বিনোদন প্রতিবেদক

  ২১ জানুয়ারি, ২০২১

পদাতিকের প্রতিষ্ঠাবার্ষিকীতে ‘ম্যাকবেথ’ ও ‘গহনযাত্রা’

পদাতিক নাট্য সংসদের প্রযোজিত নাটক ‘গহনযাত্রা’। আগামী ২৩ জানুয়ারি সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে। রুবাইয়াৎ আহমেদের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। এতে একক অভিনয় করছেন সৈয়দা শামছি আরা সায়েকা।

‘গহনযাত্রা’ পদাতিক নাট্য সংসদের ৩৯তম প্রযোজনা। ২০১৬ সালের ১১ জুলাই শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটারে নাটকটির প্রথম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। এবার নাটকটির ৫০তম মঞ্চায়ন।

স্কটিশ সেনাপতি ম্যাকবেথ যুদ্ধ জয় করে ফিরে আসছিলেন নিজ গন্তব্যে। পথে এক রহস্যময় শক্তি তার পথ আটকে ভবিষ্যদ্বাণী উচ্চারণ করে, একসময় ম্যাকবেথ হবে কডোর প্রধান। ওই ঘটনার পর ম্যাকবেথের চিঠি পেয়ে লেডি ম্যাকবেথ জানতে পারেন বিস্তারিত, জন্ম নেয় উচ্চাকাক্সক্ষা। রাজা ডানকানকে হত্যার জন্য তিনি ম্যাকবেথকে প্ররোচিত করেন। পরে রাজাকে হত্যা করে সিংহাসনে বসেন ম্যাকবেথ। এটি ম্যাকবেথ নাটকের মূল গল্প।

আগামী ২৩ জানুয়ারি পদাতিক নাট্য সংসদের ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে ওইদিন সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে দলটির আলোচিত প্রযোজনা ম্যাকবেথ ও গহনযাত্রা।

এবার নাটকটির ৫০তম মঞ্চায়ন। পদাতিক নাট্য সংসদের ৩৬তম এই প্রযোজনা। উইলিয়াম শেকসপিয়র রচিত নাটকটি সৈয়দ শামসুল হকের অনুবাদ থেকে নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close