বিনোদন প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০২২

ছোট পর্দার সংগ্রামী অভিনেত্রী আইনুন পুতুল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘নাটক ও নাট্যতত্ত্ব’ বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করা অভিনেত্রী আইনুন পুতুল। ২০০৬ সালে বাংলাভিশনে প্রচারিত পলাশ রহমান পরিচালিত ‘ঘাটের কথা’ নাটকে কুসুম চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে তার মিডিয়ায় একজন অভিনেত্রী হিসেবে পথচলা শুরু হয়। প্রথম নাটকেই কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে বেশ প্রশংসিত হন তিনি। যে কারণে সেই সময়ে সুযোগ আসে অমিতাভ রেজার নির্দেশনায় গ্রামীণ ফোনের বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করতে এবং পরবর্তী সময়ে শরাফ আহমেদ জীবনের নির্দেশনায় বিকাশের বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করতে। এই দুটি প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করে আইনুন পুতুল আলোচনায় চলে আসেন।

তবে সৌভাগ্য হয়েছিল এই গুণী অভিনেত্রীর হুমায়ূন আহমেদের নির্দেশনায় ‘জহির কারিগর’ ও ‘পিপিলিকা’ নাটকে এবং ‘ঘেটপুত্র কমলা’ সিনেমায় কাজ করার। পরের পথচলটা শুধুই সংগ্রামের। সদ্য মুক্তিপ্রাপ্ত মীর সাব্বির পরিচালিত ‘রাত জাগা ফুল’ সিনেমার প্রথম দৃশ্যেই অভিনয় করেছেন তিনি একজন মায়ের চরিত্রে। এ ছাড়াও তিনি মুরাদ পারভেজের ‘বৃহন্নলা’ এবং মেহের আফরোজ শাওনের পরিচালনায় ‘কৃষ্ণপক্ষ’ সিনেমাতেও অভিনয় করেছেন। ত্রপা মজুমদারের নির্দেশনায় আইনুন পুতুল দীর্ঘদিন ‘পৌষ ফাগুনের পালা’ ধারাবাহিকে অভিনয় করেছেন। এ ছাড়াও তিনি বিভিন্ন সময় জুয়েল মাহমুদের পরিচালনায় ‘আকাশ মেঘে ঢাকা’, জর্জিশ বাশারের ‘উজান গাঙ্গের নাইয়া’, ‘গ্রামের নাম শিমুলপুর’ ধারাবাহিকে অভিনয় করেও বেশ প্রশংসিত হন পুতুল।

মূল কথা যারা একবার পুতুলকে নিয়ে কাজ করেন পরবর্তী সময়েও তারা তাকে নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। এরই মধ্যে পুতুল সুজনের ও আদনানের নির্দেশনায় একটি প্রতিষ্ঠানের ‘গুঁড়া মসলা’ ও ‘চিনিগুড়া চাল’র বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করেছেন। বর্তমানে আইনুন পুতুল ব্যস্ত আছেন সজীব মাহমুদের ‘উগান্ডাপুর’, বিটিভির ‘পথের ধারাপাত’, ‘কায়সার আহমেদের ‘অন্দরমহল’, হাসান রেজাউলের ‘মা বাবা ভাই বোন’, সৈয়দ শাকিলের ‘বোকা পরিবার’, হাবীব শাকিলের ‘সংসার’ ও ‘ফ্যামিলি অ্যান্ড ফ্রেন্ডস’ ধারাবাহিকে কাজ করা নিয়ে। আজ ঢাকার শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘অভিনয় শিল্পী সংঘ নির্বাচন-২০২২’। জীবনে প্রথম নির্বাচনে দাঁড়িয়েছেন তিনি, কার্যনির্বাহী সদস্য হিসেবে। এসব প্রসঙ্গে আইনুন পুতুল বলেন, ‘অনেকেই বলেন অভিনয়ে আমি বেশ ভালো করি। কিন্তু তারপরও কেন যেন মনে হয় আমি আমার লক্ষ্যে এখনো পৌঁছাতে পারিনি। অভিনয়ের পথে আমি একজন সংগ্রামী শিল্পী। তবে এটা সত্য যে আমি ধীরে ধীরে পথ চলতে ভালোবাসি। হয়তো এভাবে পথ চলতে চলতে আমি আমার গন্তব্যে পৌঁছে যাব। আমি অভিনয় শিল্পী সংঘের কার্যনির্বাহী সদস্য হিসেবে নির্বাচন করছি। সবার কাছে আন্তরিক সহযোগিতা কামনা করছি, যেন আমাকে জয়ী করেন আপনাদের মহামূল্যবান ভোট দিয়ে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close