সামছুল আলম

  ১০ মে, ২০২২

মুক্তমত

‘সঠিক পুষ্টিতে সুস্থ জীবন’

প্রবাদে আছে স্বাস্থ্যই সকল সুখের মূল। এ সুখ ও স্বাস্থ্য অনেকটাই নির্ভর করে সুষম খাবার তথা পুষ্টির ওপর। পুষ্টিকর খাবারের অভাব হলেই মানুষ স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি নানা জটিলতার সম্মুখীন হন। বাংলাদেশের জনগোষ্ঠী বর্তমানে দুই রকমের অপুষ্টির শিকার। খাদ্যের অভাবজনিত পুষ্টিহীনতা এবং খাদ্যসংক্রান্ত দীর্ঘমেয়াদি অসংক্রামক রোগের বিস্তার। খাদ্যের অভাবজনিত তথা পুষ্টিকর খাদ্যের অভাবে মানুষ খর্বকায়, নিম্ন ওজন এবং কৃশকায় হচ্ছে। অপরদিকে খাদ্যসংক্রান্ত দীর্ঘমেয়াদি অসংক্রামক রোগগুলো হলো- স্থূলতা, উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার ও বেশি বয়সে হাড় নরম হয়ে যাওয়া ইত্যাদি। এছাড়া শিশুমৃত্যুর অন্যতম প্রধান কারণ এই অপুষ্টি। পুষ্টিহীনতা শারীরিক বৃদ্ধি ও মানসিক বিকাশকে ব্যাহত করে। পুষ্টিহীন শিশু বহুবিধ সীমাবদ্ধতা নিয়ে বেড়ে ওঠে, ফলে পরিণত বয়সে তার পক্ষে সমাজ ও জাতির কল্যাণে যথাযথ অবদান রাখা সম্ভব হয় না। পুষ্টির অভাবজনিত নানা জটিলতা সম্পর্কে মানুষকে সচেতন করতে ১৯৯৮ সাল থেকে প্রতি বছর জাতীয় পুষ্টি সপ্তাহ পালন করে আসছে বাংলাদেশ। অন্যান্য বছরের মতো এবারও ‘সঠিক পুষ্টিতে সুস্থ জীবন’ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে ২৩ থেকে ২৯ এপ্রিল জাতীয় পুষ্টি সপ্তাহ পালিত হয়।

একটি রাষ্ট্র গঠনের চারটি উপাদানের মধ্যে অন্যতম প্রধান উপাদান হলো মানুষ। আর এ মানুষকে সুস্থ-সবল হিসেবে গড়ে তুলতে পুষ্টির গুরুত্ব অপরিসীম। এ জন্য সংবিধান পুষ্টিকে মানুষের মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দিয়েছে। সংবিধানের ১৮ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘জনগণের পুষ্টির স্তর উন্নয়ন ও জনস্বাস্থ্যের উন্নতি সাধনকে রাষ্ট্র অন্যতম কর্তব্য বলিয়া গণ্য করিবে...’। স্বাধীনতার পর থেকে আমাদের নানা পুষ্টি সমস্যা ছিল। মানুষের ওজন কম ছিল, স্বাস্থ্য কম ছিল, খর্বাকৃতির ছিল। এখন তা কমে এসেছে। তবে নগরায়ণের ফলে পুষ্টি চ্যালেঞ্জ বেড়ে যাচ্ছে।

মানুষের পুষ্টি চাহিদা পূরণে প্রাণিজ আমিষ একটি গুরুত্বপূর্ণ উপাদান। আমাদের অনেক অর্জন সত্ত্বেও পুষ্টিতে বেশ পিছিয়ে আছি আমরা। খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গাইডলাইন অনুযায়ী আমাদের শক্তির ৬০ শতাংশ আসার কথা শস্যজাতীয় পণ্য থেকে। ১০-১৫ শতাংশ আসার কথা আমিষ থেকে। এই আমিষের ২০ শতাংশ হবে প্রাণিজ আমিষ। এফএওর সুপারিশ অনুযায়ী একজন সুস্থ ও স্বাভাবিক মানুষের দৈনিক ন্যূনতম ২৫০ মিলি দুধ ও ১২০ গ্রাম মাংস এবং বছরে ১০৪টি করে ডিম খাওয়া প্রয়োজন। মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তর, গবেষণা সংস্থা, বিজ্ঞানী, চাষি ও খামারিদের অক্লান্ত পরিশ্রমে দেশে প্রাণিজ আমিষের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। এর ফলে বর্তমানে দেশে মাথাপিছু মাছ, দুধ, মাংস ও ডিম গ্রহণের পরিমাণ যথাক্রমে দৈনিক ৬২.৫৮ গ্রাম, ১৯৩.৩৮ মিলি, ১৩৬.১৮ গ্রাম ও ১২১.১৮টি। বিগত ১২ বছরে দুধ, মাংস ও ডিমের উৎপাদন যথাক্রমে ৫ গুণ, ৭ গুণ এবং ৪ গুণ বৃদ্ধি পেয়েছে।

প্রাণিজ আমিষের অন্যতম উৎস মাছ থেকে পাওয়া যায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা হৃদরোগ প্রতিরোধসহ মেধা বিকাশ ও দৃষ্টিশক্তি বাড়ায়। এছাড়া মাছে রয়েছে অধিক পরিমাণে বিভিন্ন ধরনের খনিজ পদার্থ, ভিটামিন, অপরিহার্য অ্যামাইনো অ্যাসিড ও ট্রাইগ্লিসারাইড, যা হাড় ও দাঁত গঠন, রক্তে ক্ষতিকর কোলেস্টেরল কমানোসহ হার্ট অ্যাটাক ও ক্যান্সারের মতো মরণব্যাধী প্রতিরোধে ভূমিকা রাখে। তাছাড়া গর্ভে থাকা শিশুর চোখ ও মস্তিষ্ক গঠনেও মাছ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অন্যদিকে দুধ, ডিম ও মাংস শিশুর দৈহিক বৃদ্ধি ও মেধার বিকাশ করতে ও মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এতে বয়স্কদের অস্থি ক্ষয়রোধ, মানবদেহের প্রাণঘাতী ব্যাধি স্ট্রোক, হৃদরোগ, আথ্রাইটিস ও ক্যান্সারের ঝুঁকি কমায়। বর্তমানে দেশে মানুষের গড় আয়ু বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৭৩ বছর। এ ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে পুষ্টি জাতীয় খাবার। পুষ্টিহীনতার পেছনে কাজ করে দেশের দারিদ্র্য। দেশে দারিদ্র্য কমলে পুষ্টিহীনতা কমবে। নারীর ক্ষমতায়ন করলে শিশুরা পুষ্টিহীনতায় ভুগবে না। বর্তমানে দেশে দারিদ্র্যের হার ২০ দশমিক ৫ শতাংশ। অতি দারিদ্র্যের হার ১০ দশমিক ৫ শতাংশ। সর্বোপরি বলা যায়, বাংলাদেশকে ২০৩০ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত করতে হলে পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

লেখক : গণযোগাযোগ কর্মকর্তা

মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close