বিনোদন প্রতিবেদক

  ২৯ সেপ্টেম্বর, ২০২০

মোশাররফ-মমর ‘মন দরজা’

মেধাবী নাট্যকার ও নাট্য পরিচালক সাগর জাহানের নির্দেশনায় ‘মন দরজা’ শিরোনামের একটি নাটকে অভিনয় করেছেন মোশাররফ করিম ও জাকিয়া বারী মম। গেল রবি ও সোমবার রাজধানীর উত্তরার বিভিন্ন লোকেশনে নাটকটির দৃশ্যধারণে অংশ নিয়েছেন তারা। কিছুদিন আগেও মোশাররফ করিম ও মম একটি ওয়েব সিরিজে একসঙ্গে কাজ করেছেন। তবে সেটি অন্য একজন পরিচালকের নির্দেশনায়। সাগর জাহান রচিত এই গল্পটি নিয়ে মোশাররফ করিম একটু বেশিই আশাবাদী।

নাটকটিতে অভিনয় প্রসঙ্গে মোশাররফ করিম বলেন, “সাগরের নির্দেশনায় আমি অনেক নাটকে কাজ করেছি এবং অধিকাংশ নাটকে অভিনয়ের জন্য অনেক সাড়া পেয়েছি। যে কারণে দুজনের প্রচেষ্টাই অনেক সফল। মন দরজা নাটকটির গল্প অনেক রসহস্যময়। গল্পটির মধ্যে অনেক বাঁক আছে। এই গল্পে মানুষের ভেতরের অন্বেষণ আছে, মানুষের ভেতরটাকে খুঁজে বের করার অন্বেষণ আছে। আমার নিজের লেখা একটি গান আছে, সেই গানের সঙ্গে এই গল্পটাও অনেকটা মিলে যায়। গানটি হলো ‘খোলে না খোলে না, খোলা মনের শেষ দরজা তালা সরলে মিলে।’ আমরা প্রায়ই মনে করি, লোকটা খুব খোলা, সহজ। কিন্তু খোলা মনেরও একটা শেষ দরজা আছে। যেটাকে খোলা বলছি তারও একটা গোপনীয়তা আছে, একটা দরজা আছে। তো আসলে সেই দরজার শেষ নাই। এই গল্পে সেই অন্বেষণটাই আছে। আর এ নাটকে আমার সহশিল্পী মম, নিঃসন্দেহে খুব ভালো অভিনেত্রী। তার সঙ্গে আমি বেশ কিছু নাটকে অভিনয় করেছি। তার সঙ্গে অভিনীত দু-একটি নাটক বেশ স্মরণীয়ও বটে। ভবিষ্যতে আরো অনেক ভালো কাজ করবে। আমি নিজেই তার সঙ্গে অভিনয়ে আগ্রহী।”

জাকিয়া বারী মম বলেন, ‘সাগর জাহান ভাই পরিচালক হিসেবে অনেক গোছানো একজন পরিচালক। একটি নাটক নির্মাণের পূর্বপ্রস্তুতি এবং নির্মাণকালে যত ধরনের আয়োজন তার পূর্ণ প্রস্তুতি নিয়ে তিনি নাটক নির্মাণ করেন। তার নির্দেশনাতে আমি বেশকিছু নাটকে অভিনয় করেছি। তার গল্প বলার ধরনটা সত্যিই অন্যরকম, খুব সহজেই আলাদা করা যায় যে, এটি সাগর জাহানের নাটক। তার নির্দেশনায় আমার অভিনীত প্রতিটি নাটকই দর্শক পছন্দ করেছেন। মূলকথা তার সঙ্গে এত চমৎকার বোঝাপড়া হয়ে গেছে যে, ভীষণ স্বাচ্ছন্দ্য নিয়ে কাজ করি আমি। আর আমার সহশিল্পী মোশাররফ ভাই সম্পর্কে শুধু একটি কথাই বলব, তা হলো আমার কাছে মোশাররফ করিমই অভিনেতা এবং তারপর তার সম্পর্কে আরো অনেক কিছু বলা যায়। কিন্তু বারবার এটাই বলতে ভালো লাগে তিনিই অভিনেতা।’

সাগর জাহান জানান, ‘মন দরজা’ নাটকটি শিগগিরই একটি স্যাটেলাইট চ্যানেলে এবং পরে একটি ইউটিউব চ্যানেলে প্রচার হবে। সাগর জাহানের নির্দেশনায় মোশাররফ করিম ও মম সর্বশেষ অভিনয় করেছেন ‘বনলতা ও জোনাকীর গল্প’ নাটকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close