reporterঅনলাইন ডেস্ক
  ০৬ জুন, ২০২৩

বাজেট পেশের পর ইতিবাচক লেনদেন পুঁজিবাজারে

‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শিরোনামে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার জাতীয় বাজেট গত বৃহস্পতিবার পেশ করা হলো জাতীয় সংসদে। এই বাজেট জিডিপির ১৫ দশমিক ২ শতাংশ। প্রস্তাবিত বাজেট গণমুখী এবং উন্নয়নের ধারা অব্যাহত রেখে উপস্থাপন করা হয়েছে। বাজেটকে বিশ্বমন্দা-পরবর্তী অর্থনীতি ঘুরে দাঁড়ানোর বাস্তবায়নযোগ্য বাজেটও বলা হচ্ছে।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটটি হলো ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের পথে প্রথম বাজেট। বাজেটে সংগত কারণেই স্বাস্থ্য, কৃষি, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনাকে অধিক গুরুত্ব দেওয়া হয়েছে। এবারের বাজেটের মূল দর্শন হলো ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। গত দেড় দশকে বর্তমান সরকার বাংলাদেশের টেকসই উন্নয়নের ভিত্তিপ্রস্তর তৈরি করে দিয়েছে। এর ধারাবাহিকতায় স্মার্ট বাংলাদেশ ৪টি মূল স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত হবে। এগুলো হলো- স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট সোসাইটি এবং স্মার্ট ইকোনমি। আশার কথা হলো, নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার সপ্তাহে ইতিবাচক ধারায় দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। ফলে সূচক ও দাম কমার বিপরীতে অধিকাংশ শেয়ারের দাম বেড়েছে। এর ফলে নতুন করে বিনিয়োগকারীরা প্রায় দুই হাজার কোটি টাকার মূলধন ফিরে পেয়েছেন। এই সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার বাজেট ঘোষণার দিন পর্যন্ত দেশের পুঁজিবাজারে পাঁচ কর্মদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে তিন কর্মদিবস উত্থান আর দুই কর্মদিবস সূচক পতনের মাধ্যমে লেনদেন হয়েছে। বেশির ভাগ দিন সূচকের উত্থান হওয়ায় মে মাসের শেষ সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের বাজার মূলধন (পুঁজি) ফিরেছে ১ হাজার ৭২১ কোটি টাকার বেশি। সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে। প্রায় একই চিত্র দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

গত রবিবার সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৭২ হাজার ৫৫৯ কোটি ৯৬ লাখ ১ হাজার ৬৪৭ টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৭৪ হাজার ২৮১ কোটি ২৬ লাখ ৪৪ হাজার ৪৮০ টাকা। অর্থাৎ টাকার অঙ্কে পুঁজি বেড়েছে ১ হাজার ৭২১ কোটি ৩০ লাখ ৪২ হাজার ৮৩৩ টাকা। এর আগের সপ্তাহে মূলধন ফিরেছিল ১ হাজার ৯২২ কোটি ৯ লাখ ৪৩ হাজার ৩৯১ টাকা। দুই সপ্তাহে প্রায় চার হাজার কোটি টাকার মূলধন ফিরেছে বিনিয়োগকারীদের। বিদায়ি সপ্তাহে ডিএসইতে ৩৯২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৮৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮১টির আর অপরিবর্তিত ছিল ২০৩টির। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ১১৮টির, কমেছিল ৬৯টির আর অপরিবর্তিত ছিল ২০২টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ২৯ দশমিক ৮২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

দেশের পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে এটা সবারই প্রত্যাশা। বৈশ্বিক নানা সংকটময় সময়ে পেশ করা হয়েছে বাংলাদেশের সম্ভাবনাময় এক বাজেট। দেশের ইতিহাসে একে সবচেয়ে অভিলাষী বাজেট বলছেন বিশ্লেষকরা। বাজেট পেশের পর পুঁজিবাজারের ইতিবাচক ঘুরে দাঁড়ানোটা অবশ্যই ইতিবাচক। আমরা আশা করব, এই ধারা অব্যাহত থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close