জন্য, বিশেষত আমার জন্য আশীর্বাদের মতো। যা আমাকে অনুপ্রেরণা দিয়েছে ভালোভাবে কাজটি করার জন্য।’

সজল জানান, এরই মধ্যে তিনি মুক্তিযুদ্ধের আরো একটি সিনেমার কাজ শেষ করেছেন, সেটি হলো হৃদি হকের ‘১৯৭১ সেই সব দিন’।

এ ছাড়াও মুক্তির অপেক্ষায় আছে তার অভিনীত আবু সাইয়ীদের ‘সংযোগ’, নাদের চৌধুরীর ‘জিন’, অনন্য মামুনের ‘জাহানারা’ ও উজ্জ¦ল-নবীর ‘পাপ ড্যাডি’ সিনেমা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close