বিনোদন প্রতিবেদক

  ২৩ জানুয়ারি, ২০২২

৯৪তম অস্কারের শর্ট লিস্টে ‘দ্য গ্রেভ’

বাংলাদেশের ছবি হিসেবে প্রথমবারের মতো অস্কারের ৯৪তম আসরে সংক্ষিপ্ত তালিকায় স্থান করে নিয়েছে গাজী রাকায়েত পরিচালিত ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘দ্য গ্রেভ’। বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজি ছবি এটি। ২৭৬টি শর্ট লিস্টেড ছবির মধ্যে স্থান পেয়েছে ছবিটি।

গত বৃহস্পতিবার অস্কার কর্তৃপক্ষ এ বছরের নির্বাচিত ২৭৬টি ফিচার ছবির নাম ঘোষণা করেছে। এই তালিকায় স্থান করে নিয়েছে ‘বিয়িং দ্য রিচার্ডোস’ (আমাজন স্টুডিওস), ‘বেলফাস্ট’ (ফোকাস ফিচার্স), ‘কাম অন কাম অন’ (এ টুয়েন্টিফোর), ‘ক্যান্ডিম্যান’ (ইউনিভার্সাল পিকচার্স), ‘কোডা’ (অ্যাপল ওরিজিনাল ফিল্মস), ‘ডিউন’ (ওয়ার্নার ব্রাদার্স), ‘এনচ্যান্টো’ (ওয়াল্ড ডিজনি পিকচার্স), ‘হাউজ অব গুচি’ (এমজিএম), ‘নাইটমেয়ার অ্যালে’ (সার্চলাইট পিকচার্স), ‘প্যারালেল মাদার্স’ (সন পিকচার্স ক্লাসিকস), ‘দ্য পাওয়ার অব ডগ’ (নেটফ্লিক্স), ‘অ্যা কোয়াইট প্লেস পার্ট টু’ (প্যারামাউন্ট পিকচার্স), ‘স্পেন্সার’ (নিয়ন/টপিক স্টুডিওস), ‘স্পাইডার-ম্যান : নো ওয়ে হোম’ (সনি পিকচার্স) ও ‘ওয়েস্ট সাইড স্টোরি (টুয়েন্টিথ সেঞ্চুরি স্টুডিও)। এসব নামিদামি ছবির সঙ্গেই আছে বাংলাদেশের ‘দ্য গ্রেভ’।

বৃহস্পতিবার অর্থাৎ আগামী ২৭ জানুয়ারি অস্কারের চূড়ান্তপর্বের মনোনয়নের জন্য ভোটগ্রহণ শুরু হবে। ১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে ভোট। ফেব্রুয়ারি মাসের ৮ তারিখে চূড়ান্ত মনোনয়নপ্রাপ্তদের তালিকা জানিয়ে দেওয়া হবে। আগামী ২৭ মার্চ ৯৪তম অস্কার অনুষ্ঠিত হওয়ার কথা। এ বছর হলিউডের ঐতিহ্যবাহী ডলবি থিয়েটার ভেন্যুতে ফিরে আসবে অস্কার। ১ মার্চ থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সালের মধ্যে মুক্তিপ্রাপ্ত সেরা সিনেমাগুলোকে সম্মানিত করতে আয়োজন হচ্ছে অস্কার ২০২২-এর।

বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজি সিনেমা ‘দ্য গ্রেভ’। বাংলা ভার্সনের নাম ‘গোর’। এটি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে, ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হয়েছে চ্যানেল আইয়ের পর্দায়। অন্যদিকে ইংরেজি ভার্সনে তৈরি ‘দ্য গ্রেভ’ হলিউডের প্রেক্ষাগৃহে ছাড়াও আমেরিকান একাধিক ওটিটি প্ল্যাটফর্মেও মুক্তি পেয়েছে। ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে নির্মিত ফরিদুর রেজা সাগর প্রযোজিত ‘দ্য গ্রেভ’ পরিচালনার পাশাপাশি চিত্রনাট্য, কাহিনি ও সংলাপ করেছেন গাজী রাকায়েত। বিশেষ একটি চরিত্রে অভিনয়ও করেছেন। তার সঙ্গে অভিনয় করেছেন

মামুনুর রশীদ, দিলারা জামান, শামীমা তুষ্টি, মৌসুমী হামিদ, সুষমা সরকার প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close