রায়হান আহমেদ তপাদার

  ৩১ মার্চ, ২০২৩

সাম্প্রতিক

মধ্যপ্রাচ্যের রাজনীতি কী বার্তা দিচ্ছে

চীন ও সৌদি আরবের সম্পর্কোন্নয়ন এমন একসময়ে ঘটেছে, যখন যুক্তরাষ্ট্র ও চীন ইতিহাসে সবচেয়ে বেশি বৈরী সম্পর্কের মধ্য দিয়ে যাচ্ছে। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের মধ্যেই মাসখানেক আগে তেল উৎপাদন কমানো ও অপরিশোধিত তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয় সৌদি আরব। এই সিদ্ধান্তের মাধ্যমে দীর্ঘদিনের বন্ধু যুক্তরাষ্ট্রের গালে চড় মারা হয়েছে বলে মনে করে মার্কিন প্রশাসন। সৌদি আরব চীন-আরব সম্মেলন আয়োজনের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র সরকারকে স্পষ্ট জানিয়ে দেয়, রাজনৈতিক সিদ্ধান্ত তারা নিজের মতো করে নিতে পারে। সৌদি আরব চাইছে না, যুক্তরাষ্ট্র তাদের আর নিয়ন্ত্রণ করুক।

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক দীর্ঘদিনের এবং বিশ্বে মার্কিন আধিপত্য রাতারাতি কমে যাবে না। তবে পরিবর্তনের হাওয়া বইতে শুরু করেছে। চীন ও সৌদি আরবের সম্পর্কের সাম্প্রতিক উষ্ণতা বলছে, পরিবর্তন ঘটতে হয়তো বেশি সময় নেবে না। ঐতিহাসিকভাবেই ইরান-সৌদি সম্পর্কে বৈরিতা রয়েছে। এরই মধ্যে সৌদি আরবে একজন খ্যাতনামা শিয়া ধর্মীয় নেতাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। এর জেরে ২০১৬ সালে রিয়াদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে ইরান। তেহরানে অবস্থিত সৌদি দূতাবাস ভাঙচুর করেন বিক্ষোভকারীরা। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনিও হুশিয়ারি দিয়ে বলেছিলেন, এই মৃত্যুদণ্ডের প্রতিশোধ নেওয়া হবে। এর সাত বছর পরে এসে দুই দেশের সম্পর্ক জোড়া লাগতে সম্মত হয়েছে। আর এতে চীনের বড় ভূমিকা থাকলেও যুক্তরাষ্ট্রও নাকি এটাই চাইত। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা জেক সুলিভান বলেছেন, উপসাগরীয় দেশগুলো ইয়েমেন, সিরিয়া, লেবানন ও ইরাকে প্রক্সি যুদ্ধে জড়িয়ে গেছে। এই অঞ্চলে উত্তেজনা কমাতে চায় যুক্তরাষ্ট্র। চীন সে পথেই এগিয়েছে। এটাকে যুক্তরাষ্ট্র ইতিবাচক হিসেবে দেখছে।

তবে মধ্যপ্রাচ্যের বিভিন্ন সমস্যা সমাধানে চীনের সক্ষমতা নিয়ে সন্দেহও রয়েছে যুক্তরাষ্ট্রের। এর মধ্যে একটি সমস্যা হলো দীর্ঘদিন ধরে চলে আসা ইয়েমেন যুদ্ধ। ২০১৪ সালে ইয়েমেনের রাজধানী সানা দখল করে নেয় ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। এর জেরে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেন সরকারের কর্মকর্তারা সৌদি আরবে আশ্রয় নেন। পরের বছর এই সরকারের পক্ষে হুতিদের বিরুদ্ধে ইয়েমেনে যুদ্ধে নামে সৌদি নেতৃত্বাধীন সামরিক বাহিনী। ভয়াবহ এই যুদ্ধে সবচেয়ে দীর্ঘ ছয় মাসব্যাপী যুদ্ধবিরতি গত অক্টোবরে শেষ হয়েছে। তবে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র সবচেয়ে অগ্রাধিকার দিচ্ছে ইয়েমেনে স্থায়ীভাবে শান্তি আনার বিষয়ে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের দেওয়া তথ্য বলছে, শিগগিরই সৌদি আরব ও ওমান সফর করবে যুক্তরাষ্ট্রের বিশেষ দূত টিম লেনডারকিং।

তার লক্ষ্য, জাতিসংঘের মধ্যস্থতায় সাম্প্রতিক ওই যুদ্ধবিরতি আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া। কিন্ত বেইজিংয়ের মধ্যস্থতায় এমন একসময় ইরান-সৌদি সমঝোতায় গেল, যখন যুদ্ধবিরতির শেষপর্যায়ে এসে দাঁড়িয়েছে। চীন যদি ইয়েমেনের সংঘাত বন্ধে বাড়তি কোনো ভূমিকা রাখতে পারে, তা যুক্তরাষ্ট্র ভালো চোখেই দেখবে। যুক্তরাষ্ট্র বলছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য চীন। ইয়েমেন যুদ্ধ, সিরিয়া যুদ্ধ বা ইসরায়েল-ফিলিস্তিন সংকট নিয়ে এখন পর্যন্ত খুব কম আগ্রহ দেখিয়েছে দেশটি। তবে ইরান-সৌদি সমঝোতার পর চীনের প্রেসিডেন্ট সি জিনপিং জানিয়েছেন, বৈশ্বিক বিভিন্ন বিষয়ে আরো বড় পরিসরে ভূমিকা পালন করবে তার দেশ। সম্প্রতি নিরাপত্তা পরিষদের বৈঠকে জাতিসংঘে চীনের উপদূত গেং শুয়াং বলেছেন, ইয়েমেন পরিস্থিতির উন্নতির বিষয়ে তারাও আশাবাদী। এদিকে সৌদি আরব ও ইরানের জ্বালানি তেলের বড় ক্রেতা চীন। গত ডিসেম্বরে সি জিনপিং সৌদি আরব সফরে গিয়েছিলেন। গত মাসে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বেইজিং এসেছিলেন। এর মধ্য দিয়ে চীন আঞ্চলিক প্রভাব বাড়াতে চাচ্ছে।

তবে ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হাডসন ইনস্টিটিউটের চায়না সেন্টারের পরিচালক মাইলস ইউয়ের মতে, চীন যদি আন্তর্জাতিক অঙ্গনে আরো সক্রিয় হতে চায়, তাহলে বেইজিংয়ের আচরণে বদল আনতে হবে। কারণ চীনের কূটনৈতিক উদ্যোগগুলো একটি বিষয়ের ওপর ভিত্তি করে নেওয়া হয়। সেটি হলো অর্থ। তারা আফ্রিকা ও এশিয়ায় মিত্র বানিয়েছে। এসব মৈত্রীর বেশির ভাগের মূলে রয়েছে অর্থ-সংক্রান্ত বিষয়। এ ধরনের সম্পর্ক স্থায়ী মিত্র তৈরি করে না। তবে বর্তমান সময়ে এসে চীন যুক্তরাষ্ট্রের অন্যতম প্রতিদ্বন্দ্বী হলেও মধ্যপ্রাচ্যে আরো গভীরভাবে সম্পৃক্ত হতে বেইজিংয়ের সব পদক্ষেপই যে মার্কিনদের জন্য ক্ষতিকর হবে, তা মনে করেন না কানেটিকাটের ডেমোক্র্যাট সিনেটর ক্রিস মারফি। তিনি বলেন, নিজেদের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করার স্বার্থে চীন মধ্যপ্রাচ্যে তৎপরতা বাড়াচ্ছে। সম্ভবত দীর্ঘ মেয়াদে যুক্তরাষ্ট্রের চেয়ে তাদের কাছে এটা বেশি জরুরি।

বলা হচ্ছে, ইরানের সঙ্গে বোঝাপড়ার মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যের রাজনীতিতে নেতৃত্বের ভূমিকায় এসেছে চীন। অনেকে আবার প্রশ্ন তুলেছেন, চীনের এই ভূমিকায় সৌদি-যুক্তরাষ্ট্র সম্পর্ক আরো থমকে গেল কি না। এমনিতেই যুক্তরাষ্ট্রের সঙ্গে কয়েক বছর ধরে সৌদি আরবের সম্পর্ক ভালো যাচ্ছিল না। ২০১৮ সালে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার মূল্য সৌদি সরকারকে দিতে হবে বলে হুশিয়ারি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত অক্টোবরে আবার শীর্ষ জ্বালানি তেল উৎপাদনকারী দেশগুলোর জোট ওপেক প্লাস তেলের উৎপাদন কমানোর ঘোষণা দেয়। সৌদি আরব এই জোটের সদস্য। পশ্চিমাদের আপত্তির মুখে এই ঘোষণা নিয়ে বাইডেন বলেছিলেন, রিয়াদের এই পদক্ষেপ রাশিয়ার জন্য সুবিধা করে দিয়েছে। তাই সৌদি সরকারকে এর পরিণতি ভোগ করতে হবে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের কাছ থেকে সর্বোচ্চ ১২১টি উড়োজাহাজ কেনার ঘোষণা দেয় সৌদি আরব। এরপর দুই দেশের সম্পর্কের বিষয়ে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেন, মধ্যপ্রাচ্য ও বিশ্বের অন্যান্য স্থানে যুক্তরাষ্ট্রের নিরাপত্তাবিষয়ক স্বার্থ বজায় রাখতে চায় ওয়াশিংটন। এ লক্ষ্যে নানাভাবে সৌদি-যুক্তরাষ্ট্রের কৌশলগত অংশীদারত্ব ধরে রাখা যায়, সেই চেষ্টা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের দেওয়া তথ্য অনুযায়ী, ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আবার চালু করতে দুই বছর আগে থেকে আলোচনা চালিয়ে আসছে সৌদি আরব। এ আলোচনা নিয়ে সৌদি কর্মকর্তারা ওয়াশিংটনকে সব সময় হালনাগাদ তথ্য দিয়ে এসেছেন। চীন ছাড়াও তেহরান-রিয়াদ আলোচনায় এর আগে মধ্যস্থতা করেছে ইরাক ও ওমান। তবে যুক্তরাষ্ট্র কখনো তাতে অংশ নেয়নি। অন্যদিকে ব্যাপক এ রাজনৈতিক পরিবর্তনের পেছনে চীনের ভূমিকাকে খুব উল্লেখযোগ্যভাবে তুলে ধরা হচ্ছে। বলা যায়, চীনের মধ্যস্থতায় ইরান ও সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টি বিশ্ব রাজনীতিতে একটি নতুন বিষয়। অন্যদিকে এ ঘটনা চীনের একটি কূটনৈতিক সাফল্য, যা পরাশক্তি হিসেবে দেশটিকে নতুন করে প্রতিষ্ঠিত করেছে এবং কেন চীন এ কৌশল অবলম্বন করল এবং কেনইবা সৌদি আরব ও ইরান চীনের এ মধ্যস্থতা মেনে নিল, এটি বর্তমান সময়ে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। চীনের বিশ্বশান্তি প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকার অংশ হিসেবে সৌদি আরব ও ইরানের মধ্যকার এ আশ্বাস সামনে এসেছে। অন্যদিকে সৌদি আরব ও ইরান দুই পক্ষেরই বিশ্বাসযোগ্যতা অর্জন করে তাদের আলোচনার টেবিলে নিয়ে আসতে পারা নিঃসন্দেহে চীনের একটি কূটনৈতিক বিজয়।

সম্প্রতি বিভিন্ন আঞ্চলিক জোটে পরিবর্তন এসেছে এবং নতুন করে আঞ্চলিকপর্যায়ে পরাশক্তিগুলোর একটি সরব উপস্থিতি আমরা দেখতে পাচ্ছি। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদি আরবের সম্পর্কের টানাপড়নে দেখা গেছে। এর বিপরীতে চীন মধ্যপ্রাচ্য জুড়ে তার অবস্থান আরো সুদৃঢ় করার বিভিন্ন প্রয়াস নিয়ে এগিয়ে চলেছে। অর্থনৈতিক সম্পর্ক জোরদারের মাধ্যমে চীন এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোরদার করে চলেছে। এ ছাড়া এ চুক্তি পশ্চিমা বিশ্ব ও ইসরায়েলের পরাজয়ের ইঙ্গিত দেয় বলেও ইরানের সংবাদমাধ্যমগুলোয় উল্লেখ করা হয়েছে।

মধ্যপ্রাচ্যের রাজনীতিতে সৌদি আরবের ভূমিকা সবচেয়ে গুরুত্বের সঙ্গে বিবেচিত হয়ে থাকে। দেশটির বৈদেশিক নীতি আঞ্চলিক, এমনকি বৈশ্বিক নীতিকেও প্রভাবিত করে থাকে। প্রিন্স মোহাম্মদ বিন সালমান ২০৩০ সালকে টার্গেট করে সৌদি আরবে একটি আমূল পরিবর্তনের রূপরেখা তৈরি করেছেন। এ ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতা একটি নিয়ামক, যে কারণে সৌদি সরকার ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চাচ্ছে। আবার ইয়েমেন যুদ্ধকে কেন্দ্র করে সৌদি আরব এরই মধ্যে একটি বড় ধরনের অর্থনৈতিক চাপের মুখে আছে। এর সঙ্গে যুক্ত হয়েছে চলমান বৈশ্বিক অর্থনৈতিক দুরবস্থা, যা সৌদি অর্থনীতিকে একটি চাপের মধ্যে রেখেছে। তাই বোঝাই যাচ্ছে চীনের মধ্যস্থতার গুরুত্ব। যা হোক, এ পরিবর্তনের মাধ্যমে বিশ্বে মধ্যপ্রাচ্যের ভূমিকা আরো বাড়বে এবং আন্তর্জাতিক রাজনীতিতে চীন একটি নতুন ভূমিকায় অবতীর্ণ হতে যাচ্ছে। চীনের জন্য এ কূটনৈতিক সফলতা একটি গেম চেঞ্জার হিসেবে কাজ করবে, যা মধ্যপ্রাচ্যের রাজনীতিতে পশ্চিমা বিশ্বের প্রভাবকে চ্যালেঞ্জের সম্মুখীন করবে। বছরের পর বছর ধরে চলমান মধ্যপ্রাচ্যের এসব সংকট কাটিয়ে উঠতে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন দেশগুলোকে যুদ্ধংদেহী বিভাজনের রাজনীতি থেকে বেরিয়ে এসে সফট পাওয়ার পলিটিকসে গুরুত্ব দেওয়া উচিত তাতে বরং সব পক্ষেরই ক্ষতির চেয়ে লাভই বেশি। সে জন্য দ্বন্দ্ব নিরসনে রাষ্ট্রগুলোকে নিজেদের মধ্যে বোঝাপড়ায় যাওয়া অতি জরুরি। তবে এই আলোচনার শেষ সিদ্ধান্ত অবশ্য আলী খোমেনি আর বিন সালমানই নির্ধারণ করবেন হয়তো তবে পরিস্থিতি বিবেচনায় আশা করাই যায় মধ্যপ্রাচ্যের উত্তপ্ত মরুতে শান্তি ফিরে আশার সম্ভাবনা অনেকটাই সহজ হবে বলে বিশ্লেষকদের অভিমত।

লেখক : গবেষক ও কলাম লেখক

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close