সিদ্ধার্থ চক্রবর্তী, বাকৃবি

  ৩০ মার্চ, ২০২৩

‘অ্যানিমেল হাজবেন্ড্রি নাইট’

মহান স্বাধীনতার মাস মার্চ। পাকিস্তানি শোষকদের নির্যাতন কোনোরূপ তোয়াক্কা না করে একটি বজ্রকণ্ঠ এই মার্চ মাসেই বলে উঠেছিল, আজ থেকে আমরা স্বাধীন। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে অর্জিত এই স্বাধীনতা আমাদের জানান দিয়ে যায়, জীবনে যত বড় বাধা বিপত্তি আসুক না কেন, মাথা যেন আমরা কখনোই না নোয়াই।

স্বাধীনতার এই মাসে ঠিক এমন করেই অ্যানিমেল হাজবেন্ড্রি অনুষদ অর্জন করেছে তার চূড়ান্ত স্বাধীনতা। তাই তো, প্রতি বছর ১৪ মার্চ অ্যানিমেল হাজবেন্ড্রি অনুষদ পালন করে আসছে, অ্যানিমেল হাজবেন্ড্রি ডে। এবারো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) জয়নুল আবেদীন মিলনায়তনে অনুষ্ঠিত হলো অ্যানিমেল হাজবেন্ড্রি নাইট। করোনা মহামারির কারণে দীর্ঘ তিন বছরে ইচ্ছা থাকা সত্ত্বেও পূর্ণাঙ্গ রূপে এই অনুষ্ঠান উদযাপন করা যায়নি। তবে, দীর্ঘ তিন বছরের অপেক্ষার ফল যেন মিঠে হয়েছে, তারই জানান দেয় অ্যানিমেল হাজবেন্ড্রি ছাত্রসমিতি কর্তৃক আয়োজিত এই অনুষ্ঠান।

১৫টি সেগমেন্টে বিভক্ত ছিল এই সাংস্কৃতিক অনুষ্ঠান। এর মধ্যে ছিল একক ও দলীয় গান, দলীয় নাচ, নাটক, আবৃত্তি, প্রজেকশন ইত্যাদি।

সংগীত বিভাগ থেকে তিনটি উপস্থাপনা ছিল। উপস্থাপনা তিনটির মধ্যে অনুষদের ছাত্র প্রহর সাহা ও সিফাত হাবিব সিয়ামের একসঙ্গে গাওয়া দলীয় গান ‘আমি তারায় তারায় রটিয়ে দেব’ ও ‘এক আকাশে তারা’ গান দুটির একীকরণ পর্বটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

নৃত্য বিভাগের প্রত্যেকটি সেগমেন্টই ছিল যেন অনন্য। ছেলেদের দলীয় নাচ ছিল দুটি : ব্রেক ডান্স ও ফানি ডান্স। দুটো সেগমেন্ট ই দর্শকদের মাঝে চূড়ান্ত সাড়া জাগাতে সফল হলেও মোহাম্মদ মাসুমের তদারকিতে ব্রেক ডান্স সেগমেন্টটি ভূয়সী প্রশংসা অর্জন করেছে। মেয়েদেরও দলীয় নাচ ছিল দুটি। দুটি পর্বই ছিল নিজ স্বকীয়তায় অনন্য। ‘মেয়েদের দলীয় নাচে কবি নজরুলের বুলবুলি যেন খাতা থেকে উড়ে এসে নাচছিল মিলনায়তন মঞ্চে’- এমনটাই মন্তব্য করেছেন উপস্থিত এক দর্শক। এ ছাড়া কৃষ্ণ বর্মণ ও আফসানা শৈলী পরিবেশিত যুগল নৃত্য দর্শকদের মনে আলাদাভাবে জায়গা করে নিয়েছে।

এবারে তিনটি নাটক মঞ্চস্থ করা হয়েছে। ‘এক যে ছিল সোনার কন্যা’, ‘আজ রবিবার’ ও ‘কে হতে চায় পশুপতি’। এর মধ্যে ‘এক যে ছিল সোনার কন্যা’ নাটকটি বয়োজ্যেষ্ঠ দর্শকদের মাঝে সাড়া জাগিয়েছে। আর অন্য দুটি নাটক নবীন দর্শকদের মনে জয় করে নিয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত বয়োজেষ্ঠ্য এক দর্শক জানিয়েছেন, “সবগুলো বিভাগের মধ্যে ‘এক যে ছিল সোনার কন্যা’ নাটকটি আমার বেশ পছন্দ হয়েছে।” বাকৃবির কৃষি অনুষদের এক ছাত্র তার প্রতিক্রিয়া হিসেবে জানিয়েছেন, ‘বয়েস ব্রেক ডান্স ও কে হতে চায় পশুপতি নাটক আমি সবচেয়ে বেশি উপভোগ করেছি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close