বিনোদন প্রতিবেদক

  ০৯ মার্চ, ২০২১

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন গাজী মাজহারুল ও আতাউর রহমান

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ‘স্বাধীনতা পুরস্কার-২০২১’ পাচ্ছেন কিংবদন্তি গীতিকার গাজী মাজহারুল আনোয়ার ও বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান। গত রবিবার দেশের সর্বোচ্চ বেসামরিক এই সম্মাননার জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। তালিকায় তাদের নাম রয়েছে।

বাংলা গানের জগতে গাজী মাজহারুল আনোয়ারকে বলা হয় জীবন্ত কিংবদন্তি। তিনি প্রায় ২০ হাজার গানের স্রষ্টা। তিনি একাধারে চলচ্চিত্র পরিচালক ও প্রযোজকও। গাজী মাজহারুল আনোয়ারের লেখা কালজয়ী গানের মধ্যে অন্যতম হলো ‘জয় বাংলা, বাংলার জয়’। গানটি মুক্তিযুদ্ধের সময়ে প্রেরণাদায়ক গান হিসেবে শ্রেষ্ঠত্ব অর্জন করে। ‘বিবিসি বাংলা’র তৈরি শতাব্দীর শ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় ‘জয় বাংলা, বাংলার জয়’ গানটি ১৩তম স্থান লাভ করে।

অন্যদিকে আতাউর রহমান স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশের নাট্য আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। ৭৯ বছর বয়সি আতাউর রহমান মঞ্চের জন্য লিখেছেন, নির্দেশনা দিয়েছেন, অভিনয়ও করেছেন।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ‘স্বাধীনতা পুরস্কার-২০২১’ পাচ্ছেন দেশের ৯ জন বিশিষ্ট ব্যক্তি ও এক প্রতিষ্ঠান। পুরস্কারের জন্য মনোনীত অন্য সাত বিশিষ্ট ব্যক্তি হলেন- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে মরহুম এ কে এম বজলুর রহমান, শহীদ আহসান উল্লাহ মাস্টার, মরহুম বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ, মরহুম আখতারুজ্জামান চৌধুরী বাবু, বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. মুন্ময় গুহ নিয়োগী, সাহিত্যে মহাদেব সাহা, সমাজসেবায় অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন এবং গবেষণা ও প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক এ পুরস্কার হস্তান্তর করবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close