তানিউল করিম জীম, বাকৃবি

  ২০ জুন, ২০২৪

বাকৃবিতে অন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা বিজয়ী টিম পথের পাঁচালি

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ডিবেটিং সংঘের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে অন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা ‘BAUDS Intra 3.0’। বিতর্ক এবং বাংলা সাহিত্যের মেলবন্ধনে এবারের এই আয়োজন।

শুক্রবার (২৪ মে) দিনব্যাপী ওই প্রতিযোগিতায় ৩ রাউন্ড ট্যাব, সেমিফাইনাল এবং ফাইনালসহ ৫টি রাউন্ডে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

জানা যায়, বাকৃবি ক্যাম্পাসে দক্ষ বিতার্কিক তৈরি, সিনিয়র বিতার্কিকদের নেতৃত্ববোধ জাগরণ এবং নতুন বিতার্কিকদের দেশব্যাপী চলমান বিতর্ক প্রতিযোগিতাগুলোর অভিজ্ঞতা প্রদানের লক্ষ্যে নিয়মিতভাবে আয়োজিত হয় এই প্রতিযোগিতা। প্রতিযোগিতায় নবীনদের বিতর্কে উৎসাহিত করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য আলাদাভাবে রাখা হয় ‘ট্রেইনি ডিবেটার’ বিভাগ।

বাংলা সাহিত্যের কিংবদন্তি রচনাসমূহের নামে অনুপ্রাণিত আটটি টিম লড়াই করে শিরোপা জয়ের জন্য। টিম পথের পাঁচালি, টিম চাঁদের পাহাড়, টিম চন্দ্রাহত, টিম নোলক, টিম কাজল রেখা, টিম শেষের কবিতা, টিম অগ্নিবীণা, টিম ত্রিরত্ন। এই দলগুলোর মধ্যে, ‘টিম পথের পাঁচালি’, ‘টিম চাঁদের পাহাড়’, ‘টিম শেষের কবিতা’ এবং ‘টিম ত্রিরত্ন’ সেমিফাইনালে পৌঁছায়। ফাইনালে মো. রাকিব হাসান মুবিন, মো. রাফি ইকরাম, মো. মিসবাহ উদ্দীন হামিম এবং শেখ নাইমের ‘টিম শেষের কবিতা’কে পরাজিত করে শিরোপা ঘরে তুলে নেয় নুবাহ নাশিতা ফারিহাত, নাশমিন ফেরদৌস, আবদুল্লাহ আফসান এবং ফারহানা ইসলাম রুমকির ‘টিম পথের পাঁচালি’। রানার্সআপ দল থেকে দলনেতা রাকিব হাসান মুবিন ডিবেটার অব দ্য ফাইনাল হিসেবে বিবেচিত হন এবং বিজয়ী দল থেকে দলনেতা নুবাহ নাশিতা ফারিহাত টুর্নামেন্টের সেরা ডিবেটারের মর্যাদা লাভ করে।

নবীনদের মধ্য থেকে ফাইনালিস্ট শেখ নাইম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের শিক্ষার্থী হিসেবে সিনিয়র বিতার্কিকদের সঙ্গে একই দলে অংশগ্রহণ খুবই রোমাঞ্চকর এবং শেখার অনেক বড় এক সুযোগ ছিল।’

টুর্নামেন্ট সম্পর্কে ডিবেটিং সংঘের সাধারণ সম্পাদক সানজিদা হায়দার বলেন, ‘এই টুর্নামেন্টগুলোর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকদের জ্ঞান ও দক্ষতার স্ফুরণ ঘটে এবং তারা সামনে আরো ভালো করার অনুপ্রেরণা পায়। বাকৃবিতে বুদ্ধিবৃত্তিক আলোচনা বৃদ্ধি ও শিক্ষার্থীদের উন্নয়নের জন্য এরকম প্রতিযোগিতা অনেক কার্যকর ভূমিকা রাখবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close