রায়হান আহমেদ তপাদার

  ০৩ ডিসেম্বর, ২০২২

মতামত

প্রতিবন্ধীদের অধিকার ও আমাদের দায়

১৯৯২ সাল থেকে জাতিসংঘের তত্ত্বাবধানে এই দিবস পালিত হয়ে আসছে। একই সঙ্গে বাংলাদেশে দিবসটি জাতীয় প্রতিবন্ধী দিবস হিসেবেও পালন করা হয়। পথে-ঘাটে ভিক্ষা করতে দেখা শারীরিক প্রতিবন্ধীদের কারণে আমাদের ধারণা প্রতিবন্ধিতা মানে শারীরিক অসম্পূর্ণতা। সম্ভবত এ বিষয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকার কারণে আমাদের প্রজন্মের অনেকেরই ধারণা তাই। তবে প্রতিবন্ধিতার একাধিক ধরন রয়েছে। প্রতিবন্ধিতা হতে পারে শারীরিক, মানসিক বা বুদ্ধিবৃত্তীয়, দৃষ্টিজনিত, বাক ও শ্রবণজনিত কিংবা বহুমাত্রিক। প্রতিবন্ধিতার কোনো প্রতিষেধক না থাকলেও আছে প্রতিরোধের উপায়। সুতরাং প্রতিরোধের জন্য প্রতিবন্ধিতা সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকা খুবই জরুরি। অন্যদিকে দুর্ঘটনাজনিত কারণে মানুষ বয়সের যেকোনো স্তরে প্রতিবন্ধী হতে পারে। আর তাই প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতার প্রসার এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা এবং উন্নতি নিশ্চিত করার লক্ষ্যে প্রতি বছর ৩ ডিসেম্বর বিশ্ব প্রতিবন্ধী দিবস হিসেবে পালন করা হয়।

একটা সময় আমাদের সমাজে এমন ধারণা ছিল যে, নারীরা শুধু ঘরের কাজই করবে। রান্নাকরা, ঘর গোছানো, ছেলে-মেয়ে লালন-পালনের মধ্যেই সীমাবদ্ধ থাকবে তাদের জগৎ। নারীরা একসময় উৎপাদনশীল অর্থনীতির মূলধরায় সরাসরি সম্পৃক্ত হবেন- এটা অনেকে কল্পনাও করতে পারতেন না। তারা ভাবতেই পারতেন না যে, একটি নারী জীবনে অনেক কিছুই করতে পারে। কিন্তু এই নারীরাও পারে তাদের দক্ষতা দিয়ে একজন পুরুষের মতো জীবন সাজাতে। পুরুষদের ধারণা ছিল নারীরা বাইরে কাজ করতে পারবে না, তাদের ঘরের কাজই সামলাতে হবে। তা ছাড়া অনেক পুরুষই তাদের গোলাম বানিয়ে রাখতে চায়। এমন সব ভ্রান্ত ধারণা যারা মনের মধ্যে পুষে রেখেছিলেন গত দুই দশকে তাদের সেই ধারণা ভুল প্রমাণ করেছেন লাখ লাখ সাহসী নারী। সব ক্ষেত্রে নারীরা যে এগিয়ে- সেটা এখন খুবই দৃশ্যমান।

প্রায় ২৮ বছর ধরে যে দেশের সরকার প্রধানের দায়িত্বে নারী, সে দেশের নারীরা কী করে অর্থনীতির প্রাণশক্তি ব্যবসায় পিছিয়ে থাকবেন? তাই তো সংসারের পাশাপাশি নারীদের একটি বড় অংশ নিজ হাতে সামলাচ্ছেন ব্যবসাপ্রতিষ্ঠান। হাজার হাজার সফল নারী উদ্যোক্তা তৈরি হয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। চাকরির জন্য অপেক্ষা না করে ছোট মূলধন নিয়েই শুরু করেছেন ব্যবসা ও সামাজিক উন্নয়নমূলক প্রতিষ্ঠান। যোগ্যতা আর মেধা দিয়ে সেই ছোট মূলধন আজ রূপ নিয়েছে বড় পুঁজিতে। নিজেদের পাশাপাশি অসংখ্য বেকারের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন তারা। অর্থনৈতিক মুক্তির ফলে নারী শিক্ষার অগ্রগতি সম্ভব হয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে নানা মানুষের নানা কথা ও বাধা উপেক্ষা করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

বাংলাদেশ ১৭ কোটি মানুষের দেশ, যার অর্ধেক জনসংখ্যায় নারী। তাই দেশের এই অর্ধেক জনগোষ্ঠীকে পেছনে রেখে শুধু পুরুষরাই দেশ ও জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারে না। এজন্য প্রয়োজন একে অপরের সহযোগিতা। পুরুষদেরও উচিত হাতে হাত রেখে কাঁধে কাঁধ মিলিয়ে সহযোগিতা করা, এতে করে যেমন প্রতিটি গ্রামীণ পরিবারের অর্থনৈতিক উন্নতি হবে, তেমনি নারী-পুরুষ একে অপরের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সহযোগিতা করলে দেশ ও জাতিকে অর্থনৈতিকভাবে আরো শক্ত অবস্থানে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। প্রতিবন্ধী ও অবহেলিত নারীরা এ দেশের বোঝা নয় সম্পদে পরিণত করাই আমার লক্ষ্য। এগিয়ে যাবে বাংলাদেশ, মাথা উঁচু করে দাঁড়াবে এ দেশের অবহেলিত নারীসমাজ ও প্রতিবন্ধীরা। জাতির পিতা বঙ্গবন্ধু প্রদত্ত সংবিধানের ১৫ অনুচ্ছেদের (ঘ)-এ বলা হয়েছে, সামাজিক নিরাপত্তার অধিকার অর্থাৎ বেকারত্ব, ব্যাধি বা পঙ্গুত্বজনিত বা বৈধব্য, মাতৃ-পিতৃহীনতা বা বার্ধক্যসহ অন্যান্য আয়ত্তাধীন পরিস্থিতিজনিত কারণে অভাবগ্রস্ততার ক্ষেত্রে সরকারি সাহায্য লাভের ব্যবস্থা রাষ্ট্র করবে।

জাতির মূলধারার সামাজিক ও অর্থনৈতিক সাফল্য অর্জন এবং এর সামগ্রিক দীর্ঘস্থায়ী কার্যকারিতা নিশ্চিতে আমাদের কিছু সমন্বিত লক্ষ্যমাত্রা তৈরি করা দরকার; যা একই সঙ্গে আমাদের এসডিজি অর্জনের পথেও এগিয়ে যেতে সাহায্য করবে। তাদের লক্ষ্য সম্পর্কে বিভিন্ন শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতার কারণে পিছিয়ে পড়া দেশের ভিন্ন ভিন্ন অঞ্চল, বয়স ও সামাজিক শ্রেণির সব মানুষকে এ ডেটাবেইসের আওতায় এনে একটি সামগ্রিক চিত্র দাঁড় করানো, যার মাধ্যমে এ জনগোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ত এবং প্রাসঙ্গিক যেকোনো উদ্যোগ বা কার্যক্রম পরিচালনার প্রাথমিক ধারণা, তথ্য-উপাত্ত এবং কার্য গতিবিধি নির্ণয় করা আরো সহজ ও কার্যকর হয়ে উঠবে। যার ফলে ঠিক কোনো জায়গাগুলোতে আমাদের আরো জোর দেওয়া উচিত, কোনো সুযোগগুলোকে কাজে লাগানো উচিত এবং কীভাবে বঞ্চিত জনগোষ্ঠীর কল্যাণে আরো সক্রিয় হওয়া উচিত, তা আমরা গভীরভাবে অনুধাবন করতে সক্ষম হতে পারব বলে আমার বিশ্বাস।

আমাদের মনে রাখতে হবে, বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের প্রতি শুধু দয়া-দাক্ষিণ্য নয়, তাদের অধিকার বাস্তবায়ন করতে হবে। সচেতনতাটা জরুরি। অটিজম কিংবা মানসিক প্রতিবন্ধীদের প্রতি বিশেষ নজর দেওয়া দরকার। ডিজিটাল বাংলাদেশ করার কারণে প্রতিবন্ধীদের সুবিধা হচ্ছে। প্রতিবন্ধীদের জন্য যোগাযোগের মাধ্যম তৈরি হয়েছে, অ্যাপস তৈরি হয়েছে। প্রতিবন্ধী শিশুদের পাঠদান বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী সবকিছু মনিটর করছেন। সবাই মিলে যদি কাজ করি প্রতিবন্ধীদের জন্য বাংলাদেশ বাসযোগ্য হবে। প্রতিবন্ধী ব্যক্তির সাফল্য নিয়ে প্রধানমন্ত্রীও বেশ উচ্ছ্বাসের সঙ্গে প্রকাশ করে বলেছেন, অনেক প্রতিবন্ধী কিন্তু পাহাড়েও উঠে যাচ্ছেন। তাদের সাফল্য আমরা দেখছি। তারা রেস্টুরেন্ট চালাচ্ছেন। সবাই মিলে প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করতে হবে। সরকার যতটা সম্ভব করছে। শেখ হাসিনা বলেন, চ্যারিটি ব্যক্তি উদ্যোগেই হয়। সবার সামাজিক দায়বদ্ধতা আছে।

করপোরেট প্রতিষ্ঠানগুলো তাদের সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে প্রতিবন্ধীদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে। সবাই মিলে চেষ্টা করলে প্রতিবন্ধী ব্যক্তিদের জীবন সহজ এবং আনন্দদায়ক হবে। বাংলাদেশে সরকারের পাশাপাশি আইএলও, ইউনিসেফ, ইউএন-এফপিএসহ বেসরকারি অনেক সংস্থা কাজ করছে। প্রতিবন্ধীদের মূল স্রোতোধারায় আনা এখন বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে। সচেতনতা তৈরিতে মিডিয়া বড় ভূমিকা রাখতে পারে। প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন বাস্তবায়ন করা জরুরি। প্রতিবন্ধীদের মূল জনগোষ্ঠী থেকে বিচ্ছিন্ন রাখা যাবে না। তাদের মূল স্রোতে আনতে হবে। তাদের দক্ষতা বাড়ানো জরুরি। প্রতিবন্ধীদের দক্ষতা বাড়লে কর্মসংস্থান হবে। এতে দেশ এগিয়ে যাবে। দেশ এগিয়ে যাক সবার অধিকার ও মর্যাদা রক্ষা করে এটা সবার প্রত্যাশা। তার জন্য প্রত্যেকের নিজ নিজ দায়িত্বটুকু পালন করতে হবে। নিজের অধিকার বুঝে নিতে হবে। পাশাপাশি অন্যের অধিকার ও মর্যাদাকে মূল্য দিতে হবে। তবেই গড়ে উঠবে জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ।

আমাদের দেশের প্রতিবন্ধী মানুষের শতকরা ৯৯ ভাগই সম্ভবত ঠিক এ অবস্থার ভেতর দিয়ে যাচ্ছেন। হাতেগোনা অল্পসংখ্যক সমাজের বিভিন্ন বাধার সঙ্গে অসম্ভব এক প্রতিকূলতার মধ্যে লড়াই করে নিজেদের যোগ্য প্রমাণের চেষ্টা করে চলেছেন, অবিরাম। আর বাকি বিভিন্ন ধরনের প্রতিবন্ধী মানুষরা নিজেদের শারীরিক সীমাবদ্ধতা অক্ষমতা ভেবে ভাগ্যকেই দোষারোপ করেন। বাবা, মা, পরিবার তথা সমাজ যেভাবে যা বলে, তাকেই নিয়তি ধরে চুপচাপ নিজের ভেতর গুটিয়ে নেন নিজেকে। সিদ্ধান্তহীনতায় ভোগেন নতুবা পরনির্ভরশীলতায় ভর করে জীবনধারণে অভ্যস্ত বা বাধ্য হন ওরা। এ অবস্থার জন্য আসলে কি তারা নিজেরা দায়ী? নাকি সমাজব্যবস্থা? প্রতিবন্ধী মানুষদের জন্য উপযুক্ত কর্মপরিবেশ সৃষ্টি করতে পারলে দেশ ও সমাজের জন্য তারা সম্পদে পরিণত হবে।

সেজন্য কর্মপরিবেশ অনুযায়ী প্রতিবন্ধী মানুষদের প্রশিক্ষণ এবং তাদের কর্মদক্ষতা অনুযায়ী তথ্যভা-ার, শিল্পমালিকদের প্রণোদনা, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন এবং জাতীয় দক্ষতা উন্নয়ন নীতির বাস্তবায়ন যথাযথভাবে করতে হবে। প্রতিবন্ধীদের মানসিক স্বাস্থ্য, চিকিৎসা, একীভূত শিক্ষা, ভোটাধিকার ও প্রতিনিধিত্ব, মানবাধিকার প্রতিষ্ঠা, গণপরিবহনে আসন সংরক্ষণ, প্রবেশগম্যতা ও চলাচল, কর্মক্ষেত্রে ন্যায্যতা, নিরাপদ পানি ও পয়োনিষ্কাশন সুযোগ-সুবিধা নিশ্চিত করা। বিশ্ব

প্রতিবন্ধী দিবসে স্বাস্থ্য, শিক্ষা, ক্রীড়া, সংস্কৃতিসহ সব ক্ষেত্রে প্রতিবন্ধীদের সমণ্ডঅধিকার নিশ্চিত করে উন্নয়নে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করে সুন্দর এই পৃথিবী গড়ে তোলা হবে- এটাই সবার প্রত্যাশা।

লেখক : গবেষক ও কলামিস্ট

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close