সুমাইয়া আকতার

  ২৪ মে, ২০২৩

মুক্তমত

সুস্থ জীবনের জন্য উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ জরুরি

মানবদেহের নীরব ঘাতক বা সাইলেন্ট কিলারগুলোর ‘উচ্চ রক্তচাপ’ একটি অন্যতম। হৃৎপি-ের ধমনীতে রক্তপ্রবাহের চাপ অনেক বেশি থাকলে সেটিকে উচ্চ রক্তচাপ বা হাই বস্নাডপ্রেশার হিসেবে চিহ্নিত করা হয়। রক্তচাপ যদি স্বাভাবিক মাত্রার চেয়ে বেড়ে যায়, তাহলে তাকে উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন বলা হয়। স্বাভাবিক অবস্থায় একজন প্রাপ্তবয়স্ক সুস্থ মানুষের রক্তচাপের পরিমাপ ১২০/৮০ মি.মি. পারদচাপ ধরা হয়। রক্তচাপের এই মাত্রা দুটি ভিন্ন দিনে ১৪০/৯০ মি.মি. পারদচাপ বা তার বেশি হয়, তবে তাকে উচ্চ রক্তচাপ রয়েছে বলে ধরা হয়।

প্রতি বছর এক কোটিরও বেশি মানুষ উচ্চ রক্তচাপের কারণে মারা যায়, যা সব সংক্রামক রোগে মৃত্যুর চেয়েও বেশি বলে জানিয়েছেন চিকিৎসকরা। বর্তমানে বিশ্বের ৩০ থেকে ৭৯ বছর বয়সি ১২৮ কোটি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে, যার দুই-তৃতীয়াংশ বাস করেন নিম্ন এবং মধ্যম আয়ের দেশে। তা ছাড়া উচ্চ রক্তচাপের কারণে হৃদরোগ, স্ট্রোক এবং কিডনি রোগ আক্রাšত্ম হওয়া এবং মৃত্যুঝুঁকি বহু গুণ বেড়ে যায়। শহুরে জনগোষ্ঠীর মধ্যে প্রায় প্রতি চারজনের একজন উচ্চ রক্তচাপে ভুগছেন। আর ১৪ শতাংশ মানুষ ভবিষ্যতে উচ্চ রক্তচাপে আক্রাšত্ম হওয়ার ঝুঁকিতে রয়েছেন। নারীদের তুলনায় পুর¤œষদের মধ্যে উচ্চ রক্তচাপে ভোগার হার তুলনামূলকভাবে বেশি। দেশের গ্রামের মাঝবয়সি নারীদের সারা দিনে গড়ে ৩ ঘণ্টা ১৭ মিনিট রান্নাঘরে কাটে। এ সময় তাদের বড় অংশের রান্নার কাজ হয় লাকড়ি, তুষ, শুকনো গোবর ও শুকনো পাতায়। আর এতে যে ধোঁয়ার সৃষ্টি হয়, তা মূলত রান্নাঘরেই ঘুরপাক খায়। নিঃশ্বাসের সঙ্গে ওই ধোঁয়া শরীরে প্রবেশ করে। পাশাপাশি পরিবেশ দূষণের বিষয়টা তো থাকছেই। এর ফলে এভাবে রান্নাকারী নারীদের ২৩ শতাংশ উচ্চ রক্তচাপে ভোগেন। গ্যাস বা বিদ্যুৎ (কম দূষণ হয় এমন জ্বালানি) দিয়ে রান্না করা নারীদের তুলনায় ওই নারীদের উচ্চ রক্তচাপের ঝুঁকি ৩৫ শতাংশ বেশি।

‘বাংলাদেশ এনসিডি স্টেপস সার্ভে, ২০১৮’-এর তথ্য বলছে, প্রতি ৫ জনে একজন প্রাপ্তবয়স্ক মানুষ (২১) উচ্চ রক্তচাপে আক্রাšত্ম। বাংলাদেশে উচ্চ রক্তচাপজনিত অসুস্থতা এবং অকালমৃত্যুর বর্তমান প্রবণতা অব্যাহত। আর এটি নিয়ন্ত্রণ করতে না পারলে ২০৩০ সালের মধ্যে অসংক্রামক রোগজনিত অকালমৃত্যু এক-তৃতীয়াংশে কমিয়ে আনা সংক্রাšত্ম টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন কার্যত অসম্ভব হয়ে পড়বে। বিশ্বে ৩০-৭৯ বছর বয়সি জনগোষ্ঠীর মধ্যে উচ্চ রক্তচাপে আক্রাšত্ম হওয়ার সংখ্যা ৬৫ কোটি থেকে বৃদ্ধি পেয়ে ১২৮ কোটিতে দাঁড়িয়েছে। যদিও এ সময় আক্রাšত্ম হওয়ার হার খুব একটা পরিবর্তন হয়নি তবে উচ্চ রক্তচাপের প্রকোপ ধনী দেশগুলো থেকে কমে নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোতে বৃদ্ধি পেয়েছে। উচ্চ রক্তচাপের একেবারে সুনির্দিষ্ট কোনো লক্ষণ সেভাবে প্রকাশ পায় না। তবে সাধারণ কিছু লক্ষণের মধ্যে রয়েছে : প্রচণ্ড মাথাব্যথা করা, মাথা গরম হয়ে যাওয়া এবং মাথা ঘোরানো, ঘাড়ব্যথা করা, বমি বমি ভাব বা বমি হওয়া, অল্পতেই রেগে যাওয়া বা অস্থির হয়ে শরীর কাঁপতে থাকা, রাতে ভালো ঘুম না হওয়া, মাঝে মাঝে কানে শব্দ হওয়া, অনেক সময় জ্ঞান হারিয়ে ফেলা। সাধারণত মানুষের ৪০ বছরের পর থেকে উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকি বাড়তে থাকে। উচ্চ রক্তচাপের কারণ হিসেবে যে উপসর্গগুলো সাধারণত দেখা যায় তা হলো : অতিরিক্ত ওজন বা স্থূলতা, পরিবারে কারো উচ্চ রক্তচাপ থাকলে, নিয়মিত ব্যায়াম বা শারীরিক পরিশ্রম না করলে, প্রতিদিন ছয় গ্রাম অথবা এক চা চামচের বেশি লবণ খেলে, ধূমপান বা মদ্যপান বা অতিরিক্ত ক্যাফেইন-জাতীয় খাদ্য/পানীয় খেলে, দীর্ঘদিন ধরে ঘুমের সমস্যা হলে, শারীরিক ও মানসিক চাপ থাকলে।

আর এসব থেকে পরিত্রাণ পেতে হলে আমাদের দৈনন্দিন জীবনের খাদ্য তালিকা ও মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। পাশাপাশি রান্নাঘরের ধোঁয়া নির্মূল করা এবং ধোঁয়া সৃষ্টির পরিমাণ কমিয়ে আনার যথেষ্ট কার্যকর পদক্ষেপ নিতে হবে। এ ছাড়া নিয়মিত ব্যায়াম বা কায়িক পরিশ্রম করা। নিয়মিত ব্যায়াম ও শারীরিক পরিশ্রম করলে হৃৎপি- সবল থাকে এবং ওজন নিয়ন্ত্রণে থাকে। যার ফলে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

আমাদের জীবনের সব সমস্যার অন্যতম কারণ মানসিক চাপ বা দুশ্চিšত্মা। মানসিক চাপ ও দুশ্চিšত্মা কম করতে হবে রাগ, উত্তেজনা, ভীতি অথবা মানসিক চাপের কারণেও রক্তচাপ সাময়িকভাবে বেড়ে যেতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। দীর্ঘসময় ধরে মানসিক চাপ অব্যাহত থাকলে দীর্ঘ মেয়াদে উচ্চ রক্তচাপের সমস্যা তৈরি হতে পারে।

খাদ্যাভ্যাস পরিবর্তন করা অন্যতম গুর¤œত্বপূর্ণ ব্যবস্থা। মাংস, মাখন বা তেলে ভাজা খাবার, অতিরিক্ত চর্বিজাতীয় খাবার খেলে ওজন বৃদ্ধি হওয়ার সম্ভাবনা থাকে। এ ছাড়া অতিরিক্ত কোলেস্টোরেলযুক্ত খাবার খাওয়ার কারণেও রক্তচাপের ঝুঁকি বেড়ে যেতে পারে। কারণ, রক্তে অতিরিক্ত কোলেস্টোরেল রক্তনালির দেয়াল মোটা ও শক্ত করে ফেলে। এর ফলেও উচ্চ রক্তচাপ দেখা যেতে পারে। এ ছাড়া উচ্চ রক্তচাপ হলে অতিরিক্ত কোলেস্টেরেল জাতীয় খাবার পরিহার করার পাশাপাশি ফলমূল শাকসবজি খাওয়ার অভ্যাস করা একাšত্মই জর¤œরি।

লেখক : শিক্ষার্থী, বরিশাল সরকারি বিএম কলেজ

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close