মোহাম্মাদ মারুফ মজুমদার, চবি

  ২৫ মে, ২০২৩

চবির ভর্তি পরীক্ষার্থীদের পাশে এনএসএসিইউ

বুকের গহিনে সুনিপুণ বুননে গাথা স্বপ্নকে বাস্তবায়ন তথা লালিত ইচ্ছেকে কঠোর পরিশ্রমের দ্বারা পূরণের নিমিত্তে চবিতে শুরু হয়ে গেছে ২০২২-২৩ সেশনের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা। এ সময় দেশের দূর-দূরান্ত থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সমাগমে ক্যাম্পাস জুড়ে এক ধরনের উৎসবমুখর পরিবেশ বিরাজ করে। পাশাপাশি থাকে নানা উৎকণ্ঠা। কেননা একজন নতুন ভর্তি পরীক্ষার্থীর কাছে ক্যাম্পাসের আবাসন ব্যবস্থা, খাবার, নিরাপত্তা, ইত্যাকার সমস্যা বিরাজ করে। ফলে, আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সর্বদিক সুযোগ-সুবিধার নিমিত্তে গড়ে উঠে জেলা-উপজেলাভিত্তিক অ্যাসোসিয়েশন। এগুলোর মধ্যে ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয় নাঙ্গলকোট স্টুডেন্ট অ্যাসোসিয়েশন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (এনএসএসিইউ) অন্যতম।

কুমিল্লার জেলার অন্তর্গত স্বনামধন্য নাঙ্গলকোট উপজেলা থেকে প্রতি বছর শ-খানেক শিক্ষার্থী আসে পরীক্ষা দিতে। এদের আবাসন ব্যবস্থাসহ প্রয়োজনীয় সব দিক দেখে এই অ্যাসোসিয়েশন, যা এ বছরও অক্ষুণ্ন রয়েছে! তা ছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়পড়ুয়া নাঙ্গলকোট উপজেলার ছাত্রছাত্রীদের মধ্যে পারস্পরিক সম্পর্ক, সহযোগিতা, ভ্রাতৃত্ববোধ ও সবাইকে একসঙ্গে নিয়ে চলার মূল লক্ষ্য নিয়ে গড়ে ওঠে এই অ্যাসোসিয়েশন, যা প্রতিষ্ঠালগ্ন থেকেই নাঙ্গলকোট উপজেলার ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষা অর্জনে কাউন্সেলিং ও শিক্ষামূলক সেমিনারের আয়োজনসহ সামাজিক বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন যেমন : ফ্রি ব্লাড ক্যাম্পিং, মেধাবী অসচ্ছল শিক্ষার্থীদের সহায়তা প্রদান এবং প্রতি বছর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময় নাঙ্গলকোট থেকে আগত প্রায় ৩০০ অধিক শিক্ষার্থীদের থাকাণ্ডখাওয়ার ব্যবস্থাসহ ভর্তিবিষয়ক বিভিন্ন গঠনমূলক নির্দেশনা প্রদান করে আসছে। বিনোদনের অংশ হিসেবে প্রতি বছরই শিক্ষার্থীদের নিয়ে শিক্ষা সফরের আয়োজন করা হয়।

প্রতি বছর বিভিন্ন প্রোগামের ন্যায় ২০১৯ সালে আয়োজিত হয় অ্যাসোসিয়েশনের সবচেয়ে বড় প্রোগাম ‘গুণিজন ও কৃতী শিক্ষার্থী সংবর্ধনা’ যেখানে নাঙ্গলকোটে ২০১৯ সালে এসএসসিতে এ+ প্রাপ্ত ১১০ জন শিক্ষার্থীকে সংবর্ধিত করা হয়। ওই বছরই নাঙ্গলকোটের বিভিন্ন কলেজে ভার্সিটি ভর্তি সহায়ক কাউন্সেলিং করা হয়। এ ছাড়া কোভিড মহামারি-পূর্ববতী সময় অর্থাৎ ২০২০ সালের মার্চ মাসের আগ পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ব্লাড গ্রুপ ক্যাম্পিংসহ নানারকম সামাজিক কর্মকান্ড হাতে নেওয়া হয়। এ ছাড়া কোভিড চলাকালীন সময়ে ‘সার্ভ ফর স্মাইল’ স্লোগানকে সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া কুমিল্লার নাঙ্গলকোটের শিক্ষার্থীদের সংগঠন নাঙ্গলকোট স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের (চবি) উদ্যোগে জনসচেতনতা ক্যাম্পেইন ও বিনামূল্যে মাস্ক বিতরণ কার্যক্রম বাস্তবায়ন করা হয় এবং উপজেলার করোনা হটস্পট এরিয়াগুলোর মানুষদের সচেতনতা বৃদ্ধিকল্পে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়। সংগঠনটির সবচেয়ে বড় প্রজেক্ট ‘পাহাড়ের পত্র’ নামক ম্যাগাজিন প্রকাশের কার্যক্রম হাতে নেওয়া হয়, যা গত বছরের অক্টোবর মাসে উন্মোচন করা হয়। চবির ভর্তি পরীক্ষা প্রসঙ্গে অ্যাসোসিয়েশনের বর্তমান সভাপতি আবদুল্লাহ আল রায়হান বলেন, ‘এই অ্যাসোসিয়েশন সব সময় নাঙ্গলকোট উপজেলার শিক্ষা ও শিক্ষার্থীদের উন্নয়ন নিয়ে কাজ করে, পাশাপাশি মানুষের জন্য সামাজিক কাজেও নিবেদিত থাকে।’ পাশাপাশি সাধারণ সম্পাদক সাদিয়া ফারজানা বলেন, ‘বিশ্ববিদ্যালয় পড়ুয়া উৎসুক ছাত্রছাত্রীদের সহায়তায় অ্যাসোসিয়েশনের বিভিন্ন কার্যক্রম নতুন উদ্যমে আবার পরিচালিত হবে। সর্বোপরি, অ্যাকাডেমিক শ্রেষ্ঠত্ব, গবেষণার সুযোগ এবং প্রাণবন্ত ক্যাম্পাস সংস্কৃতির জন্য পরিচিত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দেশ এবং দেশের বাইরের শিক্ষার্থীদের আকর্ষণ করার, পাশাপাশি নাঙ্গলকোটের চবির সব ছাত্রছাত্রী একে অপরের সহযোগিতায় ঐক্যবদ্ধ থাকার বলয়ে টিকে থাকবে- সেই প্রত্যাশা রইল।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close