তারিকুল ইসলাম, ইবি

  ৩০ মে, ২০২৩

ক্যারেক্টার ডেতে ভিন্ন ক্যারেক্টারে থিয়েটারকর্মীরা

ডায়না চত্বরে হঠাৎ দেখা গেল ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান’ মুভির কেন্দ্রীয় চরিত্র ‘ক্যাপ্টেন জ্যাক স্পেরো’কে! তাকে ঘিড়ে প্রবল আগ্রহে সবাই ভিড় জমিয়েছেন। জ্যাক স্প্যারোকে ঘিরে কেউ ছবি তুলছেন, কেউ করছেন ভিডিও।

তবে বাস্তবিক অর্থে সেখানে জ্যাক স্পেরো ছিল না। জ্যাক স্পেরোর ক্যারেক্টারে সজ্জিত হয়ে দর্শক মাতাচ্ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক থিয়েটারকর্মী। বাস্তবিক জ্যাক স্পেরো না হলেও নকল জ্যাক স্পেরোকে নিয়েই আগ্রহের কমতি ছিল না দর্শকদের।

চোখ ফেরাতেই দেখা গেল আরো কিছু দৃশ্য। ডায়না চত্বরে শুধু জ্যাক স্পেরো নয়, সেখানে হাজির যিশু, কৃষ্ণ, লালন, পুরোহিত, পাইরেটস, নান, হ্যারি পটার, ড্রাকুলা, ডাকিনী, সার্কিট, ওলভেরিন এবং বমকেশবক্সি।

যিশু ছিলেন একজন ধর্মপ্রচারক। তাকে দেখেই খ্রিস্ট ধর্মের কথা মনে পড়ে যায়। যিশুর অনুগামীরা বিশ্বাস করেন যে, তিনি মৃত্যুর পর পুনর্জীবন লাভ করেছিলেন এবং তারা যে সমাজ গঠন করেছিলেন তা-ই পরবর্তীকালে খ্রিস্টীয় চার্চে পরিণত হয়। কিন্তু মুসলিম ধর্মীয় বিশ্বাসে যিশু একজন নবী ও রাসুল। বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে এসে এমনই সব বিরল চরিত্রের মানুষ দেখে ভর্তিচ্ছু এক পরীক্ষার্থী রাজীব হায়দার বলেন, আমি পরীক্ষার হল থেকে বের হয়েই অবাক হয়েছি। হ্যারি পটার ক্যাম্পাসে এলো কখন? যে কি না আমার সামনে দাঁড়িয়ে আছে। যার ‘হ্যারি পটার’ সিরিজ প্রকাশিত হওয়ার পর থেকেই সমালোচকদের কাছে প্রশংসিত হয়েছেন এবং বিশ্বের পাঠক মহলে তুমুল জনপ্রিয়তা ও ব্যবসায়িক সাফল্য অর্জন করেছেন। তিনি আমার সামনে দাঁড়ানো দেখেই তৎক্ষণাৎ তার সঙ্গে একটি সেলফি তুললাম। আসলে, একটি চরিত্র ধারণ করে তার মতো বাচনভঙ্গি করা যথেষ্ট মেধাবী এবং দক্ষ শিল্পী না হলে সম্ভব নয়। তাদের এই শৈল্পিক এবং সৃষ্টিশীল কাজ আমাকে খুবই মুগ্ধ করেছে।

গত শনিবার (২০ মে) বিশ্ববিদ্যালয় থিয়েটারের উদ্যোগে প্রথমবারের মতো ‘ক্যারেক্টার ডে’ পালিত হয়। এ সময় তাদের যিশু, কৃষ্ণ, লালন, পুরোহিত, জ্যাক স্পেরো, পাইরেটস, নান, হ্যারি পটার, ড্রাকুলা, ডাকিনী, সার্কিট, ওলভেরিন এবং বমকেশবক্সি চরিত্রে অভিনয় করতে দেখা যায়।

সংগঠন সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় থিয়েটারের সদস্যের অভিনয় দক্ষতা বাড়ানোর উদ্দেশ্য এই উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাংস্কৃতিক দিক দিয়ে আগ্রহী করে তুলতে দিনটি পালন করা হয়েছে বলেও জানা যায়।

এ বিষয়ে সংগঠনটির সাধারণ সম্পাদক রেজওয়ান আহমেদ বলেন, ‘দর্শকদের ইতিবাচক সাড়া পেয়েছি। সবাই খুব আগ্রহ নিয়ে আমাদের পরিবেশনা উপভোগ করেছে। মূল আকর্ষণ ছিল ভর্তি পরীক্ষা দিতে আসা পরীক্ষার্থীরা। তারা অত্যন্ত কৌতূহলী হয়ে পরিবেশনাটি উপভোগ করেছে। এটাই অনেক বড় পাওয়া। আগামীতে এ ধরনের চমকপ্রদ পরিবেশনা আরো আসবে। এজন্য সবার উৎসাহ এবং সহযোগিতা একান্ত কাম্য।’

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় থিয়েটার প্রতিষ্ঠালগ্ন থেকেই নির্মল বিনোদনের মাধ্যমে বিভিন্ন বার্তা দিতে সব সময় কাজ করে যাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close