কৃষিবিদ মো. বশিরুল ইসলাম

  ১৭ মার্চ, ২০২৩

মতামত

জাতীয় শিশু দিবসের ভাবনা

‘আমার সন্তান যেন থাকে দুধে ভাতে’- অন্নদামঙ্গল কাব্যে কবি ভারতচন্দ্র রায়ের বিখ্যাত পঙ্ক্তি, যা সন্তানের কল্যাণ, নিরাপত্তা ও ভবিষ্যৎ সম্পর্কে সব মা-বাবার প্রত্যাশা। এখন প্রশ্ন হলো- এই সন্তানকে দুধে ভাতে কে রাখবে? রাষ্ট্র, সমাজ না পরিবার। অনেকের ভাবনা সন্তান যখন বাবা-মা জন্ম দিয়েছে তখন তার লালন-পালনের দায়িত্ব পরিবারের। কিন্তু সত্যিই কী পরিবারের বিষয়। শ্রেণিবৈষম্য সমাজে কোনো পরিবার সন্তানের সব দায়িত্ব নিতে পারবে কী?

আমরা প্রায়ই বলি ‘শিশুরাই জাতির ভবিষ্যৎ’। এ শিশুর ‘বর্তমান’কে অর্থবহ করতে আমরা আসলে কী করছি? যদি বলি, এ দেশের পরিবেশটা পুরোপুরি শিশুবান্ধব না। শিশুর বিকাশের জন্য যে পরিবেশ এবং পারিবারিক ও সামাজিক আবহ দরকার তার যেমন অভাব, তেমনি শিশুর প্রতি নির্মমতাও সব শ্রেণির মধ্যেই দেখা যায়। এখানে কর্মজীবী শিশু আছে, পথশিশু আছে, গৃহকর্মী শিশু আছে, ঝঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশু আছে। রয়েছে অটিস্টিক শিশুও। বেঁচে থাকার তাগিদে বহু দরিদ্র শিশু তাদের বিকাশের অধিকার, জীবনযাত্রার মানভোগ, বিনোদনের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। পরকীয়ার বলি হচ্ছে শিশুরা। শিশুদের ভিক্ষাবৃত্তিতে বাধ্য করা হচ্ছে। একশ্রেণির মানবরূপী শিশুদের ওপর বলৎকার করছে। শিশু ধর্ষণের সংখ্যা আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে। সব মিলিয়ে ভালো নেই আমাদের শিশুরা। আমরা তাদের ভালো থাকতে দিচ্ছি না। শিশুদের এ অবস্থা থেকে রক্ষার আইন আছে কিন্তু বাস্তবায়ন হচ্ছে কম।

আজ যারা বিখ্যাত ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে, তারাও এক দিন শিশু ছিলেন। তেমনি ১৯২০ সালের ১৭ মার্চ শেখ লুৎফর রহমান ও সাহারা খাতুনের ঘর আলোকিত করে এ দেশে জন্ম নিল একটি শিশু। সে শিশুটি এক দিন হলো বাঙালির বড় নেতা শেখ মুজিবুর রহমান। শেখ মুজিবুর রহমান থেকে বঙ্গবন্ধু; সব শেষে জাতির জনক- স্বাধীন বাংলাদেশের স্থপতি।

একটি স্বাধীন দেশের স্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিন একটি ঐতিহাসিক দিন। আনন্দময় দিন। তাই তো, তার জন্ম দিবস ও শৈশবকে স্মরণীয় রাখার উদ্দেশ্যে ১৯৯৭ সালের ১৭ মার্চ থেকে জাতীয় পর্যায়ে উদযাপন হয়ে থাকে জাতীয় শিশু দিবস। কিন্তু এ দিনটি কেন জাতীয় শিশু দিবস হলো? কেন এ দিনটিকে শুধু শিশুদের দিন হিসেবে নির্দিষ্ট করা হয়েছে? ১৭ মার্চকে শিশু দিবস ঘোষণার কারণ হিসেবে বঙ্গবন্ধুর সহযোদ্ধা, নিকটজন ও বিভিন্ন লেখকের ভাষ্যে জানা গেছে, শিশুদের প্রতি বঙ্গবন্ধুর দরদ ছিল অপরিসীম। তাই তার জন্মদিনকে শিশুদের জন্য উৎসর্গ করে জাতীয় শিশু দিবস ঘোষণা করা হয়। অবশ্য ২০০১ সালের নির্বাচনে আওয়ামী লীগ রাষ্ট্রীয় ক্ষমতা হারানোর পর তৎকালীন বিএনপি সরকার শিশু দিবস পালন এবং সরকারি ছুটি বাতিল করে। ফলে ২০০২ থেকে ২০০৮ সাল পর্যন্ত দিবসটি পালিত হয়নি। পরে নবম জাতীয় সংসদে আওয়ামী লীগ নির্বাচিত হয়ে আবারও প্রতি বছর জাতীয় পর্যায় বড় আয়োজনের মাধ্যমেই এ দিবসকে পালন করে আসছে।

জাতীয় শিশু দিবসটি মূলত বঙ্গবন্ধুর শিশুকালকে স্মরণের উদ্দেশ্যে উদযাপিত হলেও এ দিবসের সঙ্গে জড়িয়ে আছে এ দেশের প্রত্যেকটি শিশুর হাসি-কান্না, সুখণ্ডদুঃখ। শিশুদের অধিকার প্রতিষ্ঠা ও সচেতনতা সৃষ্টির জন্য আন্তর্জাতিক পর্যায়েও বছরে একাধিকবার বিশ্বের বিভিন্ন দেশ নিজেদের মতো করে পালন করে জাতীয় শিশু দিবস। আন্তর্জাতিকভাবে অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ পালন করা হয়। জাতিসংঘের ঘোষণা অনুযায়ী ২০ নভেম্বর বিশ্ব শিশু দিবস পালন করা হয়। ১১ অক্টোবর সারা বিশ্বে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালিত হয়। শিশুদের জন্য এ রকম আরো কয়েকটি দিবস রয়েছে। এর বাইরে বিশ্বের বিভিন্ন দেশ তাদের গুরুত্বপূর্ণ কোনো দিনকে জাতীয় শিশু দিবস হিসেবে পালন করে থাকে। তবে সব দেশেরই শিশু দিবস পালনের উদ্দেশ্য একটাই দেশের শিশুদের অধিকার ও তাদের ভবিষ্যৎ সম্পর্কে সচেতনতার বার্তা দেওয়া।

বঙ্গবন্ধু বিশ্বাস করতেন, গভীর ভালোবাসায় শিশুবান্ধব পরিবেশে আগামী প্রজন্মকে সুশিক্ষিত করতে পারলেই গড়া যাবে সমৃদ্ধ বাংলাদেশ। কিন্তু শিশুদের প্রতি বঙ্গবন্ধুর এই স্বপ্নপূরণে আমাদের প্রাণান্তকর প্রচেষ্টা আজ নানা কারণে প্রশ্নবিদ্ধ। এমন একটা সময় ছিল যখন গ্রাম-শহর সব স্থানে শিশুর খেলাধুলা, ছোটাছুটিসহ বিনোদনের জন্য পর্যাপ্ত সুযোগ-সুবিধা ছিল। কিন্তু বর্তমানে শহরাঞ্চলে নানা কারণে শিশুদের এই সুযোগ সীমিত হয়ে এসেছে। একটা খাঁচার মতো ভ্যানে চেপে স্কুল, স্কুলের গণ্ডি থেকে আবার সেই খাঁচায় চেপে বাসা নামের আরেকটি খাঁচায় ফেরা। কিন্তু এই বন্দিদশা থেকে মুক্তি পেতে আমাদের সন্তানরা বেছে নিচ্ছে প্রযুক্তিপণ্য। তাদের হাতে থাকছে মোবাইল, চোখ থাকছে টিভি কিংবা মনিটরের পর্দায়। ব্যাট-বলের পরিবর্তে হাতে থাকে ট্যাব। তারা সবুজ মাঠ এখন দেখে ভার্চুয়াল জগতে। খেলাধুলাও সেখানে। অভিভাবকরাও এত ব্যস্ত যে শিশুদের সময়ই দেননা। কর্মজীবী মা-বাবা শিশু দেখাশোনার ভার ছেড়ে দিয়েছেন গৃহকর্মীর ওপর। আকাশ না দেখা শিশু বড় হচ্ছে ঘরের কোণে একাকী।

টুঙ্গিপাড়ার সাধারণ এক ঐতিহ্যবাহী পরিবারে জন্ম নেওয়া বঙ্গবন্ধুর বেড়ে ওঠা যেমন বর্ণিল, তেমনি চমকপ্রদ ছিল। বঙ্গবন্ধু তার ‘অসমাপ্ত আত্মজীবনী’তে লিখেছেন, ‘১৯৩৪ সালে যখন আমি সপ্তম শ্রেণিতে পড়ি তখন ভীষণভাবে অসুস্থ হয়ে পড়ি। ছোট সময়ে আমি খুব দুষ্ট প্রকৃতির ছিলাম। আমি খেলাধুলাও করতাম। ফুটবল, ভলিবল ও হকি খেলতাম। খুব ভালো খেলোয়াড় ছিলাম না, তবুও স্কুলের টিমের মধ্যে ভালো অবস্থান ছিল।’ ‘হাডুডু’র ভালো খেলোয়াড় শেখ মুজিব’ এই এক নামে টুঙ্গিপাড়ায় তার খুব পরিচিতি ছিল।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ?্য কন্যা শেখ হাসিনার এক লেখায় বঙ্গবন্ধুর ছেলেবেলা সম্পর্কে লিখেছেন, ‘আমার আব্বার শৈশব কেটেছিল টুঙ্গিপাড়ার নদীর পানিতে ঝাঁপ দিয়ে, মেঠোপথের ধুলোবালি মেখে। বর্ষার কাদাপানিতে ভিজে। বাবুই পাখি বাসা কেমন করে গড়ে তোলে, মাছরাঙা কীভাবে ডুব দিয়ে মাছ ধরে, কোথায় দোয়েল পাখির বাসা, দোয়েল পাখির সুমধুর সুর আমার আব্বাকে দারুণভাবে আকৃষ্ট করত। আর তাই গ্রামের ছোট ছেলেদের সঙ্গে করে মাঠে-ঘাটে ঘুরে প্রকৃতির সঙ্গে মিশে বেড়াতে তার ভালো লাগত। ছোট্ট শালিক পাখির ছানা, ময়না পাখির ছানা ধরে তাদের কথা বলা ও শিস দেওয়া শেখাতেন। বানর ও কুকুর পুষতেন, তারা তার কথামতো যা বলতেন তাই করত।’

আজকের শিশুরাই আগামী দিনে দেশের নেতৃত্ব দেবে, এ বাস্তবতা সামনে রেখে বর্তমান সরকার শিশুদের স্বাস্থ্য, শিক্ষা, বিনোদন ও কল্যাণ নিশ্চিত করতে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে। শিশুশ্রম নিরসন নীতি ২০১০, শিশু আইন ২০১৩ এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ প্রণয়ন করা হয়েছে। পথশিশুসহ ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশু, বিদ্যালয় থেকে ঝরেপড়া ও প্রতিবন্ধী শিশুদের কল্যাণে আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে। সুবিধাবঞ্চিত শিশুদের সেবা ও ভাতা প্রদান, পথশিশুদের পুনর্বাসনসহ তাদের জীবনমান উন্নত করতে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। শিশুর শিক্ষা ও পুষ্টি নিশ্চিত করতে উপবৃত্তি, বছরের প্রথম দিনে বিনা মূল্যে পাঠ্যবই বিতরণ, স্কুলে মিড ডে মিল কর্মসূচি বাস্তবায়ন, শিশুর জন্য নিরাপদ পানি, বিদ্যালয়ে স্যানিটেশন ও স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিতে উদ্যোগ নিয়েছে সরকার। শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়া হচ্ছে। পাশাপাশি বর্তমান সরকার হতদরিদ্র ও ছিন্নমূল শিশুদের জন্য শিশু বিকাশ কেন্দ্র স্থাপন ও তাদের স্কুলমুখী করাসহ চা বাগান ও গার্মেন্টকর্মীদের শিশুদের জন্য ডে-কেয়ার সেন্টার স্থাপন করে চলেছে। ডে-কেয়ার সেন্টারে শিশুদের লেখাপড়ার ব্যবস্থাও রয়েছে। এতে নিম্ন আয়ের নারীরা সন্তানকে নিরাপদে রেখে নিশ্চিন্তে কাজ করতে পারছে।

জাতিসংঘের শিশু সনদে বলা হয়েছে, শিশুদের শারীরিক, মানসিক ও সাংস্কৃতিক বিকাশের উপযোগী পরিবেশ রক্ষা ও সৃষ্টি করা রাষ্ট্রের কর্তব্য। জাতীয় শিশুনীতি ও শিক্ষানীতিতেও শিশুর বিকাশ নিশ্চিত করার জন্য অনেক কথা বলা হয়েছে। অথচ বাস্তবে হচ্ছে উল্টোটা। অনেক শিশু এখনো খুব অবহেলিত একটা পরিবেশে বড় হচ্ছে। শিক্ষার হার তুলনামূলক বাড়লেও এখনো অনেক শিশুই তাদের প্রকৃত অধিকার থেকে বঞ্চিত। আছে শিশুশ্রমের মতো প্রকট সমস্যাও। এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কিংবা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন হলে গেলে দেখতে পাওয়া যায়, শিশুরা বিভিন্ন দোকান কিংবা ক্যানটিনে কাজ করছে। বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন কাটানো এসব হলে এখনো শিশুশ্রম রয়ে গেছে। একই চিত্র দেখা যাবে বিভিন্ন বিশ্ববিদ্যালয় কিংবা প্রতিষ্ঠানে।

শিশুর ভবিষ্যৎ সুনিশ্চিত করতে তাদের মাদকের ভয়াবহ পরিণতি সম্পর্কে বোঝাতে হবে। ক্যাম্পিং এবং কাউন্সিলিংয়ের মাধ্যমে আমাদের এ বিষয়গুলো তুলে ধরতে হবে। শিশুদের সাইবার দুনিয়ায় অবাধ প্রবেশ ঠেকাতে হবে। কর্মস্থলে শিশু-কিশোরীদের ওপর নির্যাতন বন্ধে তাদের কাজে নিয়োগ বন্ধ করে শিক্ষাদানের ব্যবস্থা নিতে হবে। আমাদের সামাজিক এবং নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে এমন অনেক কিছুই আমরা প্রায়ই এড়িয়ে যাই। কিন্তু আমরা যদি প্রত্যেকটি শিশুকে নিজেদের পরিবারের একটি অংশ হিসেবে মেনে নিতে পারি তাহলে তাদের নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে কাজ করে যেতে পারি আমরা। জাতির পিতার দেখানো পথে আমাদের কোমলমতি শিশু-কিশোরদের প্রতি ভালোবাসা দেখাতে হবে, ভালোবাসতে হবে। তাহলে তারাও ভালোবেসে এ দেশটাকে এগিয়ে নিয়ে যাবে।

লেখক : উপপরিচালক

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close