বিনোদন ডেস্ক

  ১১ মে, ২০২২

চলে গেলেন সন্তুরের জাদুকর শিবকুমার

লোকসংগীতের বাদ্যযন্ত্র সন্তুর। কিন্তু এটাকে শাস্ত্রীয় সংগীতে এনে বিশ্বদরবারে যিনি তুলে ধরেছেন, প্রজন্মের কাছে জনপ্রিয় করে তুলেছেন, তিনি প-িত শিবকুমার শর্মা। বিখ্যাত এই সন্তুরবাদক আর নেই। গতকাল মুম্বাইয়ের নিজ বাড়িতে মারা গেছেন তিনি।

ভারতীয় গণমাধ্যম থেকে জানা গেল, হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান শিবকুমার। তার বয়স হয়েছিল ৮৪ বছর। শিবকুমারের মৃত্যুতে ভারতের সংগীতাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। অনেকেই তার আত্মার শান্তি কামনায় শোক প্রকাশ করছেন।

এদিকে সন্তুরের অবিস্মরণীয় অধ্যায়ের পাশাপাশি সিনেমায়ও কাজ করেছিলেন শিবকুমার। বিখ্যাত বংশীবাদক প-িত হরিপ্রসাদ চৌরাসিয়ার সঙ্গে জুটি বেঁধে বলিউডের বেশ কয়েকটি সিনেমায় মিউজিক কম্পোজ করেছেন তিনি। ‘সিলসিলা’, ‘লামহে’, ‘চাঁদনী’ ও ‘ডর’-এর মতো সিনেমার মিউজিক কম্পোজ করেছিলেন তারা।

১৯৩৮ সালের ১৩ জানুয়ারি জম্মুতে জন্মগ্রহণ করেন শিবকুমার শর্মা। তার বাবা উমা দত্ত শর্মা ছিলেন প্রথিতযশা সংগীতশিল্পী। মাত্র পাঁচ বছর বয়স থেকেই শিবকুমার তার বাবার কাছে শাস্ত্রীয় সংগীতে প্রশিক্ষণ নিতে শুরু করেন। ১৩ বছর বয়সে বাবার কাছ থেকেই সান্তুরের হাতেখড়ি হয় তার।

ভারতীয় সংগীতে অসামান্য অবদানের জন্য বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন শিবকুমার। ১৯৮৬ সালে তাকে পদ্মশ্রী ও ২০০১ সালে তাকে পদ্মবিভূষণ পদকে ভূষিত করে ভারত সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close