reporterঅনলাইন ডেস্ক
  ২৩ মার্চ, ২০২৩

নতুন করে বেঁচে থাকার স্বপ্ন গৃহহীনদের

কিছুদিন আগেও যাদের ছিল না কোনো মাথা গোঁজার ঠাঁই, তাদের এখন আশ্রয়ের ব্যবস্থা হয়েছে। হাজার হাজার মানুষের জীবন বদলে দিয়েছে আশ্রয়ণ প্রকল্পের ঘর। একটা সময় অন্যের জমিতে দয়া-দাক্ষিণে থাকা সেই মানুষ আজ আত্মনির্ভরশীল। কৃষি থেকে শুরু করে নানা কাজের মাধ্যমে নিজেদের এগিয়ে নিয়ে যাচ্ছেন। সময়ের সঙ্গে এখন বদলেছে ছিন্নমূল মানুষের যাপিত জীবনের। রঙিন টিন আর পাকা দেয়ালের আধাপাকা বাড়িতে করছেন শাকসবজির আবাদ। কেউবা করছেন হাঁস-মুরগি, ছাগল ও গরু পালন। সন্তানদের পাঠাচ্ছেন স্কুলে। বসতির দুশ্চিন্তা ছেড়ে নিশ্চিন্ত মনে কাজ করে এগিয়ে নিচ্ছেন সংসার। সংসারে এসেছে অর্থনৈতিক সচ্ছলতা। বসবাসের জন্য সরকারের দেওয়া এই সুবিধাটি পেয়ে খুশি আশ্রয়হীন এসব মানুষ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্পের আওতায় চতুর্থপর্যায়ে ৩৯ হাজার ৩৬৫টি ঘর পেয়েছে গৃহহীন ও ভূমিহীন পরিবার। গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে এ ঘর তুলে দেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারা দেশে যুক্ত থেকে এসব ঘর হস্তান্তর করেন তিনি। চতুর্থপর্যায়ে দেশের ৯টি জেলার ২১১টি উপজেলা সম্পূর্ণ ভূমিহীন-গৃহহীনমুক্ত হলো। মুজিববর্ষ উপলক্ষে ২০২০ সাল থেকে এ বছরের মার্চ পর্যন্ত সারা দেশে ভূমিহীন-গৃহহীন পরিবার পুনর্বাসনের লক্ষ্যে ২ লাখ ৩৭ হাজার ৮৩১টি ঘর বরাদ্দ করা হয়েছে। এর ফলে দেশে উপকারভোগীর সংখ্যা দাঁড়াল প্রায় ১৩ লাখ। মুজিববর্ষ উপলক্ষে সরকারের হালনাগাদ তথ্য অনুযায়ী ভূমিহীন-গৃহহীন পরিবারের সংখ্যা ২ লাখ ৫৯ হাজার ২৩৭। এর মধ্যে প্রথম পর্যায়ে ২০২১ সালের ২৩ জানুয়ারি ৬৩ হাজার ৯৯৯, দ্বিতীয় পর্যায়ে ২০২১ সালের ২০ জুন ৫৩ হাজার ৩৩০, তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে ২০২২ সালের ২৬ এপ্রিল ৩২ হাজার ৯০৪, দ্বিতীয় ধাপে ২০২২ সালের ২১ জুলাই ২৬ হাজার ২২৯ ঘর হস্তান্তর করা হয়েছে। চতুর্থ পর্যায়ে ৩৯ হাজার ৩৬৫টি ঘর হস্তান্তর করা হচ্ছে। এতে করে চিহ্নিত ২ লাখ ৫৯ হাজার ২৩৭টি পরিবারের মধ্যে ২ লাখ ১৫ হাজার ৮২৭টি পরিবারকে ঘর হস্তান্তর সম্পন্ন হচ্ছে। অবশিষ্ট ৪৩ হাজার ৪১০টি পরিবারের মধ্যে ২২ হাজার ১০টি পরিবার চিহ্নিত করে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ২ শতাংশ জমিসহ একক গৃহ বরাদ্দ করা হয়েছে। বাকি ২১ হাজার ৪০৪টি পরিবার চিহ্নিত করে তাদের পুনর্বাসনের মাধ্যমে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন হবে। কারণ প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন, ‘দেশের কোনো মানুষ ভূমিহীন-গৃহহীন থাকবে না।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আশ্রয়ণ প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে আজ পর্যন্ত মোট ৭ লাখ ৭১ হাজার ৩০১টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। পরিবারপ্রতি ৫ জন হিসেবে এ কার্যক্রমে উপকারভোগীর সংখ্যা ৩৮ লাখ ৫৬ হাজার ৫০৫ জন। এর মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প সরাসরি পুনর্বাসন করেছে ৫ লাখ ৫৪ হাজার ৫৯৭টি পরিবার (প্রায় ২৭ লাখ ৭২ হাজার ৯৮৫ জনকে)। ভূমি মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সরকারি দপ্তরের সমধর্মী কার্যক্রমের আওতায় পুনর্বাসিত হয়েছে অবশিষ্ট ২ লাখ ১৬ হাজার ৭০৪টি পরিবার।

দিনশেষে মাথা গোঁজার ঠাঁইটাই হলো বড় কথা। সেই ঠাঁইটুকুও থাকে না কারো কারো। প্রধানমন্ত্রী সেসব মানুষের কথা ভেবে অনন্য উদ্যোগ নিয়েছেন- নির্মাণ করে দিয়েছেন ঘর; গৃহহীনদের ব্যবস্থা হয়েছে মাথা গোঁজার। আমরা আশা করব, প্রধানমন্ত্রীর এই প্রকল্প বাস্তবায়নের ফলে বাংলাদেশে আর একটি মানুষও গৃহহীন থাকবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close