reporterঅনলাইন ডেস্ক
  ০৬ অক্টোবর, ২০২২

শেখ হাসিনার ধৈর্যশক্তি প্রকৃতির মতো বিশাল

প্রশংসা কার না ভালো লাগে। শব্দটি প্রকৃতিগতভাবেই মানুষের আবেগের সঙ্গে জড়িয়ে থাকতে ভালোবাসে এবং থাকেও তাই। বিশ্ব-ব্রহ্মা-ে এমন একজন মানুষও খুঁজে পাওয়া ভার, যে প্রশংসাকে বিসর্জন দিয়ে জীবন পরিচালনা করেছে বা করছে। মানুষ প্রশংসা করতে যেমন ভালোবাসে, আবার শুনতেও একই রসায়নে যুক্ত। আর এই প্রশংসা তখনই আবির্ভূত হয় যখন কোনো কাজ মানুষের কল্যাণে নিহিত থাকে। ভালো কিছুর সঙ্গে সম্পৃক্ত থাকে। খারাপ কিছুর সঙ্গে প্রশংসার কোনো সম্পৃক্ততা থাকে না। হয়তোবা সে কারণেই পার্থিব জীবনে নান্দনিক সবকিছুই প্রশংসার দাবিদার।

আন্তর্জাতিক পরিমণ্ডলে ওয়াশিংটন পোস্ট একটি নামিদামি পত্রিকা। মিডিয়া জগতে এর গুরুত্বও অনেক। এমন একটি গুরুত্বপূর্ণ পত্রিকা যখন কারো প্রশংসায় পঞ্চমুখ হয়ে ওঠে, তখন প্রশংসিত ব্যক্তির গুরুত্ব আরো কিছুটা ঘনীভূত হবে- এটাই স্বাভাবিক। যুক্তরাষ্ট্রভিত্তিক পত্রিকা ‘ওয়াশিংটন পোস্ট’ বাংলাদেশে নারীদের বিস্ময়কর অগ্রগতি, শিক্ষা ও দারিদ্র্য নিরসনের পাশাপাশি বিশ্বমঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছে। পত্রিকাটি বলেছে, বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদি নারী সরকার প্রধান শেখ হাসিনা।

পত্রিকার এক নিবন্ধে বলা হয়, ‘এই নারী- শক্তির এক আশ্চর্যজনক মনুমেন্ট’। ধৈর্যশক্তিও প্রকৃতির মতো বিশাল। দীর্ঘমেয়াদি সরকার প্রধান থাকার পাশাপাশি, রাশিয়ার চেয়ে বেশি জনসংখ্যার একটি দেশের নেতৃত্বদানকালীনই অন্তত ২০ বার গুপ্তহত্যার মুখোমুখি হয়েছেন। নিবন্ধকার বলেছেন, এই নারী শুধু শক্তির প্রতীকই নন- সাহসের ঝা-া বহনকারী চ্যারিয়ট যোদ্ধা। তিনি একটি জটিল দেশে নেতৃত্ব দেন। জাতিসংঘে দেওয়া ভাষণে শেখ হাসিনা মিয়ানমারের সহিংসতার কারণে সেখান থেকে পালিয়ে আসা ১০ লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থীর দুর্দশার কথা উল্লেখ করে আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, মানবতার মৃত্যু হলে সভ্যতারও অপমৃত্যু ঘটবে। তিনি জানিয়েছেন, ‘শিবির জীবন কারো জন্য ভালো কিছু নয়। রোহিঙ্গারা তাদের নিজভূমে ফিরে যেতে চায়।’ ফিরে যাওয়ার প্রশ্নে আমরা আন্তর্জাতিক সহযোগিতা চাই।

তথ্য মতে, ১৭ কোটি ১০ লাখের বেশি মানুষকে নিয়ে জনসংখ্যার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান অষ্টম। আয়তনে এতটাই ছোট যে উইসকনসিনের সমান। নিবন্ধে বাংলাদেশে সন্ত্রাসবাদের বিরুদ্ধে শেখ হাসিনা সরকারের জিরো টলারেন্স নীতিরও ব্যাপক প্রশংসা করা হয়। তথ্য মতে, গত এক দশকে দেশটি উল্লেখযোগ্যভাবে দারিদ্র্য হ্রাস, শিক্ষার সুযোগের সম্প্রসারণ এবং গৃহহীনদের জন্য উন্নত আবাসনের ব্যবস্থা করেছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের প্রবৃদ্ধির উচ্চ সফলতার স্বীকৃতিও দিয়েছে বিশ্বব্যাংক। ১৯৭১ সালে বাংলাদেশের জন্মের সময় দরিদ্রতম দেশগুলোর মধ্যে অন্যতম থাকলেও এটি ২০১৫ সালে নিম্ন-মধ্যম আয়ের দেশের কাতারে পৌঁছেছে।

কথায় আছে, কিছু পেতে হলে কিছু দিতে হয়। আপনি যদি কিছু পেতে চান তাহলে আপনাকেও কিছু দিতে হবে। একইভাবে প্রশংসার ক্ষেত্রেও বিষয়টি সমভাবে প্রযোজ্য। এখানে দেওয়ার বিষয়টি হলো ‘ভালোবাসা’। ভালোবাসা দিয়ে ব্যক্তি, পরিবার ও রাষ্ট্রকে জয় করা। অর্থাৎ মানবকল্যাণের মধ্যেই লুকিয়ে আছে প্রশংসার শেকড়। সেই শেকড়ের প্রতিধ্বনি ধ্বনিত হলো ওয়াশিংটন পোস্টে। ধন্যবাদ তোমাকে, তুমি- ওয়াশিংটন পোস্ট।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close