reporterঅনলাইন ডেস্ক
  ২৮ মার্চ, ২০২৩

রমজানের অনুভূতি নিয়ে তারুণ্যের ভাবনা

রহমত, মাগফিরাত আর নাজাতের মাস রমজান। রমজানে মুমিন হৃদয়ে ইবাদতের ঢেউ ওঠে। মুসলমানদের ঘরে ঘরে সুর উঠে পবিত্র কোরআন তেলাওয়াতের। তরুণ ও যুবসমাজে ইবাদত-বন্দেগির প্রতি আলাদা আগ্রহ তৈরি হয়। আর আজকের আয়োজনে কলেজপড়ুয়া চার তরুণের ‘রমজান অনুভূতি’ তুলে ধরেছেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার, আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ এনামুল হক

রুহ পরিশুদ্ধ করার মাস রমজান মাস

রমজান মাস। আরবি মাসগুলোর মধ্যে অন্যতম বরকতময় ও মর্যাদাপূর্ণ মাস হলো রমজান। ইসলামি স্তম্ভ ৫টি। তার মধ্যে তৃতীয় ও তাৎপর্যবহ মাসটি হলো রমজান। পবিত্র এ মাসে মুসলমানরা ইবাদত বন্দেগি করে থাকেন। এ পবিত্র মাসে মুসলমানরা সিয়াম সাধনা করেন। সিয়াম শব্দটি আরবি। এর আভিধানিক অর্থ বিরত থাকা, পরিত্যাগ করা। রমজান মাসে সবাই পানাহার থেকে বিরত থাকে। নাফস ও রুহ পরস্পর চরম শত্রু। পানাহার দ্বারা নফস শক্তিশালী হয় এবং রুহ দুর্বল হয় থাকে। আর আল্লাহর বান্দারা রোজা পালন করার মাধ্যমে রুহকে শক্তিশালী করে থাকে। এর দ্বারা রুহ পবিত্র ও পরিশুদ্ধ হয়। পানাহার নিয়ন্ত্রণের মাধ্যমে রোগব্যাধির মোক্ষম চিকিৎসা। আর এ পানাহার নিয়ন্ত্রণ করা যায় সিয়াম সাধনা বা রোজা পালন করার মাধ্যমে। মুসলমানরা রোজা রাখার মধ্য দিয়ে আল্লাহর দিদার ও দর্শন লাভ করেন। রোজা পালনের মাধ্যমে পাপ থেকে মুক্তি পেয়ে পবিত্র হয়, আত্মিক শান্তি বৃদ্ধি পায় এবং রুহ পরিশুদ্ধ হয়।

রায়হান উদ্দিন

শিক্ষার্থী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম কলেজ

এলো রহমতের মাস রমজান

আমরা সত্যিই বড় সৌভাগ্যবান যে আবার একটি রমজান মাসের সুগন্ধি মাখতে যাচ্ছি। পবিত্র রমজান মাসে আমাদের জীবনযাত্রার ব্যাপক পরিবর্তন লক্ষ করা যায়। চব্বিশ ঘণ্টা এটা-সেটা খেতে থাকা মানুষটা ও সারাটা মাস আল্লাহর সন্তুষ্টির জন্য দীর্ঘ পনেরো ঘণ্টা না খেয়ে থাকে। এত গরমে পরিবারের বড়দের দেখাদেখি অনুকরণ প্রিয় ছয়-সাত বছরের শিশুরা রোজা রাখা শুরু করে। শুরু হয় তাদের দ্বীনের পথে যাত্রা। আমরা যারা শিক্ষার্থী তাদের জীবনযাত্রার ও অনেক রদবদল হয় এই রহমতের মাসে।

এই ফজিলতপূর্ণ মাসে চরম কৃপণ মানুষটিও দান খয়রাতে মেতে ওঠে। সারা দিন মিথ্যা কথা বলা মানুষটাও পরকালে শাস্তির ভয়ে মিথ্যার পরিমাণটা কমিয়ে দেয়। রমজান মাসের সবচেয়ে সুন্দর যে জিনিসটা চোখে পড়ে সেটা হলো এ সময় অনেক কর্মহীন ব্যক্তি কর্মের সুযোগ পায়, দুটো টাকা কামিয়ে ঈদের সময় পরিবারের সঙ্গে একটা তৃপ্তির হাসি হাসতে পারে, যা রমজান মাসের আলাদা চিত্রপট। তাই চলুন আমরা সবাই রমজান মাসের সৌন্দর্য বজায় রাখি, বেশি করে ইবাদত করি আর অপরকেও রমজানের সৌন্দর্য ও ফজিলত উপভোগর সুযোগ করে দিই।

জাবিন তাসনীম খান

শিক্ষার্থী, ইংরেজি বিভাগ

রাজশাহী সরকারি মহিলা কলেজ

রমজানের কল্যাণে নিজেকে পরিশুদ্ধ করি

বিশ্ব মুসলিম উম্মাহর জন্য বছরের একটি পবিত্রতম মাস হলো পবিত্র মাহে রমজান। যেটি আরবি মাসের নবম মাস। যেটি সমস্ত মুসলিম উম্মাহর কাছে রহমত,০ মাগফিরাত এবং নাজাতের বাণী নিয়ে আসে। মানুষের কুলষিত হৃদয়কে পরিশুদ্ধ করার মহাসুযোগ রয়েছে এই মাসে। প্রত্যেকটা মুসলমানের প্রয়োজন এ মাসে তার অন্তরকে পবিত্র করা। আমরা আমাদের দেশে দেখতে পাই, রমজান মাসেই মানুষ মসজিদমুখী হয়, ইসলামের বিধিনিষেধ নিষেধগুলো মানুষ জানতে চায়, মানতে চেষ্টা করে। কিন্তু রমজানের মূল শিক্ষা এটা হওয়া উচিত নয়, বরং রমজানের শিক্ষা হওয়া উচিত বাকি ১১ মাসের জন্য। এই বরকতপূর্ণ মাসেই শিক্ষা নেওয়া উচিত কীভাবে মসজিদমুখী হতে হয়, মানতে হয় ইসলামের বিধিনিষেধ। এই মাস থেকেই শিক্ষা নিতে হবে, ইসলাম শান্তির ধর্ম। প্রত্যেক মুসলিম যদি যথাযথভাবে পালন করে ইসলাম তবে রমজান মাসের মতোই শান্তি বিরাজ করবে পুরো বছর।

মো. নাজমুল হক

শিক্ষার্থী, ইংরেজি বিভাগ, ফেনী সরকারি কলেজ

রমজান সিয়াম সাধনার মাস

প্রত্যেক প্রাপ্তবয়স্ক মুসলিম নারী-পুরুষের জন্য রমজানের রোজা রাখা ফরজ। ইবাদত হিসেবে নামাজের পরই রোজার অবস্থান। রমজানের রোজা আমাকে কোমল বানিয়ে তুলে, পরকালের কথা বেশি বেশি মনে করিয়ে দেয়। অন্য সময় নিয়মিত নামাজ আদায় না করতে পারলেও এ মাসে রোজা পালনের সঙ্গে সঙ্গে যথাসময়ে নামাজ আদায় করার চেষ্টা করি। বিভিন্ন দোয়া-দরুদ পাঠ করি। বাড়িতে থাকলে পরিবারের লোকদের সঙ্গে আর হলে থাকলে বন্ধুদের নিয়ে ইফতার করি। সাহরিও করি একসঙ্গে বসে। পুরো মাস চেষ্টা করি ইচ্ছা-অনিচ্ছা সব ধরনের গোনাহের কাজ থেকে বিরত থাকতে। এ মাসের পবিত্রতা বজায় রাখা মুসলিমণ্ডঅমুসলিম সবার নৈতিক দায়িত্ব।

জেরিন ফেরদৌস

শিক্ষার্থী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, ঈশ্বরদী সরকারি কলেজ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close