বিনোদন প্রতিবেদক

  ২৯ সেপ্টেম্বর, ২০২০

সাফল্যের দেড় যুগ পেরিয়ে সুমন কল্যাণ

সুমন কল্যাণ একাধারে একজন সংগীতশিল্পী, সুরকার ও সংগীত পরিচালক। পেশাগতভাবে ২০০২ সাল থেকে তিনি একজন সংগীতশিল্পী ও সংগীত পরিচালক হিসেবে নিয়মিতভাবে কাজ করে যাচ্ছেন। তার সুর-সংগীতে গান গেয়েছেন সুবীর নন্দী, তপন চৌধুরী, কুমার বিশ্বজিৎ, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, শাফিন আহমেদ, মমতাজ, বাপ্পা মজুমদারসহ এই প্রজন্মের পারভেজ, সাব্বির, রাজীব, লিজা, কিশোর, রন্টি, ঐশীসহ আরো অনেকে। ব্যান্ড মিউজিকের ঐতিহ্যবাহী শহর চট্টগ্রামের বেনীলাল দাসগুপ্ত ও নমিতা দাসগুপ্ত দম্পতির সন্তান সুমন কল্যাণ মূলত ১৯৯০ সাল থেকে চট্টগ্রামের বিভিন্ন ব্যান্ডদলের সঙ্গে কিবোর্ড বাজাতেন। দীর্ঘদিন কিবোর্ড বাজাতে বাজাতেই কম্পোজিশনের প্রতি প্রবল আগ্রহ জন্মায় তার। সেই আগ্রহ থেকেই ২০০২ সালে তিনি গানের সুর ও সংগীতায়োজন শুরু করেন। তার সুর ও সংগীতে প্রথম ২০০৪ সালে মিক্সড অ্যালবাম ‘কাছে আসার দিন ভালোবাসার দিন’ ভালোবাসা দিবসে প্রকাশিত হয়। এতে গান গেয়েছিলেন বাপ্পা মজুমদার, সুধীন দাসের ছেলে নিলয় দাস ও শাহীন আহমেদ।

পরে একের পর এক তিনি বিভিন্ন সংগীতশিল্পীর জন্য গানের কাজ শুরু করেন। আবার নিজেও নানা ধরনের গান গাইতে থাকেন। কুমার বিশ্বজিৎ ও সামিনা চৌধুরীর কণ্ঠে দেশাত্মবোধক গান ‘সালাম বাংলাদেশ সালাম’ শ্রোতা-দর্শকের মধ্যে বেশ সাড়া ফেলে। পিএ কাজল পরিচালিত কবির বকুলের লেখা একটি সিনেমায় প্রথম সংগীত পরিচালনা করেন সুমন কল্যাণ, যাতে কণ্ঠ দিয়েছিলেন মমতাজ। বিষয়ভিত্তিক গান করার ক্ষেত্রে সুমন কল্যাণ অনবদ্য। যে কারণে অনেকেই তার সঙ্গে বিষয়ভিত্তিক গান করার জন্য নিয়মিত যোগাযোগ করেন। এটাও তার সংগীতজীবনের অন্যরকম সাফল্য হিসেবে দেখেন তিনি। তবে সিনেমার গানের ক্ষেত্রে তিনি একটু বেশিই চুজি।

সুমন কল্যাণ বলেন, ‘সত্যি বলতে কী সিনেমার গান করার ক্ষেত্রে আমি একটু বেশি চুজি। নিজের রুচির সঙ্গে যায় না এমন কাজ করতে আমি আগ্রহী নই। যে কারণে দীর্ঘদিন পরে হলেও বঙ্গবন্ধুকে নিয়ে শামীম আহমেদ রনির একটি বায়োগ্রাফির গান করেছি আমি, যাতে কণ্ঠ দিয়েছেন আমাদের শ্রদ্ধেয় ফজলুর রহমান বাবু ভাই। এই কাজটি করে আমি ভীষণ তৃপ্ত। আর একজন সংগীত পরিচালক এবং শিল্পী হিসেবে মনে করি আমি সফল একজন। ভীষণ তৃপ্ত আমি। তৃপ্ত বলেই আগামীতে আরো ভালো ভালো কাজ করার প্রত্যাশা রাখি।’

এদিকে আহমেদ রব্বানীর লেখা ঐশী শিগগিরই নতুন একটি গানে কণ্ঠ দেবেন, যার সুর-সংগীত করেছেন সুমন কল্যাণ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close