ক্যাম্পাস ডেস্ক

  ২৪ মে, ২০২৩

গ্রিন ইউনিভার্সিটিতে আইসিপিসির চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত

ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) এশিয়া ওয়েস্ট কনটিনেন্ট প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব গ্রিন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয়েছে। এতে চ্যাম্পিয়ন হয়েছে ভারতের কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির টিম ‘ফেসলেসমেন ৩.০’। প্রতিষ্ঠানটির আরো কটি শাখার টিম দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থান অধিকার করেছে। সপ্তম স্থান অধিকার করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) টিম ‘বুয়েট সম্মোহিত’। বাংলাদেশ থেকে বুয়েটের পর দশম স্থান অর্জন করেছে ব্র্যাক ইউনিভার্সিটির ‘ব্রাক-ইউ ক্রোস’। অন্যদিকে এশিয়াধীন ঢাকা অঞ্চল পর্বে চ্যাম্পিয়ন হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ডিইউ ক্রোনোস’ টিমের অবস্থান হয়েছে ২১তম।

বাংলাদেশ ও ভারতের ৬১টি টিমের অংশগ্রহণে গত শনিবার এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। বাংলাদেশে গ্রিন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান বিচারক অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, আইসিপিসির কার্যনির্বাহী কমিটির চেয়ার ও গ্রিন ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, রিজিওনাল কনটেস্ট ডিরেক্টর (আরসিডি) ড. আমিনুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, প্রতিযোগিতায় শীর্ষস্থান অর্জনকারী ১৬টি টিম আইসিপিসির ওয়ার্ল্ড ফিনালেতে অংশগ্রহণ করবে। আগামী নভেম্বরে মিসরের শর্ম এল শেখ শহরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে বাংলাদেশ থেকে বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক ইউনিভার্সিটিসহ ৪টি টিম অংশ নেবে।

সার্বিক বিষয়ে আইসিপিসির কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ বলেন, প্রোগ্রামিংয়ে শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের করে গড়ে তুলতে আইসিপিসির মতো আয়োজন খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশে আইসিপিসি আয়োজনের এই নিয়মিত ধারা আগামীতেও অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close