বিনোদন প্রতিবেদক

  ২০ অক্টোবর, ২০২১

১৩ চলচ্চিত্র নির্মাণ করবে আইএএফএম

ইন্টারন্যাশনাল অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া (আইএএফএম) চলচ্চিত্রের উন্নয়নে দারুণ এক উদ্যোগ নিয়েছে। এ বছরের মে থেকে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের জন্য একটি স্ক্রিপ্ট ল্যাবের আয়োজন করে তারা। ল্যাবে জমা পড়া ২০টি আইডিয়া থেকে ট্রিটমেন্টের যাত্রা।

ল্যাবটির প্রশিক্ষক ছিলেন ইউরোপিয়ান ফিল্ম অ্যাকাডেমির সদস্য, ইতালির প্রখ্যাত চিত্রনাট্যকার, শিক্ষক ও জিওভানি রোবিয়ান। প্রশিক্ষণ শেষে তিনি চূড়ান্ত চিত্রনাট্য রচনার জন্য ১৩টি ট্রিটমেন্টকে নির্বাচন করেন। বাংলাদেশ থেকে পূর্ণদৈর্ঘ্য এই কাহিনিচিত্রগুলোর চিত্রনাট্য লিখবেন- পার্থ গুপ্ত, এন রাশেদ চৌধুরী, তৌহিদুল আলম, তায়রান রাজ্জাক, মনির হোসেন, আমিন রবিন, মেহেদী মুস্তফা, জগন্ময় পাল, অনার্য মুর্শিদ ও সন্দীপ বিশ্বাস। ভারত থেকে লিখবেন- নন্দীতা পাল, সুদীপ্ত কুন্ডু ও ভিবেক পোদ্দার।

ইন্টারন্যাশনাল অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার পরিচালক বিবেশ রায় জানান, আজ থেকে শুরু হওয়া জিওভানির প্রত্যক্ষ প্রশিক্ষণ ও পরামর্শে স্ক্রিপ্ট ডেভেলপমেন্ট কর্মশালায় অংশগ্রহণ করে নির্বাচিত ১৩টি ট্রিটমেন্ট পূর্ণাঙ্গ চিত্রনাট্যে রূপ পাবে। স্ক্রিপ্ট ল্যাবে অংশগ্রহণকারী আইএফএমের ফেলো চলচ্চিত্রকার অনার্য মুর্শিদ বলেন, ট্রিটমেন্ট থেকে নির্বাচিত চিত্রনাট্যগুলো ইন্টারন্যাশনাল অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার উদ্যোগে ও আন্তর্জাতিক কো-প্রডাকশনের অর্থায়নে আগামী বছর পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে রূপ লাভ করবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close