reporterঅনলাইন ডেস্ক
  ০৬ ডিসেম্বর, ২০২২

সড়ক দুর্ঘটনারোধে চাই যথাযথ ব্যবস্থা

সড়ক দুর্ঘটনা কি মহামারি হয়ে গেল? এ প্রশ্ন মনে জাগাটা স্বাভাবিক। কারণ যে হারে দুর্ঘটনা ঘটছে তাতে এই প্রশ্ন না জেগে পারে না। সড়ক দুর্ঘটনা আগেও হতো, এখনো হয়, তবে এই সংখ্যাটা এখন যেন একটু বেশি। সড়ক দুর্ঘটনায় যত মানুষ মারা যায়, তা বোধহয় মহামারিতেও মারা যায় না! আমাদের দেশের চিত্র দেখলে সেটাই মনে হয়। তা না হলে কি মাত্র এক মাসে ৪৬৩টি দুর্ঘটনা ঘটতে পারে, আর তাতে মারা যেতে পারে ৫৫৪ মানুষ? প্রতিদিন কত কত সড়ক দুর্ঘটনার খবর আমরা দেখতে পাই সংবাদমাধ্যমে, কত নির্মমভাবেই না আমরা মরতে দেখি মানুষকে। আফসোস হয়। সত্যিই কি মহামারি হয়ে ওঠা এই সড়ক দুর্ঘটনা প্রতিরোধযোগ্য নয়?

সংবাদমাধ্যম গতকাল সোমবার রোড সেফটি ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠান গত নভেম্বরে সারা দেশে সড়ক দুর্ঘটনার চিত্র নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, গত নভেম্বরে ৪৬৩টি দুর্ঘটনা ঘটেছে, আর এতে নিহত হয়েছেন ৫৫৪ জন। আহতের সংখ্যাটাও কম নয়, ৭৪৭ জন। এর মধ্যে ঢাকায় ১৮টি দুর্ঘটনায় ১৩ জন নিহত ও ২২ জন আহত হয়েছেন। প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনার মধ্যে ১৯৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ২২৯ জন, যা মোট নিহতের ৪১ দশমিক ৩৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪১ দশমিক ৯০ শতাংশ। দুর্ঘটনায় ১২৩ পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২২ দশমিক ২০ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী (হেল্পার) নিহত হয়েছেন ৭৯ জন, যা মোট নিহতের ১৪ দশমিক ২৫ শতাংশ। এছাড়া তিনটি নৌ দুর্ঘটনায় ৫ জন নিহত, ৭ জন আহত ও ২ জন নিখোঁজ রয়েছেন। একই সময়ে ৮টি রেলপথ দুর্ঘটনায় ১১ জন নিহত ও ৪ জন আহত হয়েছেন। নিহতের মধ্যে নারী ও শিশুর সংখ্যা যথাক্রমে ৭৮ ও ৭১ জন। সড়ক দুর্ঘটনার এই যে চিত্র আমরা দেখলাম, নিসঃন্দেহে এটা ভালো কিছু নয়, বরং হতাশাজনক। এত এত যে দুর্ঘটনা ঘটছে, তার কারণগুলো কিন্তু কারো অজানা নয়। আমরা জানি, ত্রুটিপূর্ণ যানবাহন রাস্তায় আছে; বেপরোয়া গতিতে গাড়ি চলছে; চালকদের বেপরোয়া মানসিকতাও আছে; সেই সঙ্গে আছে চালকদের অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা; মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল; তরুণ ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো; জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতাসহ সড়কে নানা অনিয়ম যেভাবে হোক রোধ করতে হবে।

বলাবাহুল্য, উল্লিখিত সমস্যাগুলো কিন্তু সড়ক সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অজানা নয়। তাছাড়া সড়ক দুর্ঘটনারোধে আছে আইন-কানুনও। তারপরও কেন দুর্ঘটনারোধ করা যাচ্ছে না? কেন মানুষকে সড়কে যানবাহনের চাকায় পিষ্ট হয়ে নির্মমভাবে মরতে হচ্ছে? এই প্রশ্নের উত্তর কি কারো জানা আছে? সড়ক দুর্ঘটনা প্রতিরোধের দাবিতে দেশে আন্দোলন-বিক্ষোভও কম হয়নি। তা সত্ত্বেও কেন সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না স্বাভাবিকভাবেই এই প্রশ্ন থেকে যায়। আমরা আশা করি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চোখ খুলবে এবং বিষয়টি উপলব্ধি করে সড়ক দুর্ঘটনারোধে আইন প্রয়োগসহ যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close